ওজন কম? যারা ওজন বাড়াতে চান তারা জেনে নিন কেন ওজন বাড়েনা

আজকে আপনাদের কে একটি সমস্যার কথা বলব যে সমস্যাটা আপনাদের মধ্যে অনেকেরই আছে।আপনারা অনেকে জানতে চান কেন খাবার খাওয়ার পরেও অনেকের শরীর বা ওজন বাড়ে না। আজকে আমি সেই বিষয়ে আলোচনা করব অর্থাৎ কেন আমাদের ওজন বাড়েনা।

আজকের বিষয়টি নিয়ে আলোচনা করার আগে বন্ধুদের উদ্দেশ্যে আমি বলতে চাই একটা কথা। সেটা হলো ওজন বাড়া মানে কিন্তু শরীরের ফ্যাট বা চর্বি বা ভুঁড়ি বাড়ানো হয়।

তাহলে বন্ধুরা এখন নিশ্চিত থাকুন আপনাদের ভুঁড়ি বা ফ্যাট চর্বি না বাড়িয়ে ভালোভাবে ওজন বৃদ্ধি করার জন্য আপনাদের উচিত আপনাদের যে সমস্যা গুলোর কারনে ওজন বাড়েনা, সেই সমস্যাগুলোর সমাধান করা।

এখন আমরা অনেকগুলো সমস্যা কথা এখানে উল্লেখ করব। আপনাদের উচিত হবে এই সমস্যা গুলোর মধ্যে কোনটি আপনার সমস্যা সেটা চিহ্নিত করা এবং আপনারাদের জন্য আমাদের দেওয়া অন্যান্য কন্টেন্ট গুলোর মধ্য থেকে সেই সমস্যাটির সমাধান খুঁজে বের করে আপনারা সেটা অনুসরণ করে আপনাদের শরীরের ওজন বাড়িয়ে ফেলতে পারবেন।

ওজন বাড়ানোর উপায়

তাহলে বন্ধুরা এই পেইজে আমরা শুধু আপনাদের জন্য রাখবো কোন কোন কারণে আপনাদের শরীরের ওজন বাড়ে না।

তাহলে বন্ধুরা জেনে নেওয়া যাক সে কারণ গুলো কি কি?????

এক নাম্বার

প্রথম যে সমস্যাটি আমাদের সবারই হয়ে থাকে সেটি হলো আমাদের খাবারের ধরনটি একটু আলাদা।

খুব দ্রুত ওজন কমানোর উপায়

অর্থাৎ আমরা একেবারে অনেক খাবার খেয়ে ফেলি। একবারও অনেক খাবার খেলে আমাদের হজমে অসুবিধা হয় তাই আমাদের ওজন বৃদ্ধি হয় না। শরীরের বাড়তি ওজন বেড়ে উঠতে পারে না।

দুই নাম্বার

আর যে সমস্যাটি কারণে আমাদের ওজন বাড়ে না সেটি হলো আমরা সুষম খাবার খায় না।

অর্থাৎ খাবারে তিনটি উপাদানের উপস্থিতি থাকতে হয় সেটি হলো প্রোটিন, শর্করা ও ফ্যাট। ফ্যাট এর উপকরণ এর মিশ্রন খাবারে থাকলে আমাদের শরীরের ওজন বৃদ্ধি পাবে।  

এই তিনটি উপাদান পরিমাণমতো না থাকলে আমাদের শরীর কখনোই বৃদ্ধি পাবে না।

তিন নাম্বার

ওজন বাড়ানোর উপায়

যে কারণটির জন্য আমাদের শরীর বৃদ্ধি পায় না সেটি হলো পর্যাপ্ত ঘুম।  আমরা যদি পর্যাপ্ত অর্থাৎ টানা সাত থেকে আট ঘণ্টা রাতে ঘুম না যায় তাহলে আমাদের শরীর কখনোই ভালোমতো ওজন বৃদ্ধি পাবে না।

চার নাম্বার

যে কারণটি জন্য আমাদের ওজন বৃদ্ধি পায় না সেটি হল হরমোন জনিত কারণ।

হরমোনজনিত কারণ

হরমোনজনিত কারণে আমাদের শরীরের ওজন বৃদ্ধি পেতে পারে অর্থাৎ আমরা যত খাবার খায় না কেন আমাদের শরীরে হরমোনের সমস্যা থাকলে আমাদের শরীরের ওজন বৃদ্ধি পাবে না।

অতিরিক্ত পরিশ্রম

ওজন বাড়ানোর উপায়

পাঁচ নাম্বার

যে কারণ সেটি হলো অতিরিক্ত পরিশ্রম। অতিরিক্ত পরিশ্রম আমাদের শরীর থেকে বাড়তি ক্যালোরি নষ্ট করে ফেলে অর্থাৎ আমরা তখনই আমাদের শরীরের ওজন বাড়াতে পারব।

যে পরিমাণ ক্যালোরি আমাদের কাজকর্মের জন্য দরকার তার চেয়ে বেশি ক্যালোরি যদি আমরা গ্রহণ করি অর্থাৎ আমাদের কাজকর্মের জন্য খরচ করার

পরেও বাড়তি ক্যালোরি যদি আমাদের শরীরে থাকে যা আমাদের শরীরের ওজন বৃদ্ধি করতে সাহায্য করবে সেই পরিমাণ ক্যালোরি যদি তাহলে আমাদের শরীরের ওজন বৃদ্ধি পাবে না।

কারণ সেটি হলো অতিরিক্ত পরিমাণ টেনশন বা চিন্তা করা অতিরিক্ত পরিমাণ টেনশন বা চিন্তা করা যাবে না।

ছয় নাম্বার

অন্য যে বিষয়টি যার কারণে আমাদের শরীরের ওজন বাড়ে না সেটি হল সময় মত খাবার গ্রহণ না করা। ঠিকভাবে খাবার খাবার খাওয়া যেমন উচিত তেমনি সঠিক সময়ে খাবার গ্রহণ করা উচিত।

ফ্যাট বা চর্বি ছাড়াই ওজন ঠিক রেখে ফিট থাকার উপায়

অনেকে যথেষ্ট পরিমাণ খাবার খাওয়ার পরেও অর্থাৎ সুষম খাবার গ্রহণ করার পরেও সঠিক সময়ে খাবার গ্রহণ না করার কারণে ওজন বৃদ্ধি ঘটে না। যেমন একদিন সকালে ব্রেকফাস্ট আটটায় করলে পরবর্তীতে সেটা যদি নয়টায় বা দশটায় হয় এবং এর পরবর্তী দিন যদি সকালের ব্রেকফাস্ট স্কিপ করে বা ছেড়ে দেয় এভাবে অনিয়ম যদি করতে থাকে তাহলে কখনই শরীরের ওজন প্রত্যাশিতভাবে বৃদ্ধি পাবে না।

সাত নাম্বার

যে বিষয়টির কারণে আমাদের শরীরের ওজন বৃদ্ধি পায় না সেটি হলো মায়ের বুকের দুধের অভাব। মায়ের বুকের দুধ না দিয়ে বাহিরের দুধ খাওয়ালে এই সমস্যা দেখা দেয় । অর্থাৎ

ছোটবেলায় যদি ছেলেমেয়েরা পর্যাপ্ত পরিমাণে মায়ের বুকের দুধ না পায় তাহলে সেই ছেলে মেয়েরা বড় হয়ে তাদের শরীরের ওজন ঠিক ভাবে বৃদ্ধি করতে পারবেনা।

আট নাম্বার

যে বিষয়টি রয়েছে সেটি হলো ছোটবেলায় যদি আমরা সাপ্লিমেন্টারি খাবার গ্রহণ না করি। সাপ্লিমেন্টারি খাবারগুলা আমাদের অবশ্যই গ্রহণ করা উচিত তা না হলে বড় হয়ে যাবার পর ও  আমাদের শরীরের ওজন বৃদ্ধি করা সম্ভব হয় না।

যে সকল কারণ আমি আপনাদের জন্য দিয়েছি তার মধ্যে কোন না কোন কারণ আপনাদের রয়েছে যার কারণে আপনারা আপনাদের প্রত্যাশিত ওজন বাড়াতে পারছেন না।

আপনাদের এখন উচিত হবে এই সকল কারণের মধ্যে আপনার কোন কারণ  রয়েছে অর্থাৎ কোন কারণের জন্য আপনি আপনার ওজন বাড়াতে পারছেন না।  সেটি আপনাকে নির্দিষ্টভাবে সিলেক্ট করতে হবে।

ওজন নিয়ন্ত্রণের কৌশল

এরপরে আমাদের পরবর্তী যে পেইজ  থাকবে সেই পেইজে আমরা এই সকল কারণ এর সমাধান গুলো দিয়ে দিব। যেখান থেকে আপনারা আপনাদের সমস্যা অনুসারে সমাধানটি গ্রহণ করে আপনারা আপনাদের ওজনটি বাড়িয়ে ফেলবেন।