কোন কোন খাবার খেলে ওজন বাড়ে

আজকে একটি চমৎকার বিষয় আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি।

বিষয়টি হল কোন কোন খাবার খেলে খুব দ্রুত আপনারা আপনাদের ওজন বাড়াতে পারবেন। অনেকেই ওজন বাড়াতে চান, কিন্তু সঠিক নিয়ম না জানার কারণে অথবা কোন কোন খাবার খেলে আপনার ওজন বাড়বে সেটা না জানার কারণে আপনারা অনিয়ম করেন। যার কারণে ওজন বাড়ে না বরং আপনাদের ফ্যাট বা চর্বি বেড়ে যায়।

এখন আপনাদেরকে আমি তাই সেই সকল খাবারের নাম বলবো এবং কিভাবে এ সকল খাবার আপনারা খাবেন এবং আপনাদের ওজন বাড়াবেন সেটা জানিয়ে দিব।  তার আগে যে কাজটি আপনাদের করতে হবে সেটি হলো আপনাদের ওজন বাড়ানো দরকার কিনা সেটা দেখতে হবে।

কতটুকু ওজন দরকার সেটা আমরা খুব সহজে জানতে পারি। আমাদের বয়স ও উচ্চতা অনুসারে আমাদের নির্দিষ্ট ওজন থাকা দরকার। প্রথমে আমরা জানব আমাদের উচ্চতা অনুযায়ী ওজনের পরিমাণ ঠিক আছে কি না।

যদি সে পরিমাণ আমাদের ওজন না থাকে তাহলে আমাদের ওজনটা বাড়াতে হবে।  

এখন আমরা জানবো কোন কোন খাবার খেলে খুব সহজেই আমরা আমাদের উচ্চতা বাড়াতে পারব। কোন রকমের খারাপ চর্বি বা ফ্যাট নয়।  

অর্থাৎ কিভাবে আমরা আমাদের ওজন বাড়াতে পারব সেই খাবারের তালিকা গুলো এখন আমি আপনাদের দিব।

আলু

প্রথমে যে খাবারটি খাবেন সেটি হলো আলু।

আলুতে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট থাকে আর যদি আপনারা সকল ধরনের সবজি বা তরকারিতে রাখেন তাহলে আপনাদের ওজনটা খুব দ্রুত বেড়ে যাবে।  

মসুরের ডাল

দ্বিতীয় নাম্বার সেটা হল মসুরের ডাল। মুসুরের ডাল খেলে আমাদের শরীরের ওজন বাড়ে সেটা ঠিক। কিন্তু আমরা যদি মিক্সড ডাল খায় সেটা আমাদের জন্য আরো ভাল। বিভিন্ন ডাল একসাথে করে সেই ডাল যদি আমরা খাবার হিসাবে খায়। সেটা আমাদের শরীরের জন্য আরও বেশি উপকারী। আমাদের শরীর খুব তাড়াতাড়ি বৃদ্ধি পাবে।

খিচুড়ি

তিন নাম্বার যে খাবার সেটা হল খিচুড়ি। খিচুড়ি তে প্রচুর পরিমাণে শর্করা থাকে। এটি খেলে শর্করার অভাব আমাদের হয়না।পাশাপাশি প্রোটিনের অভাব পূরণ হয় যেমন খিচুড়িতে বিভিন্ন ধরনের উপকরণ আমরা মিক্স করি যেখানে আমরা আমাদের প্রোটিন, আমাদের সাউন্ড ফ্যাট, এবং কার্বোহাইড্রেট, শর্করার অভাব আমরা পূরণ করতে পারি।

তাহলে যে সকল বন্ধুদের ওজন বাড়াতে দরকার তারা তাদের খাবারের তালিকায় এই খিচুড়িটা রাখতে পারেন।

প্রোটিন জাতীয় খাবার

চতুর্থ নাম্বার যে খাবারটি আপনারা খাবেন শরীরের ওজন বাড়ানোর জন্য সেটি হলো প্রোটিন জাতীয় খাবার। অর্থাৎ মাছ, মাংস, ডিম, দুধ, যেসকল খাবারগুলা হলো প্রোটিন এর প্রধান উৎস। এই সকল খাবার গুলো যদি আপনারা আপনাদের খাদ্যতালিকায় রাখেন তাহলে আপনাদের শরীরের ওজন প্রত্যাশিতভাবে বৃদ্ধি পাবে।

চা অথবা কফি

এখন আসা যাক খাদ্যতালিকার পাঁচ নাম্বার বিষয়টি। খাদ্যতালিকার পাঁচ নাম্বার বিষয়টি হলো দুধ চা অথবা কফি। কফি নিয়মিত খেলে আমাদের শরীরের ওজন বৃদ্ধি পায়। তাই আমাদের খাদ্য তালিকায় আমরা প্রতিনিয়ত দুধ চা অথবা কফি রাখবো।

এখন বন্ধুরা আপনাদেরকে যে বিষয়টি বলবো সেটি হল ওজন বাড়ার জন্য তো আমরা অনেকগুলো খাদ্যের নাম বললাম এবং কিভাবে গ্রহণ করবেন তাও বললাম।

কিন্তু যে দুইটি বিষয় ছাড়া যে কোন খাদ্য গ্রহণ করুন না কেন সেগুলা আপনার ওজন বৃদ্ধিতে সহায়তা করবে না।

সে দুটি বিষয় হলো নিয়মিত ব্যায়াম এবং ঘুম

আপনি যদি পর্যাপ্ত ঘুম না যান তাহলে আপনার কোন খাবার ই আপনার শরীর বৃদ্ধিতে সহায়তা করতে পারবে না।

দ্বিতীয় নাম্বার যে বিষয়টি হলো সেটি হলো ব্যায়াম।

আপনাকে নিয়মিত ব্যায়াম না করলে আপনি যে খাদ্যগুলো খাচ্ছেন সেগুলো হজম হবে না। ভালোভাবে হজম করে শরীর এ বাড়তি ওজন আনতে চাইলে আপনাকে অবশ্যই ব্যায়াম করতে হবে। এই দুইটি ভালোমতো করে উপরের তালিকার খাবারগুলো যদি আপনি গ্রহণ করুন তাহলে আপনি খুব সহজেই আপনার ওজন বাড়াতে পারবেন।

ধন্যবাদ