খুব কম খরচে অল্প সময়ে ওজন বাড়ানোর উপায় । ওজন বাড়াবে যেসব ফল

একটি চমৎকার বিষয় নিয়ে আপনাদের সাথে কথা বলতে যাচ্ছি। বিষয়টি হল কীভাবে বা কোন কোন ফল খেলে আমাদের ওজন বাড়ে। তার আগে যে সকল বন্ধুরা তাদের ওজন বাড়াতে চাও, তাদের উদ্দেশ্যে বলবো দুইটা জিনিস আপনাকে খেয়াল রাখতে হবে।

ওজন নিয়ন্ত্রণের কৌশল

একটি হলো আপনার ওজন বর্তমানে কতটুকু এবং কতটুকু বাড়তি ওজন আপনার কমিয়ে ফেলতে হবে।

দুইনাম্বার যে বিষয়টি আপনার খেয়াল রাখতে হবে সেটি হলো আপনি কি সত্যিই আপনার ওজন বাড়াতে চান কিনা এবং শেষপর্যন্ত কি ধৈর্য ধরে আপনি যেকোনো একটি নিয়ম অনুসরণ করতে পারবেন কিনা।

ওজন বাড়ানোর উপায়

আপনার সফলতার জন্য এই দুইটি বিষয়ে যদি আপনি নিশ্চিত থাকেন। তাহলে যেকোনো একটি ভালো ডায়েট চার্ট মেনটেইন করে আপনি খুব সহজে আপনার ওজন বাড়াতে পারবেন।

ওজন বাড়াতে কি কি খাব

কোন কোন ফল খেলে ওজন বাড়বে

তাহলে বন্ধুরা এখন জেনে নেওয়া যাক, কোন কোন ফল খেলে আমাদের ওজন বাড়ে প্রথমে আসা যাক পাকা পেঁপে ও কাঁচা পেঁপে।

পাকা পেঁপে ও কাঁচা পেঁপে

সব ধরনের গুণে ভরপুর একটি ফল পেঁপে। এটি সব কাজে ব্যবহার করা যায়।  আপনার যদি কিডনির সমস্যা হয় তাহলে আপনি পেঁপের বিচি খেতে পারেন।

 কাঁচা পেপে সবজি হিসেবে রান্না করে খেলে আমাদের ওজন অনেক গুন বেড়ে যায়। কাঁচা পেঁপে যদি আপনি কাঁচা ও খান তাহলে আমাদের শরীরের ওজন বেড়ে যায়।

পাকা পেঁপে যদি আপনি খান তাহলে আমাদের কোষ্ঠকাঠিন্য দূর হয়।

ওজন বাড়ানোর উপায়

পাশাপাশি আমাদের শরীরে হজমক্রিয়া ভালো থাকে এবং পুষ্টিগুণ পাকা পেঁপেতে রয়েছে সেই পুষ্টি যা আমাদের শরীরের ওজন বৃদ্ধি করতে সহায়তা করে।

কলা

এর পরে আসা যাক কলা। সব ফলের মধ্যে কলা হচ্ছে সবচেয়ে এনার্জেটিক একটি ফল। প্রতিদিন সকালে এবং সন্ধ্যায় নাস্তার সময় যদি আমরা আমাদের খাদ্য রুটিনে পাকা কলা একটি বা দু’টি রাখি।

ওজন বাড়ানোর উপায়

সেটি আমাদের ওজন বাড়াতে খুব বেশি সাহায্য করে। তার সাথে সাথে সারাদিনের কাজের জন্য আলাদা একটা শক্তি আমাদের শরীর এ যায়। এর পাশাপাশি কাঁচা কলার মধ্যে এমন একটি উপাদান রয়েছে যেটি আমাদের শরীরের বাড়তি চর্বি কাটে।

ওজন বাড়ানোর উপায়

শরীরের ওজন বৃদ্ধিতে সহায়তা করে এবং পাকা কলা তো আমাদের শরীরের ওজন বৃদ্ধির সাথে সাথে হার্ট গঠনে সাহায্য করে থাকে।

কাজু বাদাম

কাজু বাদাম এ যে উপাদানটি থাকে সেটি হলো ফ্যাট অর্থাৎ হেলদি ফ্যাট। যেটা পাওয়া খুব বেশী কষ্টকর। কারণ এই উপাদানটি খুব বেশি খাবারে তেমন একটা থাকেনা।

ওজন বাড়ানোর উপায়

আর আমাদের দৈনন্দিন খাবারে তো তেমন একটা পাওয়াও যায়না।

খুব দ্রুত ওজন কমানোর উপায়

ফাস্টফুড খাবারের আমরা যে ফ্যাট পাই সেটা অবশ্যই হেলদি ফ্যাট নয়।

তাই আমরা যদি আমাদের খাদ্য টেবিলে প্রতিদিন কাজু বাদাম বা বাদাম জাতীয় শুকনো খাবার গুলো রাখি তাহলে ওজন বাড়াতে সহায়তা করে।

ওজন বাড়ানোর উপায়

তাই আমাদের দৈনন্দিন খাবারে কাজু বাদাম বাদাম বা এই ধরনের শুকনো খাবার গুলা রাখা উচিত যাতে আমাদের দৈনন্দিন খাবারটা সুষম হয়।

কিশমিশ

যে ফলটি খেলে আমাদের ওজন তাড়াতাড়ি বাড়ে সেটি হল কিশমিশ।

ওজন বাড়ানোর উপায়

শুকনো কিশমিশ আমরা যদি ভালোমতো ধুয়ে একটু পানিতে ভিজিয়ে রাখি কিছুক্ষণ পর ফুলে যাবে এই ফুলে যাওয়া কিশমিশ যদি আমরা খায়। চোখে পড়ার মতো আমাদের শরীরের ওজন বেড়ে যায়।

ওজন বাড়ানোর উপায়

আমরা যদি প্রতিদিন ঘুম থেকে উঠে এবং রাতে ঘুমাতে যাওয়ার আগে ও যদি বিশ থেকে পঁচিশটি কিশমিশ আমরা খেতে পারি এটি আমাদের শরীরের বৃদ্ধি গঠনে অনেক বেশি সাহায্য করবে।

আম

এখন যে ফলটি নাম আমি বলব সেটি হলো আম। আম এ যে পুষ্টিগুণ রয়েছে সেটি আমাদের শরীরের ওজন বৃদ্ধিতে কার্যকরী ভূমিকা রাখে। কিন্তু এক্ষেত্রে একটি সমস্যা হল আম হল মৌসুমি ফল।  

ওজন বাড়ানোর উপায়

তাই সব মৌসুমী ফল আগে পাওয়া যায় না।  আমরা যদি মৌসুমী ফল না পায় তাহলে তাদের বিপরীতে আমরা এর চেয়ে ভাল কোন ফলটি  বিকল্প হিসাবে বেছে নিতে পারবো।

কিন্তু পাকা আম যে পরিমাণ ওজন বৃদ্ধিতে সাহায্য করে কাঁচা আম ঠিক তার বিপরীত কাজটা করে অর্থাৎ আপনি যদি আপনার ওজন কমাতে চান তাহলে আপনাকে আপনার খাদ্য তালিকায় প্রতিদিন দুইটা করে কাচা আম রাখতে হবে।

ওজন বাড়ানোর উপায়

কিন্তু পাকা আম ঠিক তার বিপরীত কাজটা করে অর্থাৎ আমরা যদি আমাদের শরীরের ওজন বাড়াতে চাই আমাদেরকে প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে পাকা আম খেতে হবে।

বন্ধুরা উপরে যেই ফলগুলোর কথা আমি আপনাদের কে বললাম আপনারা যদি এই ফলগুলো আপনাদের খাদ্যের তালিকায় রাখেন তাহলে খুব সহজে আপনারা আপনাদের ওজন বাড়াতে পারবেন।

আপনাদেরকে সব সময় যে পরামর্শ টি আমি দিয়ে থাকি সেটি হলো,

যে খাবার খান না কেন যত ভালো ডায়েট চার্ট মেনটেইন করুন না কেন অবশ্যই যে দুইটা জিনিস আপনাকে এর পাশাপাশি করতেই হবে ।

ওজন বাড়ানোর উপায়

সেগুলো হলো পর্যাপ্ত ঘুমাতে হবে এবং শারীরিক ব্যায়াম আপনার করতে হবে।

ধন্যবাদ