সবার জানা প্রয়োজন ডায়াবেটিস হওয়ার কারন

হ্যালো বন্ধুরা,

ডায়াবেটিস যেটা বর্তমান বিশ্বে মহামারী রূপ নিয়েছে। শুধুমাত্র আমাদের দেশের কথা চিন্তা করলে আপনি অবাক হয়ে যাবেন প্রতি ১০০ জনের মধ্যে ৭০ জন মানুষ ডায়াবেটিস রোগে আক্রান্ত। এবং দিনদিন সেটা আরো বেড়ে যাচ্ছে।

বর্তমানে রোগের তালিকায় সর্বপ্রথমে আছে ডায়াবেটিস। এটা এমন একটা রোগ বর্তমান সময়ে এটা কোন ধরনের বয়স মানতেছে না। যেকোনো বয়সের মানুষের ডায়াবেটিস রোগে আক্রান্ত হওয়ার প্রবণতা দেখা যাচ্ছে।

তাই আমাদের সকলের সচেতন হওয়া দরকার,এই রোগ থেকে আমরা কিভাবে নিজেকে দূরে রাখতে পারব। বন্ধুরা ডায়াবেটিস এমন একটা রোগ যেটা আমাদের প্রত্যেকের শরীরে অবস্থান  করে। কারণ ডায়াবেটিস মানে হচ্ছে রক্তের গ্লুকোজের মাত্রা বেড়ে যাওয়া।

তখনই ডায়াবেটিসের মাত্রা বেড়ে যায় যখন মানুষের শরীরে গ্লুকোজের মাত্রা  বাড়ে। তখন আমরা বলি ডায়াবেটিস বেড়ে গেছে। মাত্রা যখন কমে  তখন আমরা বলি ডায়াবেটিস কমে গেছে।

কিন্তু প্রত্যেকটা মানুষের শরীরে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকা খুবই জরুরী। তাহলে আসুন বন্ধুরা এখন আমরা জেনে নেই, কিভাবে গ্লকোজ এর লেভেল টাকে রক্তের মধ্যে আমরা নিয়ন্ত্রিত অবস্থায় রাখতে পারি।

প্রথমে আমাদের জেনে নেওয়া উচিত ডায়াবেটিকস কতটুকু লেভেলে নিয়ন্ত্রণে থাকে।

একটা মানুষের স্বাভাবিক অবস্থায় ৪.৫ থেকে ৬.৫ এর মধ্যে থাকলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে। যদি এই পয়েন্ট থেকে বেড়ে যায় তখনই রক্তে গ্লুকোজের পরিমাণ বেড়ে যায় এবং শরীরে ইনসুলিনের মাত্রা কমে আসে।

যার ফলে শরীরের বিভিন্ন উপসর্গ দেখা যায় এবং এই উপসর্গগুলো একসময় আপনার শরীরকে মৃত্যুর কাছাকাছি নিয়ে যায়।

যে উপসর্গ গুলো দেখলেই আপনি বুঝবেন আপনার শরীরে ডায়াবেটিস মাত্রা বেড়ে গেছেঃ

আপনার ঘন ঘন প্রস্রাব হবে।

প্রস্রাবে গ্লুকোজের পরিমাণ বেড়ে গেলে যে জায়গায় আপনি প্রস্তাব করবেন সেই জায়গায় একটু পরে পিপড়া চলে আসবে।

কোন জায়গায় আঘাত পেলে সেই আঘাতের স্থানটা সহজে শুকাবে না।

রোগা শরীরকে মোটা বানানোর সহজ ঘরোয়া উপায়

আপনার ওজন দ্রুত হ্রাস পাবে।

আপনার শরীরের দুর্বলতা চলে আসবে।

নিন্ম রক্ত চাপ কি

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা এতটাই কমে যাবে, যেকোনো রোগ আপনার শরীরে খুব দ্রুত ভাবে চলে আসবে।

এই লক্ষণগুলোর যদি তিন থেকে চারটি লক্ষণ আপনার মধ্যে প্রকাশ পায়, বুঝে নিবেন আপনার শরীরে ডায়াবেটিস এ প্রবণতা বেড়ে গেছে।

তাহলে এখন বন্ধুরা  এখন আমাদেরকে জানতে হবে কেন এই রোগটা বর্তমানে মহামারী আকার নিচ্ছে। এর কারণটা কি?????

ডায়াবেটিস হওয়ার কারণঃ

ডায়াবেটিস হওয়ার কারণগুলোর মধ্যে যেগুলো বিশেষজ্ঞরা সর্বপ্রথম এর দিকে রেখেছে সে বিষয়গুলো আপনাদেরকে জানাতে চাই।

প্রথমত হচ্ছে অতিরিক্ত কম পরিশ্রম

18 বছরের পরেও লম্বা হওয়ার উপায়

অতিরিক্ত কম পরিশ্রম করার কারণে মানুষের শরীরে ডায়াবেটিস এর পরিমাণ বেড়ে যায় ।

যেমন যখন আপনি অতিরিক্ত কম পরিশ্রম করবেন তখন আপনার শরিরে ফ্যাট এর মাত্রা বেড়ে যাবে। যা ডায়াবেটিকস বাড়াতে সহায়তা করে।

15 দিনে পেটের মেদ এবং চর্বি দূর করার উপায় ,

একটা মানুষ যতটুকু পরিমাণ খাবার গ্রহণ করবে সে তার শরীরে যতটুকু পরিমাণ খাবার বা ভিটামিন দরকার ততটুকু গ্রহণ করার পরে বাকিটা আপনার শরীরে উচ্ছিষ্ট থেকে যাচ্ছে। এবং যার কারনে আপনার শরীরে চর্বির পরিমাণ বেড়ে যাচ্ছে যেটা একসময় ডায়াবেটিসের মাত্রা বাড়িয়ে দেওয়ার জন্য দায়ী।

ডায়াবেটিস কি?

সুতরাং যে পরিমাণ খাবার আপনি গ্রহণ করছেন আপনাকে সে পরিমাণ পরিশ্রম করতে হবে যদি আপনি সে পরিমাণ পরিশ্রম না করেন আপনার শরীরে চর্বির মাত্রা বেড়ে গিয়ে ওজন বেড়ে যাবে যেটা পরবর্তীতে ডায়াবেটিস বেড়ে যাওয়ার জন্য অন্যতম দায়ী।

ব্যায়াম না করা

15 দিনে পেটের মেদ এবং চর্বি দূর করার উপায়

বর্তমান সময়ে মানুষ এত বেশি ব্যস্ত  ১ ঘন্টা ২ ঘন্টা হাতে নিয়ে যে ব্যায়াম করতে বের হবে সেই সময়টুকু মানুষ দিতে পারছে না। যার কারণে খাবার খাচ্ছে টিকই  আর এদিকে ব্যায়াম করতেছে না আবার অন্যদিকে অনেকক্ষণ অফিসে বসে এসির বাতাস খেয়ে  তারা শরীরের মধ্যে মেদ বাড়িয়ে ফেলতেছে।

ওজন কমানোর উপায়

যার কারণে শরীরের পেশি গুলোর কোন ধরনের স্বাভাবিক বৃদ্ধি হচ্ছে না এই কারণে শরীরের অতিরিক্ত পরিমাণে মেদ বেড়ে যাওয়া ডায়াবেটিস বেড়ে যাওয়ার জন্য ঝুঁকি নিয়ে আসতেছে।

দেরিতে ঘুমোতে যাওয়া

প্রত্যেক নারীর জানা খুব প্রয়োজন জরায়ু ক্যান্সারের লক্ষণ

বর্তমান সময়ের নতুন প্রজন্ম বিশেষ করে ইয়ং জেনারেশন যারা আছে তারা অনেক রাত পর্যন্ত জেগে থাকে বা যারা বিভিন্ন ব্যবসার সাথে সংযুক্ত প্রাপ্তবয়স্ক মানুষ তারা ব্যবসায়ী বিভিন্ন কাজের ক্ষেত্রে অনেক রাত পর্যন্ত কাজ করে থাকে।

দ্রুত মোটা হওয়ার ম্যাজিক ১০০% গ্যারান্টি

ফলে রাত্রে ঘুমাতে যাওয়ার সময়টা অনেক দেরি হয়ে যায়। দীর্ঘদিন এভাবে থাকার ফলে শরীরে বা মস্তিষ্কে এক ধরনের চাপ অনুভূত হয় যার ফলে শরীরে ইনসুলিন নামক হরমোন উৎপাদনের মাত্রা কমিয়ে ফেলে।

যার কারণে রক্তে গ্লুকোজের পরিমাণ বেড়ে গিয়ে ডায়াবেটিস বেড়ে যাওয়ার প্রবণতা টা বাড়িয়ে দেয়।

এরপর হচ্ছে মহিলাদের ক্ষেত্রে

যেটা আমি বলবো বর্তমানে মহিলারা আজ অনেকেই আছেন যারা বাহিরে কাজ করতে যায় না। সারাদিন বাসায় বসে থাকে। অলস সময় কাটায় এবং বাড়ির সব কাজকর্ম কাজের লোকদের মাধ্যমে করে শরীরের মেদ বাড়িয়ে ফেলে।  একটা সময় আসে যখন তারা অনেক বেশি মোটা হয়ে যায়।

দীর্ঘদিন বসে থাকার কারণে শরীরের ব্যায়াম না করার কারণে পরিশ্রম না হওয়ার কারণে ওজন বেড়ে যায় যা ডায়াবেটিস রোগের জন্য অন্যতম দায়ী।

পুরুষদের ক্ষেত্রে

পুরুষেরা যারা চাকরি করে বা বিভিন্ন ব্যবসা করে অফিসে আদালতে যারা কাজ করে তাদের ক্ষেত্রে বলা যায় ডায়াবেটিস হওয়ার অন্যতম কারণ হচ্ছে তারা সকালবেলা বের হয়ে যায় ব্যায়াম করার সময় পায়না বা সময়ের অভাবে তারা ব্যায়াম করতে পারেনা যার কারনে অল্প বয়সে শরীরে মেদ বাড়িয়ে ডায়াবেটিকস বাডিয়ে ফেলে।