আসুন মাশরুমের কিছু স্বাস্থ উপকারীতা জেনে নেই

মাশরুমের উপকারীতা :বর্তমানে পুষ্টি বিশেষজ্ঞরা ছত্রাক নিয়ে বেশ উচ্ছ্বসিত। “মাশরুমের ভিতর ক্যালোরি কম থাকে। এছাড়াও তারা প্রচুর পরিমাণে ম্যাক্রো এবং মাইক্রোনিউট্রিয়েন্টস সরবরাহ করে, বিশেষ করে বি ভিটামিন, সেলেনিয়াম, জিঙ্ক এবং কপার,” বলেছেন ক্যাথরিন ব্রুকিং, RD, নিউ ইয়র্ক সিটির একজন নিবন্ধিত ডায়েটিশিয়ান এবং অ্যাপেটাইট ফর হেলথ সিন্ডিকেটেড সাপ্তাহিক নিউজ সিরিজের সহ-নির্মাতা। কোষে শক্তি উৎপাদনে বি ভিটামিন গুরুত্বপূর্ণ, তিনি ব্যাখ্যা করেন এবং সেলেনিয়াম একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট, ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ অফিস অফ ডায়েটরি সাপ্লিমেন্টস অনুসারে, যখন দস্তা এবং তামা শক্তিশালী ইমিউন সিস্টেমের জন্য অপরিহার্য।

এটা পরিষ্কার যে আপনি যে সম্পূর্ণ মাশরুমগুলি কাঁচা খান বা রেসিপিগুলিতে ব্যবহারের জন্য রান্না করেন তা আপনার স্বাস্থ্যের জন্য উপকারী এবং প্রক্রিয়াজাত আকারে মাশরুমের পরিবর্তে এইগুলিই আমরা এই গল্পে ফোকাস করছি। অন্যান্য ফর্মগুলি – সাপ্লিমেন্টস, নিউট্রাসিউটিক্যালস এবং মাউথ স্প্রে, উদাহরণস্বরূপ আমরা নিচে মাশরুমের কিছু উপকারিতা নিয়ে আলোচনা করবো।

মাশরুমের উপকারীতা



১। মাশরুম অনাক্রম্যতা এবং হাড়ের স্বাস্থ্য সমর্থন করে
অক্টোবর 2018 নিউট্রিয়েন্টস-এর একটি পর্যালোচনা প্রকাশনা অনুসারে, যখন অতিবেগুনী বিকিরণের সংস্পর্শে আসে, মাশরুম ভিটামিন ডি তৈরি করে। (আধা কাপ ইউভি-উন্মুক্ত সাদা কাঁচা মাশরুমে আপনার দৈনিক মূল্যের 46 শতাংশ ডি এর জন্য রয়েছে, এনআইএইচ নোট করে।) এবং এটি একটি ভেজি (এর, ছত্রাক) জন্য একটি আশ্চর্যজনক পুষ্টিকর সুবিধা। ব্রুকিং বলেছেন, “সত্যিই ভিটামিন ডি-এর অনেকগুলি খাদ্য উত্স – বিশেষত উদ্ভিদ উত্স – নেই৷ “ইমিউন এবং হাড়ের স্বাস্থ্যের জন্য ভিটামিন একটি অবিশ্বাস্যভাবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।” গবেষণার পুষ্টির পর্যালোচনায় উল্লেখ করা হয়েছে, ভিটামিন ডি-এর প্রস্তাবিত পরিমাণ পেশীর কার্যকারিতা সমর্থন করে, পতনের ঝুঁকি কমায় এবং এতে ক্যানসার, অ্যান্টিডায়াবেটিস এবং হার্ট-প্রতিরক্ষামূলক বৈশিষ্ট্য থাকতে পারে।

আপনার নিজের শরীর সূর্যের সংস্পর্শে থেকে ডি তৈরি করে, তবে বিভিন্ন কারণ এই ভিটামিনের অভাবের ঝুঁকিকে প্রভাবিত করতে পারে। আপনি যদি পর্যাপ্ত সূর্যালোক না পান, আপনার ডায়েটে পর্যাপ্ত পরিমাণে না খাচ্ছেন, বা আপনার কিছু মেডিক্যাল শর্ত থাকে যা শোষণকে প্রভাবিত করে, যেমন ক্রোনস ডিজিজ, অস্টিওপরোসিস, বা দীর্ঘস্থায়ী কিডনি বা লিভারের রোগ, মেডলাইনপ্লাস অনুসারে।

২। মাশরুম অন্ত্রের স্বাস্থ্যের প্রচার করতে পারে
আপনার অন্ত্রে ট্রিলিয়ন ব্যাকটেরিয়া রয়েছে এবং মাশরুম খাওয়া আপনার জিআই ট্র্যাক্টকে সুস্থ রাখতে এবং আপনার ইমিউন সিস্টেমকে শক্তিশালী করতে ব্যাকটেরিয়ার সঠিক ভারসাম্যের সাথে আপনার GI ট্র্যাক্টকে জনবহুল করতে সাহায্য করতে পারে, সেপ্টেম্বর 2017 ইন্টারন্যাশনাল জার্নাল অফ মলিকুলার সায়েন্সেস-এ একটি পর্যালোচনা নোট করে। “মাশরুম এবং অন্ত্রের স্বাস্থ্যের উপর গবেষণা প্রাথমিক কিন্তু সত্যিই বাধ্যতামূলক। মাশরুমে প্রিবায়োটিক থাকে, যা প্রোবায়োটিক খাওয়ানোর পুষ্টি উপাদান, “ব্রুকিং বলেছেন। অতএব, মাশরুমের প্রিবায়োটিকগুলি এই উপকারী ব্যাকটেরিয়া বৃদ্ধিতে সহায়তা করতে পারে। ন্যাশনাল সেন্টার ফর কমপ্লিমেন্টারি অ্যান্ড ইন্টিগ্রেটিভ হেলথের মতে, প্রোবায়োটিক হল জীবন্ত অণুজীব বা ব্যাকটেরিয়া, যেগুলির শরীরের জন্য স্বাস্থ্য উপকারিতা থাকতে পারে, কারণ তারা হজমে সাহায্য করে এবং পুষ্টি তৈরি করে।

৩। মাশরুম আপনার শরীরের রক্তচাপের জন্য ভাল একটি সবজি হতে পারে
একটি সম্পূর্ণ পোর্টোবেলো মাশরুম – সেই জনপ্রিয় বড় মাশরুমগুলি – ইউএসডিএ প্রতি 306 মিলিগ্রাম (মিলিগ্রাম) গুরুত্বপূর্ণ খনিজ পটাসিয়াম সরবরাহ করে। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের মতে, পটাসিয়াম সোডিয়ামের প্রভাবকে প্রতিরোধ করে এবং রক্তনালীগুলির কার্যকারিতা উন্নত করে রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে। কিভাবে? আপনার খাদ্যের আরও পটাসিয়াম আপনার প্রস্রাবে সোডিয়াম নির্গমনকে উৎসাহিত করে। হার্ট-স্বাস্থ্যের সুবিধাগুলি সেখানে থামে না। মে 2021 আমেরিকান জার্নাল অফ মেডিসিনের একটি পর্যালোচনা অনুসারে মাশরুমগুলি কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইডের মাত্রা উন্নত করতে এবং প্রদাহ কমাতে সাহায্য করতে পারে।

৪। মাশরুম ক্যান্সার প্রতিরোধ করতে পারে
আপনার ক্যান্সার-প্রতিরোধ খাদ্যে ছত্রাক যোগ করার কথা বিবেচনা করুন। যেসব লোকেদের নিয়মিত মাশরুম খাওয়ার পরিমাণ বেশি ছিল তাদের ক্যান্সার হওয়ার ঝুঁকি 34 শতাংশ কম যারা কম খেয়েছে, বিশেষ করে স্তন ক্যান্সারের ক্ষেত্রে, 2021 সালের সেপ্টেম্বরে প্রকাশিত অ্যাডভান্সেস ইন নিউট্রিশন-এ 17টি গবেষণার মেটা-বিশ্লেষণে দেখা গেছে। অ্যান্টিঅক্সিডেন্টে, বিশেষ করে এরগোথিওনিন এবং গ্লুটাথিয়ন, যা কোষকে ক্ষতি থেকে রক্ষা করতে পারে।

৫। লাল মাংসের পরিবর্তে মাশরুম দীর্ঘায়ু বাড়াতে পারে

মাশরুম খাবারে উমামি বা সুস্বাদু, মাংসল স্বাদ যোগ করে। “এগুলি অনেক রেসিপিতে মাংসের জায়গায় বা অতিরিক্ত যোগ করার জন্য নিখুঁত প্রসারক,” ব্রুকিং বলেছেন। নিউট্রিশন জার্নালে এপ্রিল 2021-এ প্রকাশিত একটি বৃহৎ সম্ভাব্য সমন্বিত সমীক্ষার অংশ হিসাবে, গবেষকরা দেখেছেন যে গবেষণায় অংশগ্রহণকারীরা যারা প্রতিদিন এক পরিবেশন মাশরুম খেয়েছেন বনাম যারা এক পরিবেশন প্রক্রিয়াজাত বা লাল মাংস খান তাদের যে কোনও কারণে মৃত্যুর ঝুঁকি 35 শতাংশ কম ছিল। কারণ
সম্ভাব্য কারণ হল এই অ্যান্টিঅক্সিডেন্ট ergothioneine এবং glutathione থাকা ছাড়াও, মাশরুমগুলিতে ক্যালোরি, সোডিয়াম এবং চর্বি কম এবং ফাইবার বেশি, গবেষণার লেখকরা রিপোর্ট করেছেন। একই সময়ে, যারা মাশরুম খায় তারা স্বাস্থ্যকর খাবার খাওয়ার প্রবণতা রাখে, তাই এটা স্পষ্ট নয় যে শুধুমাত্র মাশরুম সেবন অংশগ্রহণকারীদের দীর্ঘ জীবনকালের জন্য দায়ী কিনা।

৬। মাশরুম আপনার মস্তিষ্কের স্বাস্থ্য বাড়াতে পারে
আমরা সকলেই বয়সের সাথে সাথে তীক্ষ্ণ থাকতে চাই, তবে 60 বছর বা তার বেশি বয়সী 12 থেকে 18 শতাংশ লোকের হালকা জ্ঞানীয় দুর্বলতা (MCI), এমন একটি অবস্থা যা কখনও কখনও আলঝেইমারের পূর্বসূরী। (মাশরুমের উপকারীতা)