শরীরে অতিরিক্ত ওজনের কুফল এবং ওজন কমানোর উপায়গুলো কি কি?

ওজন কমানোর উপায় : শরীরের অতিরিক্ত ওজন নারী পুরুষ কারো জন্যই ভালো লক্ষন না। অতিরিক্ত ওজন মানুষের শরীরে নানা ধরনের রোগের কারণ। এক গবেষণায় দেখা গেছে অতিরিক্ত ওজন ক্যান্সারের কারন। তাছাড়াও আরও অনেক পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। যেমনঃ কুষ্ঠকাঠিন্ন, স্মৃতিশক্তি হ্রাস, মাইগ্রেন, মেয়েদের অকাল গর্ভপাত,পিত্তথলির পাথর ইত্যাদি নানা ধরনের জটিল রোগ মানব দেহে বাসাবাধে অতিরিক্ত ওজনের জন্য। শরীরের ওজন আসলে খুব একটা জটিল কাজ নয়। মানুস যদি একটু সচেতন হয় এবং তার সাথে নিয়ম করে যদি খাদ্যাভাস পরিবর্তন করে তাহলেই শরীর থেকে অতিরিক্ত ওজন কমানো যাবে। আর শরীরের এই অতিরিক্ত ওজন কিভাবে আমরা কমাতে পারি তার কত গুলো সহজ উপায় নিয়ে এখন আলোচনা করবো( ওজন কমানোর উপায় )। 

১. প্রতিদিন গ্রিন টি খান।
এক জরিপে দেখা গেছে, প্রতিদিন কোন ব্যক্তি যদি তিন চার কাপ গ্রিন টি পান করে তাহলে তার শরীর থেকে গড়ে প্রতি সপ্তাহে প্রায় ৪০০ ক্যালরি শক্তি হ্রাস পায়।তাছাড়া গ্রিন টি-তে রয়েছে অনেক পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট। যা আমাদের শরীরের ওজন বেলেন্স রাখতে সাহায্য করে। তাই আমাদের উচিৎ পানীয় হিসাবে গ্রিন টি রাখা।

২. প্রতিদিনের খাবারের তালিকা তৈরি করা
আপনি যেদিন থেকে আপনার শরীরের অতিরিক্ত ওজন হ্রাসের চিন্তা করবেন, সেই দিন থেকে প্রতিটা সময়ে কিখাবেন এবং কি খাবেন না তার একটি সুনির্দিষ্ট তালিকা রেডি করে রাখেন, যা আপনাকে শরীরের অতিরিক্ত ওজন কামাতে সাহায্য করবে।

৩. পর্যাপ্ত হাটা
হাটা একটি ভালো ব্যয়াম। তাই আপনি যদি শরীর থেকে অতিরিক্ত ওজন কমাতে চান তাহলে অবশ্যই আপনাকে রুটিন মাফিক প্রতিদিন কমপক্ষে ১ ঘন্টা হাটুন। এই হাটার মাধ্যমে আপনি শরীর থেকে প্রায় ৫৮ শতাংশ ক্যালরি ক্ষয় করতে পারবেন।

জন কমানোর উপায় গুলো কি কি



৪. মসলাদার খাবার
আপনি যে খাবার খাবেন তা যেন শুধু সিদ্ধ না হয় অবশ্যই দেখবেন যে এগুলো সাথে বিভিন্ন ধরনের মসলার মিশ্রন থাকে। কারণ এই মসলা গুলো যেমন, ধনে, হলুদ, জিরা, মরিচ ইত্যাদি আপনার শরীর থেকে ওজন জরাতে সাহায্য করবে।

৫. পর্যাপ্ত পরিমান পানি পান করুন
প্রতিদিন আপনি পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন। পর্যাপ্ত পরিমান পানি আপনার শরীর থেকে ক্ষতিকর অতিরিক্ত টক্সিন বের করে দিবে । যা আপনার শরীর থেকে অতিরিক্ত ওজন কমাতে সাহায্য করেবে।

৬. আপনার ঘরের টুকিটাকি কাজ করুন
আপনি আপনার ঘরের কাজগুলো নিজেই করার চেষ্টা করুন। যেমন, ঘর মুছলে সবচেয়ে থেকে বেশি ক্যালরি নষ্ট করা যায়। এভাবে আপনি আনার শরীর থেকে ৪২ শতাংশ ক্যালরি নষ্ট করা সম্ভব। যা আপনার ওজন কামাতে সাহায্য করবে।

৭. চিনি খাওয়া বাদ দেন
খারারের তালিকা থেকে চিনি খাওয়া একদম বাদ দেন। এক টেবিল চা চামচে ১৬ শতাংশ ক্যালরি থাকে। তাই যদি আপনি শরীরের ওজন কামাতে চান চায়ে বা দুধে কখনোই চিনি দিয়ে খাবেন না। মানে চিনি ছাড়া চা খাওয়ার অভ্যাস করুন।

৮. তাড়াতাড়ি রাতের খাবার শেষ করুন
যত তাড়াতাড়ি সম্ভব রাতের খাবার খেয়ে নিন। কারণ, রাতে খাবার খেয়েই শুয়ে পড়লে মুটিয়ে যাওয়ার আশঙ্কা বাড়ে তাই শুয়ে না পরে আধা ঘন্টা হাটাহাটি করুন।

৯. প্রতিদিন জগিং করুন
বাইরে দৌড়াতে যাওয়ার কোনো দরকার নেই। পারলে নিজের ঘরের মধ্যেই জগিং করতে পারেন।

১০. দিনে ঘুমের অভ্যাস বাদ দিন
রাতে আট ঘণ্টা ঘুমানো খুবই দরকার। কিন্তু কখনই দিনের বেলায় ঘুমানোর অভ্যাস করবেন না। এতে মুটিয়ে যাওয়ার আশঙ্কা বেড়ে যায়।

১১. খাবার আগে এক গ্লাস পানি পান করুন
খাবার খাওয়ার আগে সব সময় এক গ্লাস পানি খান। এ ছাড়া জাঙ্ক ফুড একেবারেই খাওয়া যাবেু না। যেমনঃ ক্রিম বিস্কুট, বার্গার ইত্যাদি। যতটা সম্ভব বাড়ির তৈরি খাবার খান। এতে শরীর ভালো থাকবে ওজনও বাড়বে না।