৭ দিনে ১৪ কেজি ওজন কমানোর উপায়, এটি ফলো করলে ওজন কমাতে আর কিছু করতে হবে না

আপনি যদি নিজের অভ্যাস সঠিকভাবে পরিবর্তন করে স্বাস্থ্যকর জীবনযাপন অবলম্বন করেন তবে দ্রুত সময়ের মধ্যে আপনার ওজন হ্রাস সম্ভব। দ্রুত ওজন হ্রাস একটি চিরস্থায়ী পদ্ধতি না হলেও, আপনার ওজন হ্রাস করতে আপনাকে অনুপ্রাণিত করবে।

ওজন হারাতে অনেক সময়, শৃঙ্খলা এবং কখনও কখনও প্রচুর ঘাম ঝরানোর প্রয়োজন হয়।‌

পেটের চর্বি কমানোর উপায়

সবচেয়ে কম সময়ে ওজন কমানোর অনেক গুলি সহজ উপায় রয়েছে। ‌তবে এরমধ্য হতে সবচেয়ে কম সময়ে সহজে ওজন কমানোর সহজ পদ্ধতি শেয়ার করছি ।

এই পদ্ধতিগুলো অনুসরণ করার জন্য আপনাকে যা করতে হবে তা হ’ল আপনার ডায়েট এবং রুটিনে কয়েকটি ছোট সামঞ্জস্য করা।  

সবচেয়ে কম সময়ে মাত্র ৭ দিনে ওজন কমানোর উপায়ঃ

ওজন কমাতে রাতে ভালো করে ঘুমানো

  • যদি আপনি কীভাবে দ্রুত ওজন হ্রাস করবেন তা সম্পর্কে সন্ধান করছেন, তাহলে ঘুমানোর চাইতে আর ভাল কোনও কিছুই নেই।
  • অনেক মানুষ প্রায়শই একটি ভাল রাত্রে ঘুমের গুরুত্বকে উপেক্ষা করে – এবং তাদের সত্যি-ই এমন হওয়া উচিত নয়।
  • রাতে কম পক্ষে ৭ ঘণ্টা ঘুমাতে হবে এবং অভ্যাসের উপর নিয়ন্ত্রণ আনতে হবে।
৭ দিনে ওজন কমানোর উপায়
  • রাতে‌ ভাল  ঘুম সঠিক ভাবে হরমোন কার্যকরিতার সঙ্গে জড়িত। ঘুমের সময় আপনার হরমোনগুলি পুনঃ জীবিত হয় এবং আপনি যখন পর্যাপ্ত ঘুম পান না তখন আপনার করটিসলের মাত্রা বৃদ্ধি পায়‌ এবং বর্ধিত কর্টিসল স্তর ওজন বৃদ্ধির সাথে সম্পর্কিত।
  • ডিভাইস বন্ধ করুনঃ বিছানার এক ঘন্টা আগে ইলেকট্রনিক ডিভাইস থেকে দূরে থাকুন। আমাদের ডিভাইস থেকে নিঃসৃত আলো আমাদের মস্তিষ্ককে প্রভাব ফেলতে শুরু করে। 
  • সমস্ত আলো নিভিয়ে নিন। আদর্শভাবে আপনার শয়নকক্ষে কোনও বহিরাগত আলো আসা উচিত নয়।
  • বিছানায় কাজ করবেন না। আপনার বিছানাটি কেবল ঘুম এবং যৌনতার জন্যে আপনার শরীরে এই জিনিসগুলির সাথে নিজেকে যুক্ত করা এবং ঘুমিয়ে পড়া আরও সহজ হয়ে যায়।

ওজন কমাতে আপনার লাইফস্টাইল অভ্যাস পরিবর্তন করুন

আমাদের দৈনন্দিন অভ্যাসগুলি আমাদের জীবন এবং স্বাস্থ্যের গুণমান নির্ধারণে অনেক এগিয়ে যায়। আমাদের অনেকের খারাপ অভ্যাস রয়েছে । যেমন অনেকে ঘুম থেকে দেরিতে ওঠে , সকালে হাঁটতে যায়না ইত্যাদি ।

ওজন কমানোর উপায়

ভাল অভ্যাস আলিঙ্গন করুন এবং খারাপগুলি ছক করুন এরকম এবং আপনি নিজেকে স্বাস্থ্যকরতার জন্য নতুন ভাবে নিজেকে উন্মুক্ত করুণ।

ওজন কমাতে নিজের লক্ষ্য নির্ধারণ করুন

হ্যাঁ, ওজন হ্রাস করতে নিজেকে উৎসাহ করার জন্য লক্ষ্য প্রয়োজনীয়। তবে লক্ষ্য নির্ধারণের সময় আপনাকে অবশ্যই বাস্তববাদী হতে হবে।

অবাস্তব লক্ষ্যমাত্রা ওজন হ্রাস করার জন্য আপনার লক্ষ্যে কেবলমাত্র প্রতিরোধকারী হতে পারে। আপনি কতদিনের মধ্যে কত কেজি ওজন কমাতে চা তা নির্ধারণ করুন ।

ওজন কমাতে সাবধানে খান

 আপনাকে অবশ্যই খুদা লাগার আগে খাবার খেয়ে নিতে হবে এবং খাবার পরিপুর্ণ হওয়ার আগেই শেষ করতে হবে।

খুব দ্রুত ওজন কমানোর উপায়

এর কারণ হলো, আমরা যখন ক্ষুধার্ত থাকি তখন আমরা যতটুকু প্রয়োজন তার থেকেও বেশি খেয়ে ফেলি। আর ফাস্ট ফুড জাতীয় খাবার গ্রহন থেকে দূরে থাকুন ।

ওজন কমাতে ফল ও সবজি খান প্রচুর পরিমাণে

ফলমূল এবং শাকসবজি ওজন পরিচালনা এবং স্বাস্থ্যের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এগুলিতে ক্যালোরি কম থাকে এবং এতে জল এবং ফাইবার থাকে।

প্রচুর পরিমাণে পানি এবং ফাইবার আপনাকে পরিপূর্ণ বোধ করাতে পারে, যার ফলে জাঙ্ক ফুডের উপর অত্যধিক পরিশ্রম বা বিরক্তিকে নিরুৎসাহিত করা হয়।

দ্রুত উপায়ে ওজন কমানোর উপায়

একটি আমেরিকান গবেষণায় দেখা গেছে যে, এটি প্রতিষ্ঠিত হয়েছিল যে ফল এবং শাকসবজি গ্রহণ এবং ওজন এবং চর্বি হ্রাস বৃদ্ধি মধ্যে একটি যোগসূত্র রয়েছে।

ওজন কমাতে নিয়মিত স্যুপ পান করুন

খাবারের শুরুতে স্যুপ খাওয়া আপনার ক্ষুধা কমাতে পারে এবং আপনি কম খাওয়া শেষ করবেন। এছাড়াও, স্যুপ অত্যধিক পুষ্টিকর তবে কম ক্যালোরিযুক্ত হতে পারে – প্রতিটি ব্যক্তি রা ওজন হ্রাস করতে চান তা অবশ্যই এমন কিছু।

অতিরিক্ত মেদ কমানোর উপায়

দ্য পেনসিলভেনিয়া স্টেট ইউনিভার্সিটিতে পরিচালিত একটি গবেষণায় দেখা গেছে যে, স্বল্প-শক্তি-ঘন স্যুপ সেবন করা আপনার ক্যালোরি গ্রহণের পরিমাণ হ্রাস করতে এবং ওজন হ্রাস বৃদ্ধি করতে সহায়তা করতে পারে।

আপনি আদর্শভাবে উদ্ভিজ্জ-ভিত্তিক স্যুপ, মুরগির বা গরুর মাংসের ঝোল দিয়ে তৈরি স্যুপ এবং ক্রিম ছাড়াই টমেটো স্যুপের জন্য যেতে পারেন – এগুলি আপনাকে কম ক্যালোরি দিয়ে ভরিয়ে  দিবে। ঘন এবং চর্বি ব্যবহার না করে আপনি স্যুপ প্রস্তুত করছেন তা নিশ্চিত করুন।