স্থায়ীভাবে ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে ফেসিয়ালের পর কি কি করা উচিত ও কি কি করা উচিত নয়

ত্বক থেকে বিভিন্ন ধরনের ময়লা দূর করে ব্ল্যাকহেডস ও হোয়াইটহেডস এর পরিমাণ কমিয়ে ফেলে ত্বককে সুন্দর ও আকর্ষনীয় দেখানোর পাশাপাশি ত্বককে নরম তুলতুলে উজ্জ্বল ও ফর্সা করে তুলতে আমরা প্রতি মাসে অন্ততপক্ষে দুইবার ফেসিয়াল করে থাকি।

বিটরুটের ফেইসপ্যাক

আমরা কমবেশি ঘরে বা পার্লারে ফেসিয়াল করে থাকি। কিন্তু এই ফেসিয়াল করলে ২-৩ দিন পর্যন্ত যে উজ্জ্বলতা বা ফর্সাভাব আমাদের মুখে থাকে সেটা সময়ের সাথে সাথে কমে যায়। পরবর্তী ফেসিয়াল করার আগ পর্যন্ত এই সৌন্দর্য আমাদের চেহারায় থাকে না। এর পেছনে নিশ্চয়ই কোন কারণ রয়েছে।  

মুলতানি মাটির ফেসপ্যাক

এর কারণ হচ্ছে ফেসিয়ালের পর আমরা এমন কিছু কাজ করে ফেলি যা ত্বকের জন্য উচিত নয় । যার কারণে অনেক কার্যকর ফেসিয়াল করার পরেও আমাদের ত্বকের উজ্জ্বলতা ও ফর্সা ভাব মলিন হয়ে যায় ।

তাই আজ আমি আপনাদের শেয়ার করব ফেসিয়ালের পর ফেসিয়ালের কার্যকারিতা দীর্ঘস্থায়ী করে আমাদের ত্বকের উজ্জ্বলতা ধরে রাখার জন্য আমাদের কি কি করা উচিত ও কি কি করা উচিত নয় । চলুন জেনে নিই।

ফেসিয়াল করার পর কি করা উচিত ও কি করা উচিত নয়ঃ

  • আমাদের কর্মজীবনের বা দৈনন্দিন জীবনের কিছু অভ্যাস পরিবর্তনের মধ্য দিয়ে আমরা প্রথমবার ও দ্বিতীয়বার ফেসিয়াল করার মধ্যবর্তী সময়ের মধ্যে আমাদের ত্বকে একই রকম সৌন্দর্য ও উজ্জ্বল রাখতে আমাদের কিছু নিয়ম মেনে চলা উচিত। আর কিছু কিছু নিয়ম আমাদের দৈনন্দিন জীবন থেকে বাদ দেওয়া উচিত।
ব্রণ দূর করে ত্বক উজ্জ্বল করতে এলোভেরা জেলের ব্যবহা

ফেসিয়ালের পর যা যা করা উচিতঃ

বন্ধুরা ফেসিয়াল করার পরে আমাদের ত্বকের যত্নের ব্যাপারে অনেক বেশি সচেতন হতে হবে। তার পাশাপাশি আমাদের ত্বক যেহেতু ফেসিয়াল করার পর অনেক নরম ও নাজুক হয়ে যায় এবং লোমকুপে কোন ধরনের ময়লা থাকে না।তাই যেকোনো ধরনের জীবানুর সংক্রমণ হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

তাই আমাদের উচিত ফেসিয়াল করার পরবর্তী সময় একটু বেশি সচেতন থেকে যা করতে হবে ।

 ফেসিয়ালের পর কি কি করা উচিত
  • বেশি পরিমাণে পানি পান করা। ফেসিয়াল করার পরে আমরা যদি বেশি পরিমাণ পানি পান করে থাকি, তাহলে আমাদের শরীরের ভেতর থেকে টক্সিন পদার্থগুলো বের হয়ে যায় এবং ত্বকের উজ্জ্বলতাকে আরো বেশি বাড়িয়ে দেয়।
ফেসিয়ালের পর কি কি করা উচিত নয়
  • আরেকটি বিষয় বলে রাখা ভাল সেটি হল, ত্বকের যত্নে অনেকে বরফ ব্যবহার করেন যেটা খুবই ভালো। কিন্তু সেটা ফেসিয়াল করার পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে কোন ভাবে করা যাবে না।

ফেসিয়ালের পর যা যা করা উচিত নয়ঃ

ফেসিয়াল করার পরবর্তী যে সকল বিষয়ের কারণে আমাদের সৌন্দর্যটা আমরা ধরে রাখতে পারিনা সে সকল বিষয়গুলো আজকের বিষয় এর মুখ্য উপাদান। যা ফেসিয়াল করার পরে আমরা কিছু নিয়ম জানি না বা জানলেও সঠিকভাবে অনুসরণ করি না যার কারণে ফেসিয়াল করার পর দুইদিন তিনদিন এর বেশি এর ফলাফল আমরা উপভোগ করতে পারিনা।

এখন আসা যাক কোন কোন বিষয় থেকে আমাদের বিরত থাকতে হবে…

ফেসিয়াল
  • ফেসিয়াল করার পর ৭২ ঘন্টার মধ্যে কোন ধরনের সাবান বা ফেইসওয়াশ ব্যবহার করা যাবে না। শুধুমাত্র ঠান্ডা জল দিয়ে মুখ পরিষ্কার করতে হবে।
  • ফেসিয়াল করার পর সরাসরি রোদে বের হওয়া যাবে না। নিতান্তই বের হতে হলে অবশ্যই ছাতা ব্যবহার করতে হবে।
দাগহীন,ফর্সা ও উজ্জ্বল ত্বক পাবার উপায়
  • ফেসিয়াল যখন আমরা করি তখন আমাদের ত্বক অনেক বেশি নাজুক হয়ে যায় তাই সূর্যের অতি বেগুনি রশ্মি যদি সরাসরি আমাদের মুখে এসে পড়ে বিভিন্ন ধরনের সংক্রমণ ও ইনফেকশন হওয়ার সম্ভাবনা থেকে যায়।
  • যে কাজটি ভুলেও করা যাবেনা সেটি হল ফেসিয়াল করার পর পরই তিনদিনের ভিতরে কোন মেকআপ নেওয়া যাবে না। অন্ততপক্ষে তিনদিন মেকআপ ছাড়া থাকতে হবে। শুধুমাত্র ঠান্ডা জলের ওপরে পরিস্কার ছেড়ে দিতে হবে।
ফেসিয়াল করার নিয়ম
  • তিন দিনের মধ্যে কোন ধরনের মেকআপ যদি আমরা করে থাকি সেটা আমাদের ত্বকের ইনফেকশন এর কারণ হয়ে দাঁড়াবে।

ফেসিয়াল করার পর ৭২ ঘন্টার মধ্যে কোন ধরনের ম্যাসাজ মুখে করা যাবে না। কারণ আগেই যেহেতু বলেছি ফেসিয়ালের কারণে ত্বক অনেক বেশি নরম ও নাজুক হয়ে যায় তার ফলে আমরা যদি এই অবস্থায় ম্যাসাজ করি তাহলে আমাদের ত্বকে বিভিন্ন ধরনের লালচে দাগ সৃষ্টি হতে পারে বা ইনফেকশন হয়ে যেতে পারে।

ফেসিয়াল করার নিয়ম

তাই সকল ধরনের স্ক্রাবিং ও ম্যাসাজ থেকে দূরে থাকতে হবে।

  • ফেসিয়াল করার তিন দিনের মধ্যে কোন ধরনের প্রাকৃতিক উপকরণ দিয়ে তৈরিকৃত প্যাক ব্যবহার করা যাবে না।

ব্রণের প্যাক তৈরির সময় কোন ধরনের ফলের খোসা একেবারে ব্যবহার করা যাবেনা কারণ বিভিন্ন ফলের খোসাতে ভিটামিন সি থাকে ।

ফেসিয়াল করার নিয়ম

যা এক ধরণের এন্টি-অক্সিডেন্ট সৃষ্টি করে আর এই ধরনের উপাদান গুলো আমাদের ফেসিয়াল করার পরে ত্বকের সাথে উপযুক্ত নয়।

  • এর সাথে সাথে আমাদের যে কাজটি করতে হবে কোনভাবেই ত্বকে গরম পানি ব্যবহার করা যাবে না।
বিটরুটের ফেইসপ্যাক
  • উষ্ণ গরম বা হালকা গরম কোনভাবেই গরম পানি ত্বকে ব্যবহার করা যাবে না।
  • এক কথায় বলতে গেলে ফেসিয়াল করার পর আমাদের ত্বক নতুনভাবে উজ্জীবিত হয়ে ওঠে নতুন চারা গাছের মত। যেখানে কোন ভাবে কোন কিছু বেশি ভাবে ব্যবহার করলে তা নষ্ট হয়ে যাবে। তাকে সম্পূর্ণভাবে নিজের মত বেড়ে উঠতে দিতে হবে।  
ত্বক টানটান করার রেমেড়ি
  • তাই ফেসিয়াল করার পর আমাদের ত্বকের উপর কোন ভাবে কোন এক্সপেরিমেন্ট বা কোন কিছু ব্যবহার করা যাবে না, যা হিতে বিপরীত হতে পারে।

তাহলে বন্ধুরা, উপরের পরামর্শগুলো আপনাদের অবশ্যই কাজে আসবে এবং আমরা আশা করব এই সকল পরামর্শগুলো আপনারা মেনে চলবেন এবং ত্বকের পরিপূর্ণ যত্ন নেওয়ার মাধ্যমে আপনারা ফেসিয়াল করবেন।