১ সপ্তাহে লম্বায় ৩ থেকে ৫ ইঞ্চি বাড়ান ।18 বছরের পরেও লম্বা হওয়ার বিশেষ কার্যকরী কৌশল সমূহ

আমাদের সমাজে বিয়ের পাত্র পাত্রী দেখা থেকে শুরু করে চাকরির নিয়োগ পরীক্ষায় পর্যন্ত সবখানেই লম্বা লোকেদের প্রাধান্য দেয়া হয়। লম্বা স্বাস্থ্য সকালেরই পছন্দ। আমাদের মধ্যে একটি বদ্ধমূল ধারণা কাজ করে যে বংশগত বা জিনগত কারণেই আমাদের লম্বা বা খাটো হওয়া সম্পূর্ণভাবে নির্ভর করে এবং 18 বছরের পর শারীরিক ভাবে আর লম্বা হওয়া যায় না।

18 বছরের পরেও লম্বা হওয়ার উপায়

কিন্তু আধুনিক বিজ্ঞান সে বিষয়টি সম্পূর্ণ নাকচ করে দিয়ে বলেছে আমাদের জিনগত কারণে লম্বা বা খাটো হওয়া নির্ভর করে ৮০% । তাই বাকি ২0% ব্যক্তি নিজেই বৃদ্ধি ঘটাতে পারে।

18 বছরের পরেও লম্বা হওয়ার উপায়

বন্ধুরা 18 বছরের পরও এই ২০% সম্বভনা কে কাজে লাগিয়ে কিভাবে লম্বা হওয়া যায় তার কিছু অত্যন্ত গুরুত্বপূর্ণ তথ্য আপনাদের সাথে শেয়ার করছি।

চলুন প্রথমেই আমরা জেনে নিই

লম্বা না হওয়ার বিভিন্ন কারণ সমূহঃ

 বংশগত  বা জিনগত সমস্যা।

 জাতিগত বৈশিষ্ট্য।

লম্বা হওয়ার কার্যকরী কৌশল

 পুষ্টির অভাব।

 গ্রোথ হরমোনের অভাব, ইত্যাদি।

★★18 বছরের পর লম্বা হওয়ার জন্য যে সকল বিষয় সমুহ মেনে চলবেনঃ

 সুষম খাদ্য গ্রহণ করাঃ

লম্বা হওয়ার কৌশল

 প্রচুর পরিমাণে লীন জাতীয় খাবার খেতে হবে। লীন আমাদের শরীরের হাড়ের শক্তি বৃদ্ধি এবং নতুন পেশী তৈরিতে সাহায্য করে। যেমন দুধ, মুরগির মাংস ইত্যাদি।

 প্রচুর পরিমাণে ক্যালসিয়াম সমৃদ্ধ সবুজ শাকসবজি খেতে হবে।

লম্বা হওয়ার উপায়

 জিংক সমৃদ্ধ খাবার খেতে হবে। যেমন মিষ্টি কুমড়া, গম, চিনাবাদাম ইত্যাদি।

প্রচুর পরিমাণে ভিটামিন ডি সমৃদ্ধ খাবার খান। এই ভিটামিন এর অভাবে শিশুদের এবং মানবদেহের বৃদ্ধি  কমে যায়। সূর্যের আলোতে প্রচুর পরিমাণ ভিটামিন ডি পাওয়া যায়।

লম্বা হওয়ার উপায়

 পর্যাপ্ত পরিমাণ ঘুমঃ

 আপনার শরীরের বৃদ্ধির জন্য এবং গ্রোথ হরমোনের বৃদ্ধির জন্য আপনার শরীরকে যথেষ্ট পরিমাণ বিশ্রামে রাখতে হবে।

18 বছরের পরেও লম্বা হওয়ার উপায়

 ব্যায়ামঃ

 সুস্বাস্থ্য এবং লম্বা হওয়ার অন্যতম পূর্বশর্ত হচ্ছে ব্যায়াম। 18 বছরের পরে যদি লম্বা হতে চান তাহলে দৈনিক কমপক্ষে এক থেকে দেড় ঘন্টা প্রতিদিন নিয়ম মেনে ব্যায়াম করতে হবে।

18 বছরের পরেও লম্বা হওয়ার উপায়

ব্যায়ামের ফলে শরীরের কোষের এবং মাংসপেশির বৃদ্ধি ঘটে যার দরুন গ্রোথ হরমোন বৃদ্ধি পেলে মানুষ স্বাভাবিকভাবেই লম্বা হয়।

18 বছরের পর লম্বা হওয়ার জন্য অত্যন্ত কার্যকরী কিছু ব্যায়ামঃ

নিন্মুক্ত ব্যায়াম গুলো  নিয়ম মেনে  করলে আপনার শরীরের মাংসপেশি বৃদ্ধি পাবে যার ফলে গ্রোথ হরমোনের বৃদ্ধি হেয় আপনি অবশ্যই লম্বা ও সুদর্শন হতে পারবেন।  মনে রাখবেন লম্বা হওয়া একটি অত্যন্ত  দীর্ঘ প্রক্রিয়া। তাই ব্যায়ামগুলো দীর্ঘদিন যাবৎ করেই ফলাফল যাচাই করবেন।

18 বছরের পরেও লম্বা হওয়ার উপায়

★★লম্বা হওয়ার জন্য কিছু গুরুত্বপূর্ণ ব্যায়াম পদ্ধতিঃ

 মেঝেতে উপুড় হয়েশুয়ে হাতের তালুর ওপর ভর দিয়ে উপরের অংশ আস্তে আস্তে উপরে তুলুন।। এরপর কোমর সোজা রেখে মেরুদনড়। বাঁকিয়ে যতটুকু সম্ভব মাথা পেছনের দিকে বাঁকিয়ে নিন।

18 বছরের পরেও লম্বা হওয়ার উপায়

 এরপর হাঁটু এবং দুই হাতের ওপর ভর দিয়ে বিড়ালের মত হয়ে বসুন। এরপর মেরুদন্ড নিচের দিকে বাঁকিয়ে মাথা পেছনের দিকে যতটুকু সম্ভব বাঁকিয়ে নিন।

 এরপর দুই পা দুইদিকে যতটুকু সম্ভব ছড়িয়ে বসুন। তারপর হাঁটু বাঁকা না করে হাঁটুতে কপাল লাগানোর চেষ্টা করুন। সর্বোচ্চ যতটুকু বাঁকানো যায় মাথাটা ওই জায়গাতে রেখে। 10 থেকে 15 সেকেন্ড অপেক্ষা করুন। ক্রমান্বয়ে দুটি পায়ে সমানভাবে কপাল লাগানোর চেষ্টা করোন।

 বার অথবা রিং এর সাহায্য নিয়ে হাতের উপর ভর দিয়ে ঝুলে থাকুন।  শরীরের সম্পূর্ণ ভার হাতের উপর রাখুন এবং পা দুটোকে ছেড়ে দিন।

18 বছরের পরেও লম্বা হওয়ার উপায়

 তারপর পুনরায় হাতের ওপর ভর দিয়ে রিং এ ঝোলে সম্পূর্ণ দেহ একবার উপরে তুলুন।। তারপর দেখো নামিয়ে নিয়ে দুই থেকে তিন মিনিট দোলন্ত থেকে হাত ছাড়িয়ে নিন।

 এই পর্যায়ে ব্যায়ামটি করতে কারো সাহায্য নিন। প্রথমে রিং এ হাটুর ভাঁজ এর সাহায্যে উল্টো হয়ে ঝুলে পড়ুন। এরপর 1 থেকে 10 পর্যন্ত গুনতে থাকোন। হাত দুটো ভালোভাবে ঝুলিয়ে দিন। এই ব্যায়ামটি সম্পূর্ণভাবে না পারলে যতটুকু পারাযায় ততটুকুই চেষ্টা করুন।

 এরপর রিং থেকে নেমে  কিছুটা সময় নিয়ে বামপাশে যত দূরে সম্ভব লাফ দিন । লাফ দিয়ে ডান পায়ের উপর ভর দিয়ে শরীরের ভারসাম্য রক্ষার চেষ্টা করুন।

লম্বা হওয়ার কার্যকরী কৌশল

 এরপর পেটে ভর দিয়ে হাত পা টানটান রেখে মাটিতে শুয়ে পড়োন। পা এবং শরীর সম্পূর্ণ সোজা রেখে হাত দুটোকে পিছনের দিকে টানটান অবস্থায় নিয়ে যান। এভাবে 10 থেকে 15 সেকেন্ড অপেক্ষা করুন। এবং কম করে হলেও 10 বার করার চেষ্টা করুন

 সাইকেলিংঃ

লম্বা হওয়ার কার্যকরী কৌশল

 সাইকেলিং প্রায় সব বয়সীদের  স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। সাইকেলিং এর ফলে শরীরের মাংসপেশিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রতিক্রিয়ার সৃষ্টি হয় যার ফলে গ্রোথ হরমোন বৃদ্ধি পায়।

 সাঁতারঃ

লম্বা হওয়ার কার্যকরী কৌশল

 নিজেকে লম্বা করার জন্য  অন্যতম প্রধান এবং গুরুত্বপূর্ণ ব্যায়াম হচ্ছে সাঁতার।  প্রতিদিন নিয়ম মেনে 20 থেকে 30 মিনিট সাঁতার কাটুন এতে আপনার মাংসপেশি বৃদ্ধি পাবে।

18 বছরের পর লম্বা হওয়ার জন্য কৃত্রিম একটি উপায়ঃ

 বৃদ্ধি পদ্ধতিঃ

 লম্বা হওয়ার কৌশল

 এ পদ্ধতিতে মানবদেহে লম্বা হওয়ার হরমোন তথা গ্রোথ হরমোন ইনজেকশন এর মাধ্যমে দিয়ে দেয়া হয়। এটি সম্পূর্ণ বেআইনি এবং অনেক ব্যয়বহুল

 লম্বা না হওয়া নিয়ে হীনমন্যতায় না ভোগে আমাদের নির্দেশিকাসমূহ মেনে চলুন। 18 বছরের পরেও লম্বা হয়ে নিজেদের স্বাস্থ্যকে করুন আকর্ষণীয়।

 ধন্যবাদ।