ত্বকের দাগ দূর করে স্কিন কেয়ার করতে মুলতানি মাটি। মুলতানি মাটির উপকারিতা ও বিভিন্ন ব্যবহার

রূপচর্চায় মুলতানি মাটি বহুকাল আগে থেকেই ব্যবহৃত হয়ে আসছে। এতে বিদ্যমান খনিজ উপাদান আমাদের ত্বকের জন্য অত্যন্ত কার্যকরী এবং উপযোগী। সব ধরনের ত্বকেই বিভিন্ন ধরনের ফেসপ্যাকের মিশ্রণে মুলতানি মাটির ব্যবহার করা যায়।

ত্বকের দাগ দূর করতে মুলতানি মাটি

মুলতানি মাটি সম্পূর্ণ প্রাকৃতিক হওয়ায় এতে পার্শপতিক্রিয়া কোন ভয় থাকে না। যারা ত্বকের বিভিন্ন ধরনের সমস্যায় ভুগছেন যেমন বলিরেখা, দাগ, ব্রণের দাগ, অতিরিক্ত তৈলাক্ত ভাব, তেল চিক চিকে ভাব তাদের জন্য  মুলতানি মাটি সহজ সমাধান।

সুলতানি মাটি আপনি বাইরে থেকে সংগ্রহ করে এনে ঘরে বসেই। এর ব্যবহার করতে পারবেন।

প্রায় সব ধরনের প্রসাধনীর দোকানেই খুব স্বল্প মূল্যে মুলতানি মাটি পাওয়া যায়। তাহলে চলুন বন্ধুরা দেখে নেয়া যাক মুলতানি মাটির উপকারিতা এবং আমাদের রূপচর্চায় এবং দৈনন্দিন জীবনে মুলতানি মাটির বিভিন্ন ব্যবহার।

 মুলতানি মাটি কিঃ

মুলতানি মাটি চেনার উপায়

আঠারোশ শতাব্দীতে মুলতান শহরের মাটির নিচে থেকে এক ধরনের চুল যুক্ত কাদামাটির সন্ধান পাওয়া যায়। মুলতান শহর এর নাম অনুসারেই মাটির নাম করা হয় মুলতানি মাটি। মুলতানি মাটি উচ্চ শোষণ ক্ষমতা সম্পন্ন এতে রয়েছে অ্যালুমিনিয়াম সিলিকেট। এর ভেতরে থাকা  চুন ক্ষতিকর ব্যাকটেরিয়া মেরে ফেলে।

মুলতানি মাটির নানা রকম ব্যবহারঃ

 ত্বকের যত্নে মুলতানি মাটির ব্যবহারঃ

 বহুকাল ধরেই ত্বকের যত্নে মুলতানি মাটির ব্যবহার  করা হয়েছে আসছে। এর অসাধারন গুনাবলীর জন্যই এটি শুধুমাত্র মুলতান শহরে আবদ্ধ থাকেনি বরং সারা বিশ্বে ত্বকের রূপচর্চার জন্য এটি ব্যবহার হয়ে আসছে। প্রায় সব ধরনের ত্বকেই মুলতানি মাটি অত্যন্ত কার্যকরী এবং গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

বলিরেখা দূর করনে মুলতানি মাটির ব্যবহারঃ

বয়সের ছাপ দূর করতে গোলাপজল

 ত্বকের বলিরেখা বুড়িয়ে যাওয়া ভাব এবং বিভিন্ন ধরনের দাগ ছোপ ও কালো দাগ সার্কেল ইত্যাদির কারণে মুলতানি মাটি ব্যবহার হয়ে আসছে বহুকাল আগে থেকেই।

 শরীর পরিষ্কারক হিসেবে মুলতানি মাটির ব্যাবহারঃ

 মুলতানি মাটির অসাধারণ  শুষন ক্ষমতার জন্য  এটি এক্সপ্লয়েট এর কাজে ব্যবহার করা হয়। শরীরের বিভিন্ন অঙ্গ পরিষ্কারের জন্য বিশেষ করে কান গলা বগল ইত্যাদি পরিষ্কারের জন্য এবং মৃত কোষ গুলোকে সজীব করে তোলার জন্য। মুলতানি মাটির  ব্যবহার করা হয়ে থাকে।

রূপচর্চায় মুলতানি মাটির উপকারিতাঃ

 তৈলাক্ত ভাব দূর করেঃ

 মুলতানি মাটি ত্বকের অতিরিক্ত তৈলাক্ত ভাব শোষণ করে নিয়ে ত্বককে করে তোলে আকর্ষণীয় এবং এটি ত্বকের আদ্রতা বজায় রাখতে অত্যন্ত কার্যকরী।

 কালো দাগ দূর করেঃ

ব্রণের দাগ দূর করতে গোলাপজলের ফেসপ্যাক

 মুলতানি মাটি ত্বকের বিভিন্ন ধরনের কালো দাগ দূর করে ত্বককে করে তোলে উজ্জ্বল এবং ফর্সা।

 মুলতানি মাটি ত্বক পরিষ্কার করেঃ

 মুলতানি মাটি ত্বকের এর গভীর থেকে ময়লা চুষে নিয়ে ত্বককে করে তোলে পরিষ্কার এবং এতে বিদ্যমান বিভিন্ন ধরনের খনিজ উপাদান ব্যাকটেরিয়াকে মেরে ফেলে ত্বককে করে তোলে সজীব এবং প্রাণবন্ত।

 মুলতানি মাটি বলিরেখা এবং ব্রণ দূর করেঃ

ব্রণ দূর করার উপায়

 মুলতানি মাটি ত্বকের দাগ সকল দূর করে দেয়। ব্রণ দূরীকরণে মুলতানি মাটি অত্যন্ত কার্যকরী। মুলতানি মাটি ব্যবহারে ত্বকের ব্রণ ও ব্রণের দাগ দূর করে ত্বককে দাগ মুক্ত করে ।

 রূপচর্চায় স্কিন কেয়ার হিসেবে মুলতানি মাটিঃ

 বর্তমান সময়ে স্কিন কেয়ার হিসেবে মুলতানি মাটির ব্যবহার দিন দিন বৃদ্ধি পাচ্ছে।। এতে বিদ্যমান বিভিন্ন এন্টি ব্যাকটেরিয়াল উপাদান আমাদের ত্বকের ক্ষতিকারক ব্যাকটেরিয়া সমূহ মেরে ফেলে।  আমাদের ত্বককে  বিভিন্ন ধরনের স্কিন ডিজিজ থেকে মুক্তি দেয়।

মুলতানি মাটি আপনার ত্বককে করে তোলে কোমলঃ

চুল বড় করার উপাদান

মুলতানি মাটি তে বিদ্যমান বিভিন্ন ধরনের খনিজ পদার্থ অ্যালুমিনিয়াম সিলিকেট আপনার ত্বকের গভীরে গিয়ে আপনার ত্বককে করে তোলে কোমল এবং সতেজ।

 মুলতানি মাটি ত্বককে করে উজ্জ্বল এবং ফর্সাঃ

ত্বক ফর্সা করার উপায় ,

মুলতানি মাটি আপনার ত্বকের অতিরিক্ত তৈলাক্ত ভাব শোষণ করে নেয়। ময়লা শোষণ করে নিয়ে আপনার ত্বককে গভীর থেকে উজ্জ্বল এবং ফর্সা করে তোলে।

মুলতানি মাটি সম্পূর্ণ প্রাকৃতিক এবং পার্শ্ব প্রতিক্রিয়া মুক্তঃ

 প্রায় সব ধরনের ত্বকেই মুলতানি মাটি উপযুক্ত।  এটি সম্পূর্ণ প্রাকৃতিক এবং এর খনিজ উপাদান গুলো  ত্বকের কোনো পার্শ্ব-প্রতিক্রিয়া কারণ হয়ে দাড়ায় না বরং এটি স্কিন কেয়ার হিসেবে ব্যবহৃত হয়।

বিশেষ দ্রষ্টব্যঃ

 মুলতানি মাটির ব্যবহার এর ফলে আপনার ত্বকে যদি এলার্জি  বা চুলকানি দেখা দেয় তাহলে মুলতানি মাটির ব্যবহার থেকে বিরত থাকুন।

ত্বকের যত্নে মুলতানি মাটি বহুকাল ধরেই ব্যবহৃত হয়ে আসছে। উপরোক্ত আলোচনা থেকে এটাই প্রতীয়মান হয় প্রায় সব ধরনের ত্বকেই মুলতানি মাটি উপযুক্ত। ঘরে বসেই সম্পূর্ণ প্রাকৃতিক ভাবে মুলতানি মাটির ব্যবহার করে নিজেদের ত্বককে করে তুলুন সুস্থ, সুন্দর, সতেজ, ফর্সা এবং উজ্জ্বল। নিজেদের ত্বকের যত্ন নিন।

 ধন্যবাদ