সুন্দর ও উজ্জ্বল ত্বক পেতে ক্যাস্টর অয়েল এর ব্যবহার এবং উপকারিতা

সুন্দর ও উজ্জ্বল ত্বক পাওয়ার জন্য আমরা আমাদের দৈনন্দিন জীবনে বিভিন্ন ধরনের  উপাদান   সামগ্রী ব্যাবহার করে থাকি।ঠিক তেমনি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান হচ্ছে ক্যাস্টর অয়েল। যার সঠিক উপকারিতা সম্পর্কে আমরা এখনো অনেক কিছুই জানিনা। সুন্দর ও উজ্জ্বল  ত্বকের সুস্থতায় ক্যাস্টর অয়েলের প্রয়োজনীয়তা অপরিসীম  । ক্যাস্টর অয়েলের বিদ্যমান বিভিন্ন ধরনের উপাদান শুধুমাত্র ত্বককে সুস্থ করে না বরং করে তুলে সম্পূর্ণ প্রাকৃতিক ভাবে ভেতর থেকে উজ্জ্বল এবং ফর্সা। তাহলে চলুন বন্ধুরা দেখে নেয়া যাক সুন্দর, উজ্জ্বল  এবং  ফর্সা ত্বক পেতে ক্যাস্টর অয়েলের ব্যবহার ও উপকারিতা


চলুন ক্যাস্টর অয়েল  সম্পর্কে কিছু তথ্য জেনে নিই :



ক্যাস্টর অয়েল মূলত ক্যাস্টর বিন থেকে তৈরি এক ধরনের ভেজিটেবল  অয়েল। ক্যাস্টর অয়েলে বিদ্যমান বিভিন্ন ধরনের গুরুত্বপূর্ণ উপাদান সমূহ হলো।   ৮৫-৯৫% রিসিনোলিক , ২-৫% অলিক এসিড , ১-০.৫% লিনোলিক , ০.৫-১% স্টিয়্যারিক এসিড , ০.৫-১% পালমিটিক এসিড ।

★★সুন্দর ও উজ্জ্বল ত্বক পেতে ক্যাস্টর অয়েলের ব্যবহারঃ



ব্রণ দূর করতে :


ব্রণ ও ব্রণের দাগ দূর করতে পারে ক্যাস্টর অয়েলে থাকা ফ্যাটি অ্যাসিড। রাতে ঘুমানোর আগে ক্যাস্টর অয়েল আপনার ত্বকে  ম্যাসাজ করুন ।  সকালে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে নিন।

রোদে পোড়া দাগ দূর করতে :



ত্বকের রোদে পোড়া দাগ দূর করতে ক্যাস্টর অয়েলের সঙ্গে লেবুর রস মিশিয়ে ত্বকে মালিশ করে নিন।

শুকাতে ২০ -২৫মিনিট সময় দিয়ে পরিস্কার পানি দিয়ে মুখ ধুয়ে নিন।

চুলের ভেঙে যাওয়া রোধ করতে :



চুলের ভেঙে যাওয়া দূর করতে ক্যাস্টর অয়েল অত্যন্ত উপকারী। ভিটামিন ই এবং নারিকেল তেল এর সাথে ক্যাস্টর অয়েল মিশিয়ে সপ্তাহে দুই থেকে তিনবার আপনার চুলে লাগালে চুল ভেঙে পড়া দূর হবে।


বলিরেখা দূর করতে:

ত্বকের বলিরেখা দূর করতে এবং বুড়িয়ে যাওয়া ভাব দূর করে  যৌবন ফিরিয়ে আনতে ক্যাস্টর অয়েল অত্যন্ত উপকারী। ক্যাস্টর অয়েল এর সাথে মধু মিশিয়ে সপ্তাহে তিন থেকে চারবার আপনার ত্বকে এপ্লাই করলে খুব সহজেই আপনি পেয়ে যাবেন উজ্জ্বল, ফর্সা এবং আকর্ষনীয় ত্বক।


ঠোঁট ফাটা দূর করতে :
আপনার উজ্জ্বল এবং সুন্দর ত্বকের অন্যতম প্রধান  উপাদান আপনার ঠোঁট । গোলাপের পাপড়ির গুড়োর সাথে সামান্য পরিমাণ ক্যাস্টর অয়েল মিশিয়ে ঠোঁটে ভালোভাবে ম্যাসাজ করে নিন।  20 থেকে 30 মিনিট সময় দিয়ে ধুয়ে নিন।  এতে ঠোঁটের আদ্রতা বজায় থাকবে এবং ঠোঁট হয়ে ওঠবে  গোলাপি।

হাতের ত্বক ফর্সা ও উজ্জ্বল করতে  ক্যাস্টর অয়েল  :

হাতের ত্বক সুন্দর এবং উজ্জ্বল করতে ক্যাস্টর অয়েল অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আলমন্ড অয়েল এর সাথে ক্যাস্টর অয়েল মিশিয়ে হাতের ত্বকে ব্যবহার করলে হাতের ত্বক হয়ে উঠবে উজ্জ্বল এবং ফর্সা।

ত্বককে ময়েশ্চারাইজ করতেঃ

 শুষ্ক ত্বককে ময়েশ্চারাইজ করে ত্বকের আদ্রতা ধরে রাখতে ক্যাস্টর অয়েল অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 2 চা চামচ এলোভেরা জেল এর সাথে ক্যাস্টর অয়েল মিশিয়ে ত্বকে  মেসেজ করে   20 মিনিট পর ধুয়ে নিন। এতে  ত্বকের আর্দ্রতা বজায় থাকে ফলে ত্বক শুষ্ক হয়ে যায় না এবং ত্বক হয়ে ওঠে উজ্জ্বল এবং  ফর্সা।

স্কিন কেয়ার হিসেবে ক্যাস্টর অয়েলঃ

 বর্তমান সময়ে skin-care হিসেবেও ক্যাস্টর অয়েল ব্যবহার হয়ে আসছে। আমাদের ত্বকে ক্যাস্টর অয়েল মেসেজ করার সময় ত্বকের মৃত কোষ গুলো পুনরায় সতেজ হয়ে উঠে।  এতে বিদ্যমান ভিটামিন ই এবং বিভিন্ন উপাদান আমাদের ত্বকের  ক্ষতিকারক ব্যাকটেরিয়া সমূহ দূর করে। ফলে ক্যাস্টর অয়েল ব্যাবহারে  ত্বক হয়ে ওঠে  সুস্থ, সুন্দর, উজ্জ্বল এবং ফর্সা।

চোখের পাপড়ি ও ভ্রুর যত্নে :

চোখের পাপড়ি ও ভুর চুল ঝরে পড়ছে? নিয়মিত ক্যাস্টর অয়েল লাগান। ঘন হবে ভ্রু ও পাপড়ি।
সেই সাথে ত্বক হয়ে ওঠে আকর্ষণীয় এবং ফর্সা।


ক্যাস্টর অয়েল এর উপকারিকা :


ক্যাস্টর অয়েলে বিদ্যমান বিভিন্ন উপাদান এবং ভিটামিন আমাদের ত্বকের গভীরে গিয়ে ত্বককে করে তোলে গভীর থেকে স্থায়ীভাবে উজ্জ্বল এবং  ফর্সা।

 ক্যাস্টর অয়েল  আমাদের ত্বক থেকে দূষণ এবং ময়লা দূরীভূত করে ব্রণের হাত থেকে রেহাই দেয়

 ব্রণের দাগ দূর করে ত্বককে দাগহীন করে  ক্যাস্টর অয়েল ত্বকে উজ্জ্বল এবং ফর্সা হতে সাহায্য করে।

 ত্বকের বলিরেখা এবং বিভিন্ন ধরনের কালো ছোপ ছোপ দাগ  দূর করে ত্বককে উজ্জ্বল ও ফর্সা করতে  ক্যাস্টর অয়েলের উপকারিতা অনস্বীকার্য।

 ক্যাস্টর অয়েল আমাদের ত্বকের  মৃত কোষ গুলোকে সজীব করে তোলে ফলে ত্বক হয়ে ওঠে সতেজ এবং আকর্ষণীয়।

 বিভিন্ন স্কিন ডিজিজ এর হাত থেকে রেহাই পেতে  স্কিন কেয়ার  হিসেবে ক্যাস্টর অয়েলের উপকারিতা  অবর্ণনীয়।

বিশেষ দ্রষ্টব্যঃ

 অতিরিক্ত তৈলাক্ত ত্বকে ক্যাস্টর অয়েল ব্যবহার করবেন না।

 ক্যাস্টর অয়েল আপনার জন্য এলার্জিক হলে ক্যাস্টর অয়েলের ব্যবহার থেকে বিরত থাকুন।

 ভালো ফলাফল পেতে চাইলে সপ্তাহে তিন থেকে চারবার উজ্জ্বল এবং ফর্সা ত্বক পেতে আমাদের  নির্দেশিত পন্থা সমূহ অবলম্বন করুন।

 ত্বকে ক্যাস্টর অয়েল  মাসাজের সময় অতিরিক্ত চাপ দিবেন না এতে ত্বকের লোমকূপ  প্রভাবিত হতে পারে।

ত্বককে সুস্থ রাখতে ত্বক কে গভীর থেকে স্থায়ীভাবে উজ্জ্বল এবং ফর্সা করতে ক্যাস্টর অয়েল অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বর্তমান সময়ে বিভিন্ন গবেষক থেকে শুরু করে বিভিন্ন বিউটিশিয়ানরা পর্যন্ত ক্যাস্টর অয়েল  ব্যবহারের জন্য নির্দেশনা প্রদান করে থাকেন। আর ক্যাস্টর অয়েল  এমন একটি উপাদান যেটি সংগ্রহ করে আপনি ঘরে বসেই উজ্জ্বল এবং ফর্সা ত্বকের জন্য এটি ব্যবহার করতে পারেন। সুতরাং সুপ্রিয় বন্ধুরা ঘরে বসেই দাগহীন, উজ্জ্বল এবং ফর্সা ত্বকের অধিকারী হতে ক্যাস্টর অয়েল ব্যবহার করুন।

ধন্যবাদ