মাত্র 10 দিনেই 10 থেকে 15 কেজি ওজন কমানোর কার্যকরী কৌশল সমূহ।

আমাদের শরীরের গঠন এবং সুস্বাস্থ্য সম্পূর্ণ নির্ভর করে আমাদের ওজনের উপর। বিভিন্ন গবেষক এবং ডাক্তারেরা আমাদেরকে সবসময়ই ওজন কমানোর জন্য  পরামর্শ দিয়েছেন। কেননা ওজন আমাদের জন্য কোনোদিক থেকেই উপকারী নয়। ঠিক তেমনি অতিরিক্ত ওজন বৃদ্ধির ফলে আমরা অনেকেই বিভিন্ন ধরনের স্বাস্থ্য গঠিত সমস্যায় ভুগছি। অতিরিক্ত ওজনের জন্য তেমনিভাবে আমরা বিভিন্ন  সময় হীনমন্যতায় ভোগী। ওজন কমানোর জন্য অনেক চেষ্টার পরেও আমরা যারা ওজন কমাতে সম্পূর্ণভাবে ব্যর্থ হয়েছি তাদের জন্যই আমাদের এই আলোচনা। তাহলে চলুন বন্ধুরা দেখে নেয়া যাক খুব অল্প সময়ে কিভাবে 10 থেকে 15 কেজি ওজন। কমিয়ে আপনার দেহকে সুস্থ এবং সুগঠিত রাখবেন তা নিয়ে বিস্তারিত আলোচনা।

Fitness without Shame: A Resolution Backed by Science dianabol tablets for sale Buy Opti Trampoline | Fitness accessories | Argos

 

মাত্র 10  দিনেই 10 থেকে 15 কেজি ওজন কমানোর কার্যকরী কৌশল সমূহঃ

খাদ্যাভ্যাস পরিবর্তনঃ

 খুবই দ্রুত সময়ে  10 থেকে 15 কেজি ওজন কমানোর জন্য খাদ্যাভ্যাস পরিবর্তন অত্যন্ত গুরুত্বপূর্ণ।

দৈনিক কমপক্ষে তিন বেলা খাবার খেতে হবে। মনে রাখবেন অতিরিক্ত ওজন কমানোর জন্য খাবার একদম কমিয়ে ফেললে আপনার শরীরের জন্য মারাত্মক ক্ষতির কারণ হতে পারে।

প্রতিদিন নির্দিষ্ট সময় অনুযায়ী খাবার খেতে যাবেন।

 তবে খাবার মেন্যুতে যেন খুব ভারী জাতীয় কিছু না থাকে।

 অতিরিক্ত তৈলাক্ত এবং মিষ্টি জাতীয় খাবার সম্পূর্ণ বাদ দিতে হবে।

 সবুজ শাকসবজি এবং প্রতিবেলায় সালাদ আপনার খাদ্যাভ্যাসের অংশ হিসেবে  নিতে হবে।

 কোন বেলাতেই আপনার প্রয়োজনের তুলনায় অধিক খাবেন না।

 খাবার 20 মিনিট পূর্বে এবং 20 মিনিট পরে পানি পান করুন।

দুপুরে নিয়ন্ত্রিত মধ্যাহ্নভোজ, আর রাতে সামান্য ডিনার খাওয়ার পরামর্শ দেওয়া হয়৷ মাঝে খিদে পেলে খাওয়ার জন্য ফল, ছোলা সেদ্ধ, ডিম সেদ্ধ, বাদাম রাখুন হাতের কাছে৷

মাছ, মাংস, ডিম আগের চেয়ে একটু কম খেয়ে সে জায়গায় খান ফাইবারসমৃদ্ধ উদ্ভিজ্জ প্রোটিন৷ যেমন, বিন, সয়াবিন, রাজমা, ছোলা, মটর, ডাল৷ উপকার যেমন হবে, পেটও ভরা থাকবে বেশিক্ষণ৷

 ব্যায়ামঃ

 মাত্র 10 দিনে 10 থেকে 15 কেজি ওজন কমানোর জন্য ব্যায়াম এর কোন বিকল্প নেই। ব্যায়াম করার  প্রথম সপ্তাহে কমপক্ষে 1 ঘন্টা এবং এর পরবর্তীতে 2 থেকে 3 ঘন্টা পর্যন্ত ব্যায়াম স্বাস্থ্যের জন্য ওজন কমানোর জন্য অত্যন্ত উপকারী।

  খাওয়ার পর পর শারীরিক ভারী কোনো ব্যায়াম করবেন না।

 ব্যায়াম করার পর পরেই কিছু না কিছু খাওয়ার চেষ্টা করুন।

 ফাস্টফুড এবং বাইরের খাবার সম্পূর্ণ পরিত্যাজ্য।

 প্রতিদিন কমপক্ষে 1 ঘন্টা রোদের  নিচে থাকার চেষ্টা করুন।

 সাঁতার কাটা এবং সাইকেল চালানো ব্যায়াম ওজন কমানোর জন্য আদর্শ ব্যায়াম।

 সরাসরি ব্যায়াম করতে না পারলে খেলাধুলায়  সময় বেশি দিন।

 বিশ্রামঃ

 অতিরিক্ত ঘুম বা বিশ্রাম যেমন ভালো নয় তেমনি কম ঘুম বা অনিদ্রার কারনেও আপনার ওজন বেড়ে যেতে পারে। তাই দশ থেকে পনেরো কেজি ওজন কমাতে বিশ্রাম আপনার জন্য অত্যন্ত কার্যকরী। প্রতিদিন 6 ঘণ্টার কম ঘুমাবেন না এবং আট ঘণ্টার বেশি ঘুমাবেন না। ভোরবেলা ওঠার চেষ্টা করুন। ভোরবেলা উঠে দৌড়ালে এবং ব্যায়াম করলে আপনার ওজন অতি শীঘ্রই কমে যাবে।

 রাতের খাবার পরপরই শুতে যাবেন কম করে হলেও এক ঘন্টা পর ঘুমাতে যাবেন।

সুষম খাদ্য তালিকা মেনে চলুনঃ

 10 থেকে 15 কেজি ওজন কমানোর জন্য সুষম খাদ্য তালিকা মেনে চলা বাধ্যতামূলক।

 অতিরিক্ত তৈলাক্ত খাবার এবং বাইরের খাবার সম্পূর্ণ পরিত্যাজ্য।

 সবুজ শাকসবজি এবং বেশি পরিমাণে ফল খান।

 সারাদিন পরিমাণমতো পানি পান করুন এটি আপনার ওজন কমাতে অত্যন্ত সহায়ক।

 চর্বি জাতীয় খাবার যতটুকু সম্ভব এড়িয়ে চলুন।

ফাস্ট ফুড ও জাতীয়   খাবার খাবেন না৷ কারণ তাতে তেল-ঘি-লবণ-মিষ্টি অত্যন্ত বেশি থাকে৷

 মানসিক প্রশান্তিঃ

 অতিরিক্ত দুশ্চিন্তার ফলে আমাদের । শরীরের ওজন বৃদ্ধিতে সহায়ক একটি হরমোন অধিক পরিমাণে নিঃসৃত হয় তাই ওজন কমাতে আপনার মানসিক প্রশান্তি অত্যন্ত কার্যকরী। কোন বিষয়ে অতিরিক্ত মানসিক চাপ নেবেন না। নিজেকে সবসময় প্রফুল্ল রাখার চেষ্টা করুন।

খাবার ধীরেসুস্থে চিবিয়ে খাবেনঃ

 খাবার খাওয়ার সময় মোটেই তাড়াহুড়া করবেন না। খাবার ভালোভাবে চিবিয়ে খাবেন এটি হজমে অত্যন্ত সহায়ক।

মার্কিন বিশ্ববিদ্যালয় নানা পরীক্ষা-নীরিক্ষার মাধ্যমে ওজন কমানোর নতুন একটি পদ্ধতি নিয়ে এসেছেন। তারা বলছেন, দই-কালোজিরার মিশ্রণ নিয়মিত খেলে এক মাসে ১৫ কেজির মতো ওজন কমবে।

মার্কিন বিশ্ববিদ্যালয়ের গবেষকদের প্রকাশ করা সমীক্ষা-রিপোর্ট অনুযায়ী, ৪৪ জন মেদযুক্ত মানুষের ওপর এই মিশ্রণের প্রভাব পরীক্ষা করে দেখা গিয়েছে, প্রতিদিন যদি দই-কালোজিরার এই মিশ্রণ খাওয়া যায় তাহলে এক মাসে অন্তত ১৫ কেজি ওজন কমানো সম্ভব।

সূত্র (ঢাকা টাইমস)

আপনার স্বাস্থ্যের সৌন্দর্যতা এবং সুস্থতা সম্পূর্ণ নির্ভর করে আপনার ওজন এর উপর। নিজেকে আকর্ষনীয় এবং সুস্বাস্থ্যের অধিকারী করতে চাইলে আমাদের নির্দেশিত পন্থা অবলম্বন করে । মাত্র 10 দিনে 10 থেকে 15 কেজি  ওজন কমিয়ে নিন। সুস্বাস্থ্যের অধিকারী হন সুন্দর এবং সুস্থ জীবন যাপন করুন

 ধন্যবাদ