উজ্জল এবং ফর্সা ত্বক পেতে আপেলের সেরা কিছু ফেসপ্যাক

রূপচর্চায় আপেলের কথা যদি বলি তাহলে অধিকাংশ লোকই অনেক বেশি অবাক হবেন। কারণ আপেলকে আমরা অধিকাংশই অত্যন্ত সুস্বাদু  একটি পুষ্টিগুণ সমৃদ্ধ ফল হিসেবে জানি। তবে আপেল আমাদের ত্বক উজ্জ্বল এবং ফর্সা করার জন্য কতটা উপকারী সে বিষয়ে আমাদের অনেকেরই ধারনা নেই। হ্যা বন্ধুরা আপনাদের রয়েছে এমন কিছু প্রাকৃতিক উপাদান যা আমাদের ত্বকের জন্য অত্যন্ত উপকারী।  এটি ব্যবহারের ফলে আমাদের ত্বক হয়ে ওঠে গভীর থেকে উজ্জ্বল এবং ফর্সা। আপেল নিয়ে তৈরি বিভিন্ন ধরনের ফেসপ্যাক আমাদের স্থায়ীভাবে ফর্সা হতে সাহায্য করে। তাহলে চলুন বন্ধুরা দেখে নেয়া যাক   ত্বক উজ্জ্বল এবং ফর্সা করতে আপেলের অত্যন্ত কার্যকরী কিছু ফেইসপ্যাক।

উজ্জল এবং ফর্সা ত্বক পেতে আপেলের সেরা কিছু ফেসপ্যাকঃ

আপেল এবং লেবুর রসঃ

উপাদানসমূহ: লেবুর রস, আপেলের রস।

 প্রথমেই আপেল ভালোভাবে ব্লেন্ড করে নিতে হবে। তারপর একটি পাত্রে 2 চামচ লেবুর রস এবং 3 চা চামচ আপেলের গুড়ো  নিয়ে ভালোভাবে মিশিয়ে নিয়ে আপেলের ফেসপ্যাক টি তৈরি করে নিতে হবে। তারপর ফেসপ্যাকটি সম্পূর্ণ মুখে এবং গলায় ভালোভাবে মালিশ করে নিতে হবে। মিশ্রণটি শুকানোর জন্য 20 থেকে 25 মিনিট সময় দিয়ে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিন। ফেসপ্যাক টি নিয়মিত ব্যবহারে আপনার ত্বক হয়ে উঠবে সম্পন্ন উজ্জ্বল এবং ফর্সা।

 আপেল এবং মধুঃ

উপাদানসমূহ: ১টি আপেল, ১ চা চামচ মধু।

 একটি আপেল ভালোভাবে রস করে নিয়ে তাতে এক চা চামচ মধু মিশিয়ে নিয়ে তৈরি করে নিতে পারেন আপেল এর ফেসপ্যাকটি।

 এরপর মিশ্রণটি সম্পূর্ণ মুখে ভালভাবে মাসাজ করতে থাকুন ৩/ 5 মিনিট। তারপর শুকানোর জন্য 20 মিনিট সময় দিয়ে পরিষ্কার পানি দিয়ে মুখ ধুয়ে নিন।

 আপেল, দুধ এবং লেবুর রসঃ

উপাদানসমূহ: আপেল, দুধ, লেবুর রস।

 একটি আপেলের পেস্ট করা  রস,  আধা কাপ দুধ, এবং 2 চা চামচ লেবুর রস  একটি পরিষ্কার পাত্রে নিয়ে ভালোভাবে মিশিয়ে নিয়ে  আপেলের ফেসপ্যাকটি প্রথমে তৈরি করে নিন। এরপর তুলা বা মুখের  ব্রাশের সাহায্যে মুখে তিন থেকে পাঁচ মিনিট মিশ্রণটি ভালোভাবে মালিশ করুন। তারপর ফেসপ্যাকটি শুকানোর জন্য 15 থেকে 20 মিনিট অপেক্ষা করুন। আপেলের ফেসপ্যাকটি সম্পূর্ণ শুকিয়ে গেলে পরিষ্কার পানি দিয়ে মুখ ধুয়ে নিন।

আপেল, অটোমিল, মধু ও ডিমঃ

 উপাদানসমূহঃআপেল, অটোমিল, মধু ও ডিম।

 একটি আপেল অত্যন্ত ছোট ছোট কুচি কুচি করে কেটে এক চামচ ওটা মিলের গুড়ো এক চামচ মধু   একটি ডিমের কুসুম ভালো ভাবে মিশিয়ে আপেলের ফেসপ্যাকটি তৈরি করে নিন।

 তারপর ফেসপ্যাকটি মুখে লাগিয়ে 15 মিনিট শুকানোর সময় দিয়ে ভালোভাবে মুখ ধুয়ে নিন।

 আপেল গাজর এবং কমলাঃ

২ চা চামচ ছেঁচা আপেল, ১ চা চামচ গাজরের রস, ১ চা চামচ কমলার রস ও ২টি ভিটামিন ই ক্যাপসুল ও কয়েক ফোঁটা গোলাপজল একসঙ্গে মেশান। মুখে লাগিয়ে মালিশ করুন এবং  ২৫ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন ত্বক।  আপেলের এই ফেসপ্যাকটি ব্যবহারের ফলে আপনার ত্বক হয়ে উঠবে সম্পূর্ণ উজ্জ্বল এবং ফর্সা।

 আপেল এবং আমন্ড অয়েলঃ

 উপাদানসমূহঃ  আপেল  এবং  আমন্ড অয়েল।

 ৪ চা চামচ ছেচা আপেল এবং 2 চা চামচ আমন্ড অয়েল ভালোভাবে মিশিয়ে নিয়ে তৈরি করে নিন আপেলের ফেসপ্যাকটি। এরপর পরিষ্কার মুখে । আপেলের ফেসপ্যাক টি ব্যবহার করে 10 মিনিট পর মুখ ধুয়ে নিন। আপেলের ফেসপ্যাকটি ব্যবহারের ফলে আপনার ত্বক হয়ে উঠবে সম্পূর্ণ উজ্জ্বল এবং ফর্সা।

আপেল এবং অ্যালোভেরা ফেসপ্যাকঃ

 উপাদানসমূহঃ। একটি কুচি কুচি করে কেটে নেয়া আপেল 4 চা চামচ এলোভেরা জেল এবং 1 চা চামচ মধু।

  প্রথমেই একটি পরিষ্কার পাত্রে উপাদানসমূহ ভালোভাবে মিশিয়ে তৈরি করে নিন আপেলের অত্যন্ত কার্যকরী ফেসপ্যাকটি। এরপর এটি মুখে লাগিয়ে 5 থেকে 10 মিনিট ভালোভাবে মালিশ করুন। সম্পূর্ণ শুকানোর জন্য 15 থেকে 20 মিনিট সময় দিয়ে  কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে নিন। আপেলের এই ফেসপ্যাকটি ব্যবহারের ফলে আপনার ত্বক হয়ে উঠবে উজ্জ্বল এবং ফর্সা।

ফর্সা এবং উজ্জ্বল ত্বক পেতে আপেলের ফেসপ্যাক এর উপকারিতাঃ

 আপেলে রয়েছে এমন কিছু পুষ্টি উপাদান যা আমাদের ত্বকে শক্তি যোগায় এবং ত্বককে রাখে সম্পূর্ণ সুস্থ।

 আপেলের বিদ্যমান বিভিন্ন উপাদান আমাদের ত্বকের গভীরে গিয়ে তোকে গভীর থেকে উজ্জ্বল এবং ফর্সা করে তুলতে সাহায্য করে।

 মুখের কালো দাগ, বলিরেখা, বুড়িয়ে যাওয়া ভাব, এবং ছোপ ছোপ দাগ দূর করতে আপেলের ফেসপ্যাক অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

 ব্রণ থেকে নিস্তার পেতে আপেলের ফেসপ্যাক অত্যন্ত উপকারী।

 আপেলের ফেসপ্যাক আপনার মুখের আদ্রতা ধরে রেখে আপনার ত্বক বিবর্ণ হয়ে যাওয়া থেকে রক্ষা করে।

 প্রায় সব ধরনের ত্বকের জন্যই আপেল অত্যন্ত উপযোগী।

 আপেলের ব্যবহার আপনার ত্বককে করে তোলে উজ্জ্বল, ফর্সা, কোমল, মসৃণ এবং আকর্ষণীয়।

বিশেষ দ্রষ্টব্যঃ

 আপেলের রস কারো জন্য এলার্জিক হলে আপেলের ফেসপ্যাক ব্যবহার করা বন্ধ করুন।

আপেলের রস বা কুচিকুচি করে নেয়ার সময় প্রথমেই আপেলের খোসার এবং আপেলের বিচি ফেলে দিন।

অতিরিক্ত তৈলাক্ত ত্বকের অধিকারী ব্যক্তিগণ আপেল এবং আমন্ড অয়েল  এর ফেসপ্যাক ব্যবহার করবেন না।

 শুষ্ক ত্বকে আপেল এবং লেবুর মিশ্রণে তৈরি কোন ফেসপ্যাক ব্যবহার করতে হলে মুখ দিয়েই প্রথমে চেহারা মশ্চারাইজ করে নিবেন।

 আপেলের ফেসপ্যাক ব্যবহারের ফলে ত্বকে  কোন ধরনের প্রতিক্রিয়া লক্ষ্য করলে ফেসপ্যাক ব্যবহার করা  বন্ধ করুন।

 আপেল সম্পূর্ণ প্রাকৃতিক একটি উপাদান হওয়ায় এটি ব্যবহারে কোন ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া থাকে না।  ঘরে বসেই যে কেউ ফেসপ্যাক তৈরি করে ব্যবহার করতে পারেন।  তাই সম্পূর্ণ প্রাকৃতিক ভাবে  উজ্জ্বল, সুস্থ-সুন্দর, ফর্সা এবং আকর্ষণীয় ত্বক পেতে আমাদের নির্দেশনা মেনে আপেলের ফেস প্যাক গুলো ব্যবহার করুন। স্থায়ীভাবে উজ্জ্বল এবং ফর্সা ত্বকের অধিকারী হন।

 ধন্যবাদ