দ্রুত সময়ে ব্রণের দাগ দূর করে ত্বক ফর্সা করতে অ্যাভোকেডোর কিছু ফেসপ্যাক

ব্রণের দাগ এবং ব্রণ আমাদের সৌন্দর্যের জন্য অন্তরায়। প্রায় সব বয়সের মানুষের এই ব্রণ সমস্যায় ভুগছেন। ব্রণের দাগ এর কারণে অনেকের ত্বক  সৌন্দর্য হারিয়েছে। আমাদের মধ্যে অনেকেই আছি যারা ব্রণ সমস্যা থেকে মুক্তি পেতে এবং উজ্জ্বল ও ফর্সা ত্বক পেতে বিভিন্ন ধরনের কেমিক্যাল যুক্ত প্রসাধনী ব্যবহার করে থাকি। কিন্তু এসব ক্ষতিকর কেমিক্যাল  আমাদের অজান্তেই আমাদের ত্বকের ক্ষতি করে বসে। তাহলে কি ব্রণ সমস্যার সমাধানের জন্য প্রাকৃতিক কোনো নিয়ম নেই? । অবশ্যই আছে বন্ধুরা যারা ব্রণ সমস্যা এবং ব্রণের দাগ দূর করতে সম্পূর্ণ প্রাকৃতিক উপায় ব্যবহার করতে চান তাদের জন্য আমাদের এই আলোচনা । ব্রণের দাগ দূর করতে অ্যাভোকাডো ফল অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাহলে চলুন বন্ধুরা দেখে নেয়া যাক ব্রণের দাগ দূর করে ত্বককে ফর্সা ও উজ্জ্বল করার জন্য অ্যাভোকাড়োর কিছু ফেসপ্যাক।

 অ্যাভোকাডো কিঃ

  পৃথিবীতে অধিকতর ও পুষ্টিকর ফলগুলোর মধ্যে এভোক্যাডো অন্যতম। অত্যন্ত পুষ্টিকর এবং ঔষধি গুণাগুণ সমৃদ্ধ এই অ্যাভোকাডো তে রয়েছে আমাদের ত্বকের জন্য অত্যন্ত উপকারী কিছু উপাদান।

দ্রুত সময়ে ব্রণের দাগ দূর করে ত্বককে ফর্সা করার এভোকাডোর কিছু ফেসপ্যাকঃ

 অ্যাভোকাডো এবং মধুঃ

 প্রায় সব ধরনের ত্বকের জন্যই উপকারী এবং মধুর অত্যন্ত উপযোগী। একটি এভোকাডো ফল হাতের সাহায্যে ভালো ভাবে চটকে নিয়ে তাতে এক চামচ অপরিশোধিত মধু মিশিয়ে নিলেই তৈরি হয়ে যায় অ্যাভোকাডো এবং মধুর  অত্যন্ত কার্যকরী ফেসপ্যাকটি । এভোকাডোতে রয়েছে বিভিন্ন ধরনের খনিজ উপাদান, প্রোটিন, ভিটামিনএ, সি,k ইত্যাদি।যা আমাদের ত্বকের গভীরে গিয়ে আমাদের ত্বকের মৃত কোষ গুলোকে সতেজ করে তোলে। যার ফলে ব্রণের দাগ সম্পূর্ণ দূরীভূত হয় এবং আপনার ত্বক হয়ে ওঠে দ্রুত সময়ে উজ্জ্বল এবং ফর্সা।

 অ্যাভোকাডো এবং অ্যালোভেরাঃ

 অ্যাভোকাডো এবং অ্যালোভেরা ফেসপ্যাক আপনার ব্রণ, ব্রণের দাগ, কালো দাগ এবং রোদে পোড়া দাগ দূর করে ত্বককে উজ্জ্বল এবং ফর্সা করতে অত্যন্ত কার্যকরী।

 একটি অ্যালোভেরা ফল ভালোভাবে পিশে নিয়ে একটি পরিষ্কার পাত্রে নিন। তাতে 3 চা চামচ অ্যালোভেরার জেল ভালোভাবে মিহি করে মিশিয়ে  নিলেই তৈরি হয় অ্যালোভেরা এবং এভোকাডোর ফেসপ্যাকটি।

 এভোকাডো ও ওট মিলঃ

 অ্যাভোকাডো ওটমিলের মিশ্রণে তৈরি। ফেসপ্যাক আমাদের ত্বকের দাগ দূর করতে অত্যন্ত কার্যকরী। এটি ত্বকের লাবণ্য ফিরিয়ে এনে ত্বককে করে তোলে সম্পূর্ণ মসৃণ, উজ্জ্বল এবং আকর্ষনীয়।

 পরিমাণমতো ওটমিলের গুরু গরম  পানিতে ভিজিয়ে নিন। এরপর ওটমিল সম্পূর্ণ গলে গেলে একটি অ্যাভোকাডো ফল ভালোভাবে কচলিয়ে । ওটমিলের গুড়ার সাথে মিশিয়ে দিয়ে ফেসপ্যাক তৈরি করে নিন । এরপর মিশ্রণ টা একটু ঠান্ডা হয়ে গেলে মুখে ব্যবহার করিনিন।

অ্যাভোকাডো মধু এবং ডিমঃ

 অ্যাভোকাডো, মধু এবং ডিমের মিশ্রণে তৈরি ফেসপ্যাক আমাদের ত্বকের জন্য অত্যন্ত উপকারী। মধুতে বিদ্যমান বিভিন্ন অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান আমাদের ত্বকের ক্ষতিকারক ব্যাকটেরিয়া দূর করে। ত্বককে সংক্রমণের হাত থেকে রেহাই দেয়। ডিম আমাদের মুখের ত্বক উজ্জ্বল করার জন্য অত্যন্ত উপকারী।

 একটি অ্যাভোকাডো ফল ভালোভাবে কচলিয়ে নিয়ে তাতে 2 চা চামচ মধু এবং একটি ডিম ভালোভাবে গরম পানির সাহায্যে গুলিয়ে ফেসপ্যাক তৈরি করে নিন। এরপর ঠান্ডা হয়ে গেলে মুখ এবং গলায় ব্যবহার করুন।

 অ্যাভোকাডো,মধু এবং দইঃ

 অ্যাভোকাডোর এই ফেসপ্যাকটি ব্রণ দূর করে ত্বকের সতেজতা ফিরিয়ে আনতে অত্যন্ত কার্যকরী। এই ফেসপ্যাকটি ব্যবহার করলে ত্বকের বলিরেখা এবং বিভিন্ন কালো দাগ দূর হয়ে ত্বক হয়ে উঠবে উজ্জ্বল ফর্সা এবং আকর্ষনীয়।

 একটি এভোকাডো ভালোভাবে পেস্ট করে নিয়ে তাতে 2 চা চামচ মধু মিশিয়ে নিন। এবার তাতে 3 চা চামচ 2 এবং  তিন থেকে চার ফোঁটা নারকেল তেল গরম পানির সাহায্যে ভালোভাবে মিশিয়ে নিয়ে অভোক্যাডো ফেইস প্যাকটি তৈরি করেনিন। এবং রেস্পেক্টিভ ঠান্ডা হওয়ার জন্য সময় দিয়ে মুখ এবং গলায় ব্যবহার করেনিন।

 অ্যাভোকাডো ও আমন্ড অয়েলঃ

 এভোক্যাডো এবং আমন্ড অয়েলের মিশ্রণে তৈরি ফেসপ্যাকে রয়েছে বিভিন্ন ভিটামিন যা ত্বকে বয়সের ছাপ দূর করে ত্বককে করে দ্রুত সময়ে  উজ্জ্বল এবং  ফর্সা।

১টি অ্যাভোকাডো ভালভাবে  চটকে নিয়ে তাতে ১ চা চামচ আমন্ড অয়েল ও ১ চা চামচ মধু মেশান। মিশ্রণটি ত্বলে লাগিয়ে  আধা ঘণ্টা পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।  শুষ্ক ত্বকের জন্য ফপসপ্যাক টি  খুবই কার্যকরী।

এভোক্যাডো এবং কাঁচা হলুদঃ

 এভোক্যাডো এবং কাঁচা হলুদের ফেসপ্যাক এ বিদ্যমান বিভিন্ন পুষ্টি উপাদান আপনার ত্বককে গভীর থেকে খুব দ্রুত সময়ে ফর্সা এবং উজ্জ্বল করে তোলে। ত্বকে বিভিন্ন বিদ্যমান বিভিন্ন দাগ, কালো দাগ, ছোপ ছোপ দাগ ,রোদে পোড়া দাগ, বলিরেখা সবকিছুই দূর করতে এই ফেসপ্যাকটি আপনাকে সাহায্য করবে।

 একটি অ্যাভোকাডো ফল ভালোভাবে পেস্ট করে নিয়ে তাতে এক চা-চামচ কাঁচা হলুদের গুড়ো গরম পানি দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন।। এরপর ঠান্ডা হয়ে গেলে মুখ এবং গলায় ব্যবহার করে নিতে পারবেন।

 ব্রণের দাগ দ্রুত সময়ে দূর করে উজ্জ্বল এবং ফর্সা ত্বক পেতে এভোকাডোর ফেসপ্যাক যেভাবে ব্যবহার করবেনঃ

 অভোক্যাডো ফেইস প্যাক এর মিশ্রণ গুলো কোন নরম জাতীয় জিনিস যেমন তুলা বা মুখের ব্রাশের সাহায্যে মুখ এবং গলায় ভালোভাবে স্ক্রাব করে লাগিয়ে দিন। 3 থেকে 5 মিনিটস স্ক্রাব  করুন এবং শুকানোর জন্য 20 থেকে 25 মিনিট সময় দিন । এরপর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে নিয়ে পরিষ্কার তোয়ালে দিয়ে মুছে নিন।

বিশেষ দ্রষ্টব্যঃ

 অ্যাভোকাডো বা  এভোক্যাডোর ফেসপ্যাক এ ব্যবহৃত বিভিন্ন উপাদানের মধ্যে যদি কারো ত্বকের জন্য কোন বিষয় এলার্জিক হয়ে থাকে তাহলে সেগুলো ব্যবহারে বিরত থাকুন।

 অ্যাভোকাডোর ফেসপ্যাক মুখে লাগিয়ে রোদে বা ধুলোবালিতে বের হবেন না।

 অ্যাভোকাডোর ফেসপ্যাক মুখে স্ক্রাব করার সময় অতিরিক্ত প্রেসার দিবেন না।

 অ্যাভোকাডো আপনার ত্বকের জন্য উপযোগী কিনা সেটা যাচাই করে নিবেন।

অ্যাভোকাডো কোথায় পাওয়া যায়ঃ

 প্রায় সব ধরনের বিউটি পার্লার এবং প্রসাধনীর দোকানে উপকার পাওয়া যায়।

 দ্রুত সময়ে ব্রণের দাগ দূর করতে এবং চেহারা উজ্জ্বল ও  ফর্সা করতে এভোক্যাডো ফেসপ্যাক অত্যন্ত কার্যকরী এবং গুরুত্বপূর্ণ।  কারণ এতে রয়েছে বিভিন্ন ভিটামিন যেমন ভিটামিন এ, বি, কে, সি, বি১, বি২, বি৫, ই এবং ভিটামিন বি৬। এছাড়া এতে থাকা পটাসিয়াম, ফসফরাস, ম্যাগনেসিয়াম, আয়রন, কপার, জিঙ্কসহ আরও বিভিন্ন পুষ্টি উপাদান যা সম্পূর্ণ  প্রাকৃতিকভাবে ত্বকের দাগ দূর করে ত্বক ফর্সা ও উজ্জ্বল করে তোলে।

 তাই দ্রুত সময়ে ব্রণের দাগ দূর করে ত্বক উজ্জ্বল এবং ফর্সা করতে এভোক্যাডোর ফেসপ্যাক গুলো আমাদের নির্দেশনা অনুযায়ী ব্যবহার করুন। দাগমুক্ত, উজ্জ্বল, ফর্সা, সতেজ ও সজীব এবং আকর্ষণীয় ত্বকের অধিকারী হন।

 ধন্যবাদ