শুষ্ক ত্বকের যত্নে মুলতানি মাটির ব্যবহার

আজকের বিষয়টি ছেলে এবং মেয়েদের ক্ষেত্রে একটু সাবজেক্টিভ অর্থাৎ যাদের স্ক্রিন বা মুখের ত্বক অয়েলী, তারা আজকের এই প্যাকগুলো অনুসরণ নাও করতে পারেন। কিন্তু যাদের ত্বক শুষ্ক তাদের জন্য আজকের এই প্যাক গুলো যেন আশীর্বাদস্বরূপ। তাহলে জেনে নেওয়া যাক আজকে আপনাদের শুষ্ক ত্বকের জন্য কি কি প্যাক আমরা নিয়ে এসেছি।

তার আগেই আপনাদের যে বিষয়টি মনে রাখতে হবে শুষ্ক ত্বক অনেক ভালো একটি ত্বক।কিন্ত এটি যে ত্বকের জন্য ভালো সেটা আবহাওয়ার উপরই নির্ভর করে।

আমাদের ত্বকের যত্নের ক্ষেত্রে শুষ্ক ত্বকের চেয়ে অয়েলী ত্বকে ব্রণের প্রবণতা খুব বেশি এবং যেকোনো ধরনের ধুলাবালি খুব সহজে আটকে রাখে। অয়েলী ত্বক খুব সহজে চেহারাকে মলিন করে ফেলে।  তাই আমাদের যাদের চেহারা শুষ্ক, তাদের এই ক্ষেত্রে একটি পজিটিভ নাম্বার রয়েছে। তারপরেও যখন আমাদের শীতকালীন ঋতু আসে তখন আমাদের শুষ্ক ত্বক আরও বেশি শুষ্ক হয়ে যায়। এতে করে চামড়া ফেটে যায় এবং বয়সের আগে অনেক বেশি বয়স্ক দেখায়।

আজকে তাই আপনাদের জন্য যে প্যাক গুলো নিয়ে এসেছি এই প্যাকগুলো যদি আপনারা ব্যবহার করেন, তাহলে আপনারা ভালো একটা ফলাফল পাবেন। এটা হতে পারে গ্রীষ্মকালে অথবা শীতকালে যে কোন ঋতুতে শুষ্ক ত্বকের বন্ধুরা আপনারা এই প্যাকগুলো ব্যবহার করতে পারবেন। এবং এই প্যাক গুলোতে যে উপকরণগুলো আমরা ব্যবহার করব তা আপনাদের হাতের নাগালেই থাকবে এবং সম্পূর্ণ ঘরোয়া পদ্ধতিতে তৈরি করতে পারবেন।

শুষ্ক ত্বকের জন্য মুলতানি মাটি কত টা গুরুত্বপূর্ণঃ

তাহলে বন্ধুরা প্রথমেই জেনে নেওয়া যাক কি শুষ্ক ত্বকের জন্য মুলতানি মাটি কত টা অবদান রাখে। একটি শুষ্ক ত্বকের জন্য মুলতানি মাটি এমনিতেই খুব একটা ভাল নয়। কারণ মুলতানি মাটি আমাদের মুখের ত্বককে আরও বেশি শুষ্ক করে ফেলে। তাই মুলতানি মাটি দিয়ে যে প্যাক টি আমরা তৈরী করব সেটা শুষ্ক ত্বকের জন্য কার্যকরী হয় তাই এই ক্ষেত্রে আমাদের মুলতানি মাটির সাথে আরও কিছু উপাদান মিক্স করে মুখে লাগাতে হবে।

শুষ্ক ত্বকের জন্য মুলতানি মাটির সাথে টকদইঃ

মুলতানি মাটির সাথে টকদই মিক্স করে ভালোমতো মিশ্রণটি তৈরি করে এটা আপনারা আপনাদের ত্বকের মধ্যে লাগাতে পারেন। বন্ধুরা এ ক্ষেত্রে সব সময় আমি যে কথাটি বলি সেটি হল মুখ যেহেতু অনেক সেনসিটিভ এবং মুখের ত্বক যেহেতু আমাদের শরীরের অন্যান্য ত্বকের চেয়ে অনেক বেশি কোমল তাই আমরা ভেজাল হতে সবসময় দূরে থাকবো। প্রসাধনী যেহেতু ব্যবহার করতেছি ত্বকের ভালোর জন্য তাই এভাবে ব্যবহার করা উচিত যাতে সেটা হিতে বিপরীত যেন না হয়। তাই যদি সম্ভব হয় টকদই বাড়িতে তৈরি করার চেষ্টা করব এবং কিভাবে টক দই তৈরি করা যায় তার হাজারো ধরনের বিজ্ঞাপন বিভিন্ন জায়গায় আপনারা পাবেন। সেখান থেকে সংগ্রহ করে আপনারা ঘরে বসে টক দই তৈরি করে ফেলবেন। এখন মুলতানি মাটির সাথে টক দই মিক্স করে ৫মিনিট মতো মিশ্রনটিকে রেখে দিতে হবে। যাতে করে মুলতানি মাটির উপাদান এর সাথে টক দই এর প্রতিটি উপাদান ভালো মতো মিশে যায়। এরপর এই মিশ্রণটি আমাদের মুখে লাগাতে হবে। এই মিশ্রণটি আমরা সপ্তাহে তিনবার ব্যবহার করতে পারব। এক্ষেত্রে একটি বিষয় বলে রাখা ভাল আমাদের মুখ  শুষ্ক এবং মুলতানি মাটির সাথে যেহেতু আমরা টক দই ব্যবহার করছি এটি আমাদের শুষ্ক ত্বককে মসৃণ ও কোমল করবে। পাশাপাশি আমাদের মুখের ত্বকে ব্যালেন্স রাখবে। অর্থাৎ শুষ্কতা কমিয়ে নিয়ে আসবে।  বন্ধুরা এই উপকরণগুলো অনেক বেশি কার্যকরী এবং শুষ্ক ত্বকের জন্য অনেক বেশি উপকারী। আপনারা এটি ব্যবহার করবেন এবং শুষ্ক ত্বকের  চিন্তা থেকে নিজেরা নিজেদেরকে দূর করে রাখতে পারবেন।

শুষ্ক ত্বকের যত্নে মুলতানি মাটির সাথে মধুর মিশ্রনঃ

এ প্যাকটি হলো আমার দেখা শুষ্ক ত্বকের জন্য সবচেয়ে ভালো প্যাক।  বন্ধুরা এই প্যাক টি  যদি তৈরি করতে পারেন তাহলে এই প্যাকটি আপনার মুখের যত ধরনের দাগ আছে তা তো দূর করবে সাথে সাথে আপনার মুখ অনেক উজ্জ্বল কোমল ও প্রাণবন্ত করে দিবে। সেই সাথে সাথে শুষ্ক ত্বকের যে সমস্যা সেটা দূর করে মুখের ত্বকে ব্যালেন্স করে দিবে।  তাহলে সেই প্যাক টি  সম্পর্কে একটু জেনে নেওয়া যাক এবং প্যাকটি তৈরি করতে কি কি উপকরণ লাগে সেটি একটু জেনে নেওয়া যাক।  এই প্যাকটি তৈরি করতে যে উপকরণগুলো আমাদের লাগবে তা হল…………

  • মুলতানি মাটি।
  • সাথে ২ টেবিল চামচ মধু।
  • ২টেবিল চামচ ব্লেন্ড করা গাজরের পেস্ট।
  • ১ টেবিল চামচ ডালের পেস্ট।
  • ১ টেবিল চামচ টক দই।

বন্ধুরা যে উপকরণগুলো বললাম এই উপকরণগুলো ত্বকের যত্নের জন্য সেরা উপকরণ। যে কোন ফেইসপ্যাক তৈরি করতে কমবেশি আমরাই উপকরণগুলো ব্যবহার করে থাকি। বন্ধুরা আমাদের শুষ্ক ত্বকের জন্য মধু এবং দই খুব বেশি কার্যকর। কিন্তু ডাল এবং মুলতানি মাটি আমাদের শরীরকে আরো বেশি শুষ্ক করে তোলে। আমরা আলাদা আলাদাভাবে মুলতানি মাটি যদি মুখে লাগায় তাহলে আমাদের মুখের ত্বক আরও বেশি শুষ্ক হয়ে যাবে। এতে তেমন কোনো উপকার আমরা পাব না। কিন্তু আমরা মুলতানি মাটির সাথে যদি উপরের দেওয়া উপকরণগুলো মিক্স করে একটি চমৎকার প্যাক তৈরি করতে পারি। তাহলে সেটি আমাদের মুখের জন্য খুব বেশি ভালো হবে এবং আমাদের ত্বক থেকে শুষ্ক ভাব চলে যাবে। এবং ত্বক অনেক বেশি মসৃণ হবে। এই প্যাক তৈরি করতে যে উপকরণগুলি লাগে তা আমাদের হাতের কাছেই থাকে তাই বন্ধুরা আর দেরি না করে উপকরণগুলো হাতের কাছে রাখুন আর শুষ্ক ত্বক নিয়ে চিন্তা করার ফেলে দিন।

শুষ্ক ত্বকের যত্নে মুলতানি মাটির সাথে নিম পাতা গুড়ার মিশ্রনঃ

এখন যে প্যাক টি  আমি আপনাদের সাথে শেয়ার করব এই প্যাকটি তৈরি করতে যে সকল উপকরণ গুলো হাতের কাছে রাখতে হবে তা হলো

  • এক কাপ মুলতানি মাটি।
  • ২ টেবিল চামচ দুধ।
  • ২ টেবিল চামচ মধু।
  • ২  টেবিল চামচ ব্লাড করা নিমের গুড়া অর্থাৎ নিম পাতার গুঁড়া।
  •  ১ এক টেবিল-চামচ টমেটোর রস রাখতে পারেন।

কিভাবে প্যাকটি তৈরি করবেনঃ

বন্ধুরা মুলতানি মাটির সাথে নিমপাতার ব্লেন্ড করা ২ টেবিল-চামচ একসাথে মিক্স করে ফেলবেন। সাথে দুধ এবং মধু দিয়ে প্যাকটি আপনারা তৈরি করে ফেলবেন। হাতের কাছে যদি ট্মেটো থাকে তাহলে ভালো, কিন্তু এটি একটি মৌসুমি সবজি, হাতের কাছে নাও থাকতে পারে যখন থাকবে তখন আমরা ব্যবহার করব যখন হাতের কাছে থাকবো না তখন টমেটো ছাড়াও এই প্যাকটি তৈরি করে ফেলতে পারব। এই প্যাকটি তৈরি করার পর আমরা গোসলের আগে মুখে লাগিয়ে ১৫ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাকটি আমরা সপ্তাহের তিনবার ব্যবহার করতে পারি। যদি আমরা নিয়মিত ব্যবহার করি আমাদের মুখ থেকে দাগ চলে যাবে এবং চেহারাকে অনেক বেশি সুন্দর ও উজ্জ্বল দেখাবে।

তাহলে বন্ধুরা আজকের দেওয়া উপরের প্যাকগুলো আপনারা ব্যবহার করবেন এবং শুষ্ক ত্বক নিয়ে চিন্তা করা ভুলে যাবেন।