এই গরমে সুস্থ্য থাকার ৭ টি টিপস যা আপনাকে সাহায্য করবে

এই গরমে সুস্থ্য থাকার ৭ টি টিপস যা আপনাকে সাহায্য করবে | গ্রীষ্মকাল ফিরে এসেছে। ডিহাইড্রেশন, ফুসকুড়ি এবং অন্যান্য সমস্যাগুলি গ্রীষ্মের ফিরে আসার সাথে থাকে। তবে আপনি কয়েকটি সহজ টিপস অনুসরণ করে গ্রীষ্মের সমস্যাগুলি এড়াতে পারেন। শারীরিকভাবে ক্লান্তিকর এবং অস্বস্তিকর হওয়ার পাশাপাশি, গ্রীষ্মের তাপ ত্বকে জ্বালা, ফুসকুড়ি, জ্বর, ডিহাইড্রেশন এবং ফুড পয়জনিং হতে পারে। গ্রীষ্মের তাপ উপভোগ্য হলেও, আমাদের স্বাস্থ্যকে অবহেলা না করা গুরুত্বপূর্ণ। এই ঋতুতে গরমের সঙ্গে লড়াই করতে এবং ফিট ও সুস্থ থাকতে বাড়তি যত্ন নিতে হবে। গরমে সুস্থ্য থাকার ৭ টি টিপস

১।        প্রচুর পানি পান করুন: গ্রীষ্মের তাপ এবং ঘাম পানিশূন্যতা সৃষ্টি করতে পারে, যা জ্বর এবং ঠান্ডা লাগার মতো প্রতিকূল স্বাস্থ্যের ফলাফল হতে পারে। প্রতিদিন কমপক্ষে 2 থেকে 3 লিটার জল পান করে হাইড্রেটেড থাকুন।

২।        হিটস্ট্রোক এড়াতে সতর্কতা অবলম্বন করুন: গরম গ্রীষ্মের মাসগুলিতে বয়স্ক প্রাপ্তবয়স্কদের মুখোমুখি হওয়া আরেকটি প্রধান সমস্যা হল হিটস্ট্রোক। বয়স্ক প্রাপ্তবয়স্কদের মধ্যে, তাদের শরীর তাপমাত্রা পরিবর্তনের সাথে দ্রুত সামঞ্জস্য করতে সক্ষম হয় না, তাদের আরও দুর্বল করে তোলে। উচ্চ জ্বর, বমি বমি ভাব, বমি, মাথাব্যথা এবং মাথা ঘোরা সহ হিটস্ট্রোকের অনেক লক্ষণ রয়েছে।

৩।       হালকা এবং আরামদায়ক পোশাক: গ্রীষ্মে, আপনার শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করার জন্য হালকা ওজনের, শ্বাস নিতে পারে এমন পোশাক পরার পরামর্শ দেওয়া হয়। সিন্থেটিক উপকরণ থেকে তৈরি ভারী পোশাকের পরিবর্তে প্রাকৃতিক কাপড় যেমন তুলা বা লিনেন পরার কথা বিবেচনা করুন।

৪।        ইনডোর থাকাই সর্বোত্তম: দিনের ঠাণ্ডা সময়ে বাইরের কার্যকলাপগুলিকে সীমিত করা ভাল, যেমন সকাল 11 টার আগে বা সন্ধ্যা 5 টার পরে শেষের দিকে। যখন এটি ঠান্ডা হয়।

৫।        স্বাস্থ্যকর এবং হালকা খান: সর্বদা পরিমিত, ঘন ঘন খাবার খান। আপনি যখন বড়, চর্বিযুক্ত এবং ক্যালরির দিক থেকে ঘন খাবার খান, তখন আপনার শরীর প্রচুর তাপ উৎপন্ন করে। কমলালেবু, তরমুজ, টমেটো এবং উচ্চ জলের উপাদান সহ অন্যান্য তাজা পণ্যগুলিকে অগ্রাধিকার দেওয়া উচিত।

৬।       আপনার চোখ রক্ষা করুন: প্রতিরক্ষামূলক চশমা পরিধান করে কর্মক্ষেত্রে এবং খেলার সময় কঠোর সূর্যালোক থেকে আপনার চোখকে রক্ষা করুন। সানগ্লাস যা কমপক্ষে 99 শতাংশ UV রশ্মিকে আটকায় বাইরে যাওয়ার সময় পরা উচিত।

৭।        অ্যালকোহল এবং ক্যাফিন এড়িয়ে চলুন: অ্যালকোহল, ফিজি পানীয় এবং কফি থেকে আপনি দ্রুত পানিশূন্য হতে পারেন। গরম আবহাওয়ায় এই জনপ্রিয় পানীয় পান করা সীমিত করা উচিত, যদি সম্ভব হয়। প্লেইন বা স্বাদযুক্ত জল একটি ভাল বিকল্প। গরমে সুস্থ্য থাকার ৭ টি টিপস