মানুষ কি চাকুরী হারাতে যাচ্ছে chatGPT এর কাছে সামনের দিনে!!!

মানুষ কি চাকুরী হারাতে যাচ্ছে chatGPT এর কাছে সামনের দিনে!!!

এখন পর্যন্ত সেরা আবিষ্কারগুলোর সেরা হচ্ছে চ্যাটজিপিটি (chatGPT)। এর সক্ষমতা মাপার ক্ষমতা আমার নেই। সম্ভবত যারা তৈরি করেছে তাদেরও নেই। কৃত্তিম বুদ্ধিমত্তার উপর নির্ভর করে কাজ করা chatGPT আপনার কল্পনাকেও হার মানাবে। আপনি কি চান সেটাই কেবল তার অজানা। যেই চাইবেন তখনই তার সমাধান পাবেন।

আপনি গান, কবিতা, নাটক, সিনেমার স্টরি? চিঠি, রচনা, প্যারাগ্রাফ, ম্যাথের সলোশন? কম্পিউটার প্রোগ্রাম? এসাইনমেন্টের সমাধান? উত্তম গোছানো লেখা? মন খারাপ, কথা বলতে চান? কৃষি সম্পর্কিত সাহায্য লাগবে? ব্যাবসা সম্পর্কিত তথ্য, বা দিক নির্দেশনা? আরে ভাই, আপনি কি চান সেটা আমিও জানি না। তবে যা চান সব কিছুর সমাধান আছে। আমি তার সাথে দু’দিন কাজ করে মুগ্ধ না হয়ে পারিনি। আজকে মজা করে তাকে বললাম যে ধর, আমার একটি আয়তক্ষেত্র আছে যার দৈর্ঘ ১০মিটার, প্রাস্থ ৮ মিটার। ঠিক তার উপরে একটি ৫মিটার ব্যাসার্ধের বৃত্তাকার ক্ষেত্রকে রাখা হলো। এখন আমি জানতে চাই এই দুই এর সম্মিলিত ক্ষেত্রফল কত? তা জানতে আমার একটি কম্পিউটার প্রোগ্রাম দরকার।

তুমি কি আমাকে সি ভাষায় সেই প্রোগ্রামটি লিখে দিতে পার? আমি বলতে দেরি, প্রোগ্রাম বানাতে সে দেরি করেনি। এবং নিখুঁত প্রোগ্রাম। নিচে তার প্রমাণ দেখুন। এটি হয়তো কম্পিউটার সায়েন্স পড়ূয়া ছাড়া অন্যেরা নাও বুঝতে পারেন। তবে শুধু কম্পিউটার সায়েন্সের বিষয় না।

এই যে উপরে বললাম, তেমন হাজার সমস্যার সমাধান সে করে দিতে পারে। যদিও সেটাই ভয়। মানুষের কি আর প্রয়োজন আছে? এক জনই তো কোটি মানুষের কাজ করে দিতে পারবে। ব্যক্তির দক্ষতা? সে কেবল চ্যাটজিপিটি-কে ইন্সট্রাকশন দেওয়ার জ্ঞান থাকলেই হবে। আমিই তো মনে করছি, আমি কেন ক্লাসে প্রোগ্রাম শেখাতে ঢুকব? চ্যাটজিপিটি-ই ভাল পারে। সেই ভাল উত্তর দিতে পারে। যারা আগ্রহী তারা সেখান হতে শিখে নিলেই পারে। এসাইনমেন্ট দিয়েও লাভ নেই।

ছাত্ররা চ্যাটজিপিটিকে বলবে, আমাকে করে দাও। আর অমনি আলাদীনের দৈত্যের মতো সে সমাধান নিয়ে মুহূর্তে হাজির। আপনি পত্রিকায় একটি কলাম লিখবেন, শুধু থিম আর তথ্য দিয়ে দেবেন, আর অমনি সে আর্টিক্যাল উপহার দিয়ে দেবে। সাথে সাথেই। বাণী দিবেন, কোন সমস্যা নেই। খালি বলে দেখুন। তবে হ্যা সে সব ইংরেজীতে করে। তাতেই বা কি সমস্যা? আপনি ইংরেজীটা নিয়ে গুগলে বাংলা করে নিন, তাতেই আপনি ড. মো. শহীদুল্লাহর চেয়েও ভাল বাংলাবিদ। কি তাজ্জব ব্যাপার।