ডায়েটিং ছাড়াই দ্রুত ওজন কমানোর কিছু ১০টি টিপস।

ডায়েটিং ছাড়াই দ্রুত ওজন কমানোর ১০টি টিপস। প্রতিটি অতিরিক্ত ওজনের ব্যক্তি সেই অতিরিক্ত লাগেজ হারাতে চায়, কিন্তু এতে অনেক প্রতিশ্রুতি এবং শৃঙ্খলা জড়িত। আমরা সবাই জিমে 2 ঘন্টা ঘামতে পারি না এবং ওজন কমানোর জন্য শূন্য-তেল এবং শূন্য-চিনিযুক্ত ডায়েট খেতে পারি না।

1। ডায়েটিং ছাড়াই ওজন কমানো

প্রতিটি অতিরিক্ত ওজনের ব্যক্তি সেই অতিরিক্ত লাগেজ হারাতে চায়, কিন্তু এতে অনেক প্রতিশ্রুতি এবং শৃঙ্খলা জড়িত। আমরা সবাই জিমে 2 ঘন্টা ঘামতে পারি না এবং ওজন কমানোর জন্য শূন্য-তেল এবং শূন্য-চিনিযুক্ত ডায়েট খেতে পারি না। যখন ডায়েটিং আসে, তখন অনুপ্রাণিত থাকা কঠিন এবং তাই আমাদের বেশিরভাগই মাঝপথে হাল ছেড়ে দেয়। আমাদের বেশিরভাগের জন্য, ডায়েটিং একটি অস্থায়ী পর্যায় এবং আমরা তা থেকে তাৎক্ষণিক ফলাফল আশা করি। কিন্তু যেভাবে একটি কঠোর ডায়েট আপনাকে ওজন কমাতে সাহায্য করে, ঠিক একইভাবে, আপনি স্বাভাবিকভাবে খাওয়া শুরু করলে সেই হারানো ওজন আপনার উপর ফিরে আসে। তাই খাবারের নিয়ম মেনে চলা গুরুত্বপূর্ণ যা আপনাকে ধীরে ধীরে কিন্তু স্থায়ীভাবে ফ্ল্যাব থেকে মুক্তি পেতে সাহায্য করবে। একজন সেলিব্রিটি নিউট্রিশনিস্টের মতে, “কোনও পুষ্টির ঘাটতি এড়াতে সুষম খাদ্য অনুসরণ করে ধীরে ধীরে ওজন কমানোর পরামর্শ দেওয়া হয়। ফ্যাড ডায়েট অনুসরণ করা এড়িয়ে চলা উচিত।” সমস্ত জিনিস সবার উপর কাজ করে না, তাই এখানে কিছু পরীক্ষিত এবং পরীক্ষিত পদ্ধতি রয়েছে যা মানুষকে দ্রুত ওজন কমাতে সাহায্য করেছে।

২। জল পান করুন

খুব মৌলিক এবং সহজ একটি জিনিস শোনাচ্ছে, তাই না? তবে এটি ওজন কমানোর প্রথম ধাপ। জল শুধু আপনাকে হাইড্রেটেড রাখে না কিন্তু মেটাবলিজমও বাড়ায়, আপনাকে দীর্ঘক্ষণ ভরা রাখে, টক্সিন বের করে দেয় এবং জল ধরে রাখতে বাধা দেয়।

৩। চিনি খাওয়া কমিয়ে দিন

আপনি যদি এটি সম্পূর্ণভাবে ছেড়ে দিতে না পারেন তবে অন্তত এটি ধীরে ধীরে কমানোর চেষ্টা করুন। চিনি শুধুমাত্র খালি ক্যালোরিতে বেশি নয়, সাম্প্রতিক গবেষণা অনুসারে আপনার বিপাককেও ধীর করে দেয়। এটি স্থূলতা এবং হার্ট সম্পর্কিত সমস্যাগুলির দিকে পরিচালিত করে।

৫। বেশি করে প্রোটিন খান

আপনি যদি ইতিমধ্যে এটি না করে থাকেন তবে আপনার ডায়েটে আরও প্রোটিন যুক্ত করুন। দৈনিক ভিত্তিতে ডাল, ডিম, পনির এবং সয়া পণ্য অন্তর্ভুক্ত করুন। প্রোটিন আপনাকে দীর্ঘ সময়ের জন্য পরিতৃপ্ত রাখে এবং লালসা প্রতিরোধ করে।

৬। হাঁটা

আপনি যদি ওজন কমানোর দিকে তাকিয়ে থাকেন, আদর্শভাবে আপনাকে অবশ্যই প্রতিদিন কমপক্ষে 45 মিনিটের জন্য দ্রুত হাঁটার জন্য যেতে হবে। কিন্তু সেটা না পারলে সকাল-সন্ধ্যা আধা ঘণ্টা হাঁটার চেষ্টা করুন। আপনি যদি না জানেন, হাঁটা অভ্যন্তরীণ অঙ্গগুলিকে ম্যাসেজ করে এবং বিপাক বাড়াতে সাহায্য করে। প্রতিটি খাবারের পর 1000 কদম হাঁটার চেষ্টা করুন। আপনি যদি দ্রুত ওজন কমাতে চান তবে এটি সেরা মন্ত্র।

৭। ফাইবার খান

ফাইবার শুধু কোলেস্টেরল দূর করে না, এবং অন্ত্রকে পরিষ্কার রাখে কিন্তু আপনাকে দীর্ঘ সময়ের জন্য পরিতৃপ্ত রাখে। যখন কেউ ওজন কমাতে চায় তখন আঁশযুক্ত খাবার খাওয়া খুবই গুরুত্বপূর্ণ। আপনি যদি দ্রুত ওজন কমাতে চান তবে আপনার ডায়েটে সাইলিয়াম ভুসি, চিয়া বীজ, ফল এবং সবুজ শাকসবজি অন্তর্ভুক্ত করুন।

৮। আপনার খাবার চিবিয়ে নিন

আপনার খাবার 20-30 বার চিবিয়ে নিন। এটি খুবই গুরুত্বপূর্ণ কারণ এটি কেবল খাবারকে সহজে খাওয়ার উপযোগী করে না বরং ক্যালোরির পরিমাণও কমিয়ে দেয়। বিভিন্ন ধরণের গবেষণা অনুসারে, যারা তাদের খাবার কম চিবিয়ে খায় তাদের ওজন বেশি হয়।

৯। জুস এবং কোলা সম্পূর্ণরূপে পরিহার করুন

তারা চিনি, কৃত্রিম স্বাদ, এবং রং সঙ্গে লোড করা হয়. এগুলি কেবল খালি ক্যালোরি যোগ করে না তবে তারা আপনার বিপাককে ধ্বংস করে এবং ওজন বৃদ্ধিতে অবদান রাখে। পরিবর্তে লোড জল পান করুন.

১০। আপনার তেল পরিমাপ

আদর্শভাবে, আপনার এক মাসে 900 গ্রামের বেশি তেল থাকা উচিত নয়। আপনি কতটা তেল খাচ্ছেন তা পরীক্ষা করে রাখুন এবং এটি আপনার ওজনের উপর স্পষ্ট প্রভাব ফেলবে।