যে যৌন লক্ষণ গুলো দেখলে বুঝতে পারবেন আপনার সঙ্গী যৌন আসক্তিতে জড়িয়েছে

যে যৌন লক্ষণ গুলো দেখলে বুঝতে পারবেন আপনা সঙ্গী যৌন আসক্তিতে জড়িয়েছে । যৌন আসক্তি ডোপামিনের মতো এন্ডোরফিন এবং আনন্দদায়ক রাসায়নিক নির্গত করে, যা কিছু ওষুধের মতোই। এটি যৌন আসক্তিযুক্ত লোকেদের জন্য যৌন খোঁজার এবং সেক্স করার প্রক্রিয়াটিকে একটি চাপ তৈরি করতে পারে। আর এই হরমোন নির্গত হওয়ার ফলে অনেক পুরুষ বা নারী যৌন আসক্তিতে জড়িয়ে পরে। আর যে লক্ষণ গুলো দেখে আপনি বুঝতে পারবেন আপনার সঙ্গী যৌন আসক্তিতে আক্রান্ত নিচে এই লক্ষণ গুলো আলোচনা করা হলো:

১।      শারীরিক পরিণতি: যদি আপনার সঙ্গী তার যৌন আচরণের ফলে হতাশা, উদ্বেগ এবং যৌন কর্মহীনতার মতো শারীরিক উপসর্গগুলি অনুভব করে তবে এটি আসক্তির লক্ষণ হতে পারে।

২।     এই লক্ষণগুলির জন্য পরীক্ষা করুন: যৌন আসক্তি এমন একটি সমস্যা যা অনেকের মুখোমুখি হয়, তা নারী হোক বা পুরুষ। একটি যৌন আসক্তি যৌন চিন্তা, কল্পনা এবং আচরণের সাথে একটি তীব্র ব্যস্ততা দ্বারা চিহ্নিত করা হয় যা একজন ব্যক্তির ব্যক্তিগত, পেশাগত এবং সামাজিক জীবনকে নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে। যাইহোক, এটি লক্ষ্য করা গুরুত্বপূর্ণ যে যৌন আচরণ এবং ইচ্ছা ব্যক্তি থেকে ব্যক্তিতে ব্যাপকভাবে পরিবর্তিত হতে পারে এবং একজন ব্যক্তি যা সমস্যা বলে মনে করেন, অন্য ব্যক্তি তা নাও করতে পারে। এখানে কিছু লক্ষণ রয়েছে যা নির্দেশ করতে পারে যে আপনার সঙ্গীর যৌন আসক্তি রয়েছে।

৩।     বাধ্যতামূলক যৌন আচরণ: আপনার সঙ্গী যদি ঘন ঘন হস্তমৈথুন, বাধ্যতামূলক পর্নোগ্রাফি ব্যবহার এবং একাধিক বিবাহবহির্ভূত সম্পর্কের মতো অত্যধিক যৌন কার্যকলাপে জড়িত থাকে তবে এটি যৌন আসক্তির লক্ষণ হতে পারে।

৪।     মিথ্যা বলা এবং গোপনীয়তা: যদি আপনার সঙ্গী তাদের যৌন ক্রিয়াকলাপ সম্পর্কে মিথ্যা বলে বা সেগুলি লুকানোর জন্য প্রচুর পরিমাণে যায় তবে এটি একটি লক্ষণ হতে পারে যে তারা যৌন আসক্তির সাথে লড়াই করছে।

৫।     নিয়ন্ত্রণের অভাব: যদি আপনার সঙ্গী তাদের যৌন আবেগ বা আচরণ নিয়ন্ত্রণ করতে না পারেন, এমনকি যখন তারা জানেন যে এটি তাদের জীবনে সমস্যা সৃষ্টি করছে, তাহলে এটি আসক্তির লক্ষণ হতে পারে।

৬।     বর্ধিত সহনশীলতা: যদি আপনার সঙ্গীকে একই স্তরের সন্তুষ্টি পেতে আরও তীব্র বা ঝুঁকিপূর্ণ যৌন আচরণে জড়িত হতে হয় তবে এটি আসক্তির লক্ষণ হতে পারে।

৭।     দায়িত্ব অবহেলা করা

যদি আপনার সঙ্গী যৌন ক্রিয়াকলাপে জড়িত হওয়ার জন্য তাদের দায়িত্ব যেমন কাজ, পরিবার এবং অন্যান্য প্রতিশ্রুতিগুলিকে অবহেলা করে তবে এটি আসক্তির লক্ষণ হতে পারে।

৮।     যৌন উদ্দীপনার অবিরাম সাধনা

আপনার সঙ্গী যদি ক্রমাগত নতুন যৌন অভিজ্ঞতার সন্ধান করে, এমনকি যখন এটি তাদের স্বাস্থ্য, সম্পর্ক বা চাকরিকে ঝুঁকির মধ্যে ফেলে, তবে এটি আসক্তির লক্ষণ হতে পারে। এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে যৌন আসক্তির সাথে প্রত্যেকের অভিজ্ঞতা অনন্য। লক্ষণ এবং লক্ষণগুলি খুব আলাদা হতে পারে। আপনি যদি আপনার সঙ্গীর যৌন আচরণ নিয়ে চিন্তিত হন, তাহলে আমরা আপনাকে তাদের সাথে সৎভাবে কথা বলার এবং ভালো শ্রোতা হওয়ার পরামর্শ দিই। আপনি যদি এটি পরিচালনা করতে অক্ষম হন তবে আপনার সঙ্গীকে সাহায্য চাইতে উত্সাহিত করুন এবং যৌন আসক্তিতে বিশেষজ্ঞ একজন যোগ্য মানসিক স্বাস্থ্য পেশাদারের সহায়তা চাওয়ার কথা বিবেচনা করুন।