ওজন হ্রাস এর জন্য যে খাবার গুলো মানুষ মনে করে যে কার্বোহাইড্রেট কম কিন্তু তারা আসলে তা নয়

ওজন হ্রাস এর জন্য যে খাবার গুলো মানুষ মনে করে যে কার্বোহাইড্রেট কম কিন্তু তারা আসলে তা নয়

সারা বিশ্বে কম-কার্ব ডায়েটের একটি বড় অনুসরণ রয়েছে। যারা ফিট থাকতে বা ওজন কমাতে ইচ্ছুক তারা সবাই এই নতুন ডায়েট প্রবণতা বেছে নিচ্ছে। এটি অনুসরণ করা সহজ বলে মনে হচ্ছে। এটি আপনাকে কার্বোহাইড্রেট সমৃদ্ধ সমস্ত খাদ্য আইটেম বাদ বা সীমাবদ্ধ করতে দেয়। কিন্তু এখানে চতুর অংশ আসে. এই খাদ্যটি কার্বোহাইড্রেট গ্রহণকে সীমাবদ্ধ করে, যা বেশিরভাগ লোকেরা অনুমান করে তাদের খাদ্য থেকে রুটি এবং পাস্তা বাদ দেওয়া। যাইহোক, এমন অনেক খাদ্য আইটেম রয়েছে যেগুলিতে কার্বোহাইড্রেট লুকিয়ে আছে। এখানে সাতটি খাদ্য আইটেম রয়েছে যা আপনি কম কার্বোহাইড্রেট বলে মনে করেন, কিন্তু আসলে তা নয়।

  1. আম

মিষ্টি ও রসালো আম সবার প্রিয় ফল। এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি, অ্যান্টিঅক্সিডেন্ট, পটাসিয়াম এবং ফাইবার রয়েছে। হলুদ ফল আপনার ত্বক, প্রজনন স্বাস্থ্য এবং কোষের বিকাশের জন্য ভালো। তবে এতে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট রয়েছে। 165 গ্রাম কাটা আমে কমপক্ষে 28 গ্রাম কার্বোহাইড্রেট থাকে।

  1. কিসমিস

কিশমিশ প্রাকৃতিকভাবে মিষ্টি এবং শক্তি-ঘন শুকনো ফল। এগুলি ফাইবার, ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ, যা হজমে সহায়তা করে, আয়রনের মাত্রা বাড়ায় এবং আপনার হাড়কে মজবুত রাখে। কিশমিশ সম্পর্কে একটি জিনিস যা আপনি জানেন তা হল এতে কার্বোহাইড্রেটের পরিমাণ বেশি। 28 গ্রাম কিশমিশে 22 গ্রাম কার্বোহাইড্রেট থাকে।

  1. কলা

স্বাস্থ্যকর এবং সুস্বাদু কলা বেশ কিছু প্রয়োজনীয় পুষ্টিগুণে ভরপুর। এগুলি ফাইবার, ভিটামিন বি 6, পটাসিয়াম সমৃদ্ধ এবং হজম, হার্টের স্বাস্থ্য এবং ওজন কমানোর জন্য ভাল। একটি মাঝারি কলায় 27 গ্রাম কার্বোহাইড্রেট রয়েছে।

  1. কুইনোয়া

কুইনোয়া হল গ্লুটেন-মুক্ত, উচ্চ-প্রোটিন উদ্ভিদ-ভিত্তিক খাবার যাতে নয়টি প্রয়োজনীয় অ্যামিনো অ্যাসিড পর্যাপ্ত পরিমাণে থাকে। এটি অবশ্যই রুটির একটি দুর্দান্ত বিকল্প, তবে এখনও এতে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট রয়েছে। 100 গ্রাম রান্না করা কুইনোয়াতে 21.3 গ্রাম কার্বোহাইড্রেট থাকে।

  1. দই

কিলো কমানোর চেষ্টা করার সময় দইকে চমৎকার খাবার হিসেবে বিবেচনা করা হয়। এটি একটি সুস্বাদু এবং বহুমুখী খাবার। যদিও সাধারণ দইয়ে অনেক কার্বোহাইড্রেট থাকে না, তবে মিষ্টি দইতে মিষ্টির মতো কার্বোহাইড্রেট থাকে। 245 গ্রাম স্বাদযুক্ত দইতে 47 গ্রাম পর্যন্ত কার্বোহাইড্রেট থাকতে পারে।

  1. মটরশুটি

আমরা নিশ্চিত যে আপনি মটরশুটি সম্পর্কে চিন্তা করবেন না। হ্যাঁ, এগুলি পুষ্টিকর এবং স্বাস্থ্যের জন্য ভাল, তবে এতে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেটও রয়েছে। এক কাপ সিদ্ধ মটরশুটি অর্থাৎ: 160-200 গ্রাম মটরশুটি রয়েছে: কালো মটরশুটি: 41 গ্রাম কার্বোহাইড্রেট পিন্টো বিনস: 45 গ্রাম কার্বোহাইড্রেট কিডনি বিনস: 40 গ্রাম কার্বোহাইড্রেট

  1. দুধ

ক্যালসিয়াম, পটাসিয়াম এবং বিভিন্ন ভিটামিন সমৃদ্ধ, দুধ একটি জনপ্রিয় এবং পুষ্টিকর দুগ্ধজাত পণ্য। এটি বৃদ্ধি এবং বিকাশের জন্য প্রয়োজনীয় তবে কার্বোহাইড্রেটের পরিমাণও বেশি। 240 মিলি দুধে 12-13 গ্রাম কার্বোহাইড্রেট থাকে।