ওজন কমাতে 5টি চর্বি-বার্নিং খাবার যা আপনাকে ওজন কমাতে সাহায্য করবে দেখানো হয়েছে

ওজন কমাতে 5টি চর্বি-বার্নিং খাবার যা আপনাকে ওজন কমাতে সাহায্য করবে দেখানো হয়েছে

আমাদের বেশিরভাগই ওজন কমানোর জন্য ক্রমাগত নতুন উপায় খুঁজছেন, এবং আমরা আমাদের দেহে যা রাখি তা প্রায়শই আমরা শুরু করি। এবং যখন আমরা সবাই সচেতনভাবে পেটের চর্বি কমানোর জন্য টেকওয়ে এবং স্ন্যাকস কম কমানোর চেষ্টা করতে পারি। যারা সক্রিয়ভাবে চর্বি এবং ক্যালোরি পোড়ায় তাদের মধ্যে কোন খাবার বেশি খেতে হবে তা জানাও সহায়ক। নীচে প্রায়শই খাওয়া ভারতীয় খাবার, মশলা এবং মশলাগুলির একটি তালিকা রয়েছে যা ওজন হ্রাস, চর্বি পোড়াতে এবং গুরুতর অসুস্থতা প্রতিরোধে সহায়তা করতে পারে।

  1. সরিষার তেল:

অন্যান্য রান্নার তেলের তুলনায় এতে কম স্যাচুরেটেড ফ্যাট থাকে। আপনার রাতের খাবার প্রস্তুত করতে সরিষার তেল ব্যবহার করুন। ফ্যাটি অ্যাসিড, অপরিহার্য ফ্যাটি অ্যাসিড এবং অ্যান্টিঅক্সিডেন্ট ক্যালোরি বার্ন এবং ওজন কমাতে সাহায্য করে।

  1. রসুন

“রসুন খাওয়ার পরে মস্তিষ্কে পূর্ণতার সংকেত প্রেরণ করে ক্ষুধা নিবারক হিসাবে কাজ করে। অ্যালিসিন, রসুনের মধ্যে পাওয়া যায় এমন একটি পদার্থের অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে যা কোলেস্টেরল এবং খারাপ চর্বি কমায়। এমনকি রক্তে শর্করার মাত্রাও রসুন দিয়ে নিয়ন্ত্রিত করা যায়,” নেহা বিশেষজ্ঞ, চিফ ডায়েটিশিয়ান, পারস হাসপাতাল, গুরুগ্রাম।

  1. বাটারমিল্ক

ভারতের রন্ধনপ্রণালীতে প্রায়শই বাটার মিল্ককে ডুবানোর সস হিসেবে অন্তর্ভুক্ত করা হয়। পানীয়টিতে মাত্র 2.2 গ্রাম চর্বি এবং প্রায় 99 ক্যালোরি রয়েছে। নিয়মিত বাটারমিল্ক সেবন চর্বি এবং ক্যালোরির প্যাক ছাড়াই শরীরকে প্রয়োজনীয় সমস্ত পুষ্টি প্রদান করে ওজন কমাতে সহায়তা করে।

  1. হলুদ

লুদ যে কোনো খাদ্যের জন্য একটি চমৎকার পরিপূরক কারণ এর শক্তিশালী ফ্যাট-বার্নিং বৈশিষ্ট্য। পিত্ত প্রবাহকে উন্নীত করে, হলুদ শরীরকে খাদ্যের চর্বি ভাঙতে সাহায্য করে। নিয়মিত সেবন কম ঘনত্বের লাইপোপ্রোটিন (LDL), বা খারাপ কোলেস্টেরল এবং উচ্চ রক্তচাপ কমাতে পারে, রক্ত সঞ্চালন উন্নত করতে পারে এবং রক্ত জমাট বাঁধা বন্ধ করতে পারে, তাই হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাতে পারে। এটি একটি শক্তিশালী ক্যান্সার যোদ্ধা বলে মনে করা হয় এবং এটি অ্যান্টিঅক্সিডেন্টে অত্যন্ত উচ্চ।

  1. মধু

বিশেষজ্ঞরা পরামর্শ দেন যে প্রাকৃতিক মধু ওজন কমাতে সাহায্য করতে পারে। মধু সমস্ত চর্বি মুক্ত এবং প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ সরবরাহ করে। লিপিড এবং কোলেস্টেরল ভাঙ্গার জন্য, এই পুষ্টি প্রয়োজনীয়। পুষ্টির একটি ভালো উৎস হওয়ায় মধু ওজন কমাতে সাহায্য করে। শুধু নিশ্চিত হন যে আপনি খাঁটি মধু খান এবং মিষ্টি করা মধু এড়িয়ে চলুন।