যৌন আকাঙ্ক্ষার অভাবের জন্য অবদান রাখতে পারে এমন কারণগুলি

যৌন আকাঙ্ক্ষার অভাবের জন্য অবদান রাখতে পারে এমন কারণগুলি

আপনি কিভাবে সংজ্ঞায়িত বা আপনার যৌন ড্রাইভ বর্ণনা করবেন? যৌন আকাঙ্ক্ষার অভাবের জন্য অবদান রাখতে পারে এমন কারণগুলি লিবিডো নামেও পরিচিত, সেক্স ড্রাইভ হল একটি নন-ক্লিনিকাল শব্দ যার অর্থ হল সঙ্গীর সাথে বা নিজের দ্বারা যৌন কার্যকলাপে উৎসাহ বা আগ্রহ। এটির উপস্থিতি (বা এর অভাব) আপনার মানসিক এবং শারীরিক কার্যকারিতার অবস্থা নির্দেশ করতে পারে। জড়িত কারণগুলির ধারণা পেতে, সেইসাথে আপনি ধারাবাহিকতায় কোথায় পড়তে পারেন সে সম্পর্কে ধারণা পেতে, হ্রাসকৃত যৌন ইচ্ছা স্ক্রিনারটি দেখুন। মনে রাখবেন যে যৌন আকাঙ্ক্ষা স্বাভাবিকভাবেই কমে যায় এবং প্রবাহিত হয়। আজ যা চলছে কাল নাও হতে পারে। সেক্স ড্রাইভকে যা নিয়ন্ত্রণ করে তা আসলে জৈবিক, মনস্তাত্ত্বিক এবং সামাজিক-সাংস্কৃতিক প্রভাবের একটি জটিল আন্তঃসংযোগ। “সেক্স ড্রাইভ তৈরি করতে এই সমস্ত কিছু একত্রিত হয়। এর কিছু ভালভাবে বোঝা যায় না, তবে আমরা জানি যে নির্দিষ্ট কিছু হাঁসকে এক সারিতে থাকতে হবে,” বলেছেন শ্যারন জে প্যারিশ, এমডি, নিউইয়র্ক সিটির ওয়েইল কর্নেল মেডিকেল কলেজের ক্লিনিক্যাল সাইকিয়াট্রির মেডিসিনের অধ্যাপক৷ লিবিডো স্তরগুলি দ্বারা প্রভাবিত হতে পারে:

  • অ্যালকোহল এবং মাদকের অপব্যবহার
  • উদ্বেগ, মানসিক চাপ এবং বিষণ্নতা
  • রোগ বা দীর্ঘস্থায়ী চিকিৎসা অবস্থা
  • ক্লান্তির মাত্রা
  • যৌন নির্যাতনের ইতিহাস
  • জীবনের পরিস্থিতি
  • ঔষধ
  • মেনোপজ
  • সম্পর্কের গুণমান এবং নতুনত্ব
  • ধর্মীয় আদেশ
  • সংবেদনশীল উদ্দীপনা

সাধারণ সেক্স ড্রাইভ কি? এবং একটি “স্বাভাবিক” স্তর আছে?

হাইপোঅ্যাকটিভ (নিম্ন) লিবিডো এবং হাইপারঅ্যাকটিভ (উচ্চ) লিবিডোর ডায়াগনস্টিক শর্ত রয়েছে। কিন্তু সাধারণভাবে, লিবিডো মাত্রা (উচ্চ বা নিম্ন) শুধুমাত্র একটি সমস্যা যদি তারা আপনার বা আপনার সঙ্গীর জন্য একটি সমস্যা হয়। “যদি কোনো দম্পতি মাসে একবার বা দুইবার বা সপ্তাহে একবার বা দুইবার সম্মত হন এবং এটি তাদের জন্য কাজ করে, তবে এটি ঠিক আছে। এমনকি যদি একটি অসঙ্গতি থাকে যেখানে আগ্রহগুলি আলাদা, তবে এটি অগত্যা প্যাথলজিকাল নয়। আমি শুধুমাত্র একজন ডাক্তার হিসাবে উদ্বিগ্ন হব যদি তাদের নিজস্ব স্বাভাবিক থেকে হঠাৎ পরিবর্তন হয়,” ডঃ প্যারিশ বলেছেন।

আপনার মোজো হারিয়ে গেলে কী করবেন: কম সেক্স ড্রাইভের চিকিত্সা করা

  • মেডিক্যাল ওয়ার্কআপের জন্য আপনার ইন্টার্নীস্ট বা প্রাথমিক যত্নের ডাক্তারের কাছে যান। ডায়াবেটিস, থাইরয়েড সমস্যা, ক্যান্সার, হৃদযন্ত্রের সমস্যা সহ অনেক রোগের কারণে ইচ্ছা কম হতে পারে।
  • ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়াগুলি বাতিল করতে, আপনি বর্তমানে যে ওষুধ, সম্পূরক বা ভেষজ গ্রহণ করছেন তা আপনার চিকিত্সকের সাথে আলোচনা করুন। কিছু যৌন ড্রাইভ উপর একটি হতাশাজনক প্রভাব হতে পারে; কিন্তু সম্ভবত আপনার ডাক্তার একটি বিকল্প খুঁজে পেতে পারেন। উদাহরণ স্বরূপ, সিলেক্টিভ সেরোটোনিন রিউপটেক ইনহিবিটরস (SSRIs) — যেমন সিটালোপ্রাম (সেলেক্সা), এসিটালোপ্রাম (লেক্সাপ্রো), প্যারোক্সেটিন (প্যাক্সিল), এবং সার্ট্রালাইন (জোলফ্ট) – এর মতো অ্যান্টিডিপ্রেসেন্টস সহ — কামশক্তি কমাতে দেখানো হয়েছে। কিন্তু 2015 সালের একটি সমীক্ষায় পরামর্শ দেওয়া হয়েছে যে বুপ্রোপিয়ন (ওয়েলবুট্রিন) যৌন ইচ্ছাকে নেতিবাচকভাবে প্রভাবিত না করে বিষণ্নতার চিকিত্সা করতে পারে (1)। অন্যান্য ওষুধ যা আপনার যৌন শৈলীতে বাধা সৃষ্টি করতে পারে তা হল বিটা ব্লকার এবং অ্যান্টিহিস্টামিন এবং শুধুমাত্র মহিলাদের জন্য, জন্মনিয়ন্ত্রণ বড়ি।
  • লিবিডো-বর্ধক ওষুধ সম্পর্কে জিজ্ঞাসা করুন। Flibanserin (Addyi) হল প্রথম FDA-অনুমোদিত পণ্য যা প্রিমেনোপজাল মহিলাদের উপর কাজ করে। মিসৌরির সেন্ট লুইস ইউনিভার্সিটির প্রসূতি ও স্ত্রীরোগবিদ্যার সহকারী সহকারী অধ্যাপক বেকি কে. লিন, এমডি বলেছেন, “আমার রোগীদের মধ্যে অ্যাডির প্রতি আমার ভালো সাড়া ছিল।” “এটি আপনাকে একটি 15 বছর বয়সী ছেলের সেক্স ড্রাইভ দেবে না, তবে এটি আপনাকে আরও গ্রহণযোগ্য করে তুলবে। আমি প্রিমেনোপজাল মহিলাদের মধ্যে এটি ব্যবহার করার প্রবণতা রাখি, তবে আমি এটি মেনোপজ-পরবর্তী মহিলাদের সাথে অফ-লেবেল ব্যবহার করি এবং এটি কাজ করে বলে মনে হচ্ছে।”
  • পুরুষদের ইরেক্টাইল ডিসফাংশন সিলডেনাফিল সাইট্রেট (ভায়াগ্রা) থেকে উপকৃত হতে পারে।
  • হরমোন থেরাপি যা আপনাকে আপনার সেক্স ড্রাইভ টেস্টোস্টেরন রিপ্লেসমেন্ট থেরাপি খুঁজে পেতে সাহায্য করতে পারে

স্টেরয়েড হরমোন টেস্টোস্টেরনের মাত্রা যখন যেকোন লিঙ্গেই কমে যায়, তাই লিবিডো হতে পারে। এটি বার্ধক্য প্রক্রিয়ার একটি স্বাভাবিক অংশ। মেনোপজের বিপরীতে, যেখানে ইস্ট্রোজেনের ঘাটতির ক্লিনিকাল পরিণতি জানা যায়, টেস্টোস্টেরনের স্তর হ্রাসের ক্লিনিকাল পরিণতিগুলি ভালভাবে প্রতিষ্ঠিত নয়। চিকিত্সার বিকল্পগুলির মধ্যে অন্তর্ভুক্ত থাকতে পারে:

পুরুষদের জন্য

পুরুষ এবং মহিলাদের মধ্যে অ্যান্ড্রোজেনেটিক অ্যালোপেসিয়া কীভাবে আলাদা

একটি টপিক্যাল টেসটোসটেরন জেল বা ক্রিম (AndroGel, Testim) ব্যবহার করা যেতে পারে, অথবা টেস্টোস্টেরন ট্রান্সডার্মাল সিস্টেম প্যাচ (Androderm) দিনে একবার প্রয়োগ করা যেতে পারে যাতে টেস্টোস্টেরনের দৈনিক নিঃসরণ অনুকরণ করা যায়। আরেকটি বিকল্প হ’ল টেস্টোস্টেরন সাইপিওনেট বা টেস্টোস্টেরন এননথেটের একটি ইনজেকশন, যা রোগীরা বাড়িতে নিজেরাই দিতে শিখতে পারে। পাওয়া নতুন পণ্য হল টেস্টোস্টেরন পেলেট, টেস্টোপেল, যা একজন চিকিত্সক নিতম্বের ত্বকের নীচে স্থানীয় অ্যানেস্থেশিয়ার অধীনে রাখেন। এটি তিন থেকে ছয় মাসের মধ্যে টেস্টোস্টেরনের একটি সময়-মুক্ত ডোজ অফার করে। টেস্টোস্টেরনের একটি মৌখিক ফর্ম, জাটেনজো, এখন মার্কিন যুক্তরাষ্ট্রে ব্যবহারের জন্য অনুমোদিত।

মহিলাদের জন্য

ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) কম লিবিডো সহ মহিলাদের জন্য একটি চিকিত্সা হিসাবে টেস্টোস্টেরন সম্পূরকগুলিকে অনুমোদন করেনি, তবে দ্য নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিনে প্রকাশিত একটি গবেষণা সহ মহিলাদের মধ্যে এর কার্যকারিতা সমর্থন করে যথেষ্ট গবেষণা রয়েছে। “ক্লিনিশিয়ানরা কখনও কখনও লেবেল-অফ-লেবেল ব্যবহার হিসাবে মহিলাদের জন্য জেল বা প্যাচ লিখে দেন। পুরুষদের মতো, টেস্টোস্টেরন থেরাপির প্রতিকূল প্রভাব যথাযথ ডোজ দিয়ে কমিয়ে আনা যায়