যে ৭ টি খাবার আপনার যৌন জীবন বৃদ্ধিতে সাহায্য করবে

যে ৭ টি খাবার আপনার যৌন জীবন বৃদ্ধিতে সাহায্য করবে

একটি স্বাস্থ্যকর সেক্স ড্রাইভ থাকা শারীরিক এবং মানসিকভাবে সুস্থ বোধ করার সাথে যুক্ত, তাই এতে অবাক হওয়ার কিছু নেই যে আপনি যে খাবারগুলি খান তা আপনার যৌন জীবনকে বাড়িয়ে তুলতে ভূমিকা পালন করে। একটি পুষ্টিকর খাদ্য আপনার যৌনজীবনকে অনেক উপায়ে উপকৃত করতে পারে আপনার কামশক্তি বাড়াতে, রক্তের প্রবাহ উন্নত করতে এবং হৃদপিণ্ডের স্বাস্থ্য আপনার স্ট্যামিনা উন্নত করতে। শাকসবজি এবং চর্বিহীন প্রোটিন সমৃদ্ধ খাবার খাওয়া এবং কম চিনি এবং স্যাচুরেটেড ফ্যাট আছে এমন খাবার  এছাড়াও আপনার লিবিডোকে প্রভাবিত করে এমন ব্যাধিগুলি প্রতিরোধ করতে সাহায্য করতে পারে, যেমন মেটাবলিক সিনড্রোম এবং হরমোনজনিত অবস্থা। এই সাতটি খাবার পুষ্টিগুণে ভরপুর যা আপনার লিবিডোকে বাড়িয়ে তুলতে পারে এবং আপনার সামগ্রিক স্বাস্থ্যকেও উন্নত করতে পারে।

১। ঝিনুক:

আপনি সম্ভবত ঝিনুকের অ্যাফ্রোডিসিয়াক বৈশিষ্ট্য সম্পর্কে শুনেছেন। এর কারণ হল ঝিনুকে জিঙ্ক বেশি থাকে। এই যৌগটি রক্ত ​​প্রবাহ বাড়ায়, যা যৌন অঙ্গগুলিতে রক্ত ​​প্রবাহে সহায়তা করতে পারে। পুরুষ উর্বরতার ক্ষেত্রে জিঙ্ক বিশেষভাবে গুরুত্বপূর্ণ হতে পারে, কারণ এটি টেস্টোস্টেরনের মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। বিশ্বস্ত উত্স sustanon 250 on reddit দ্বারা 2018 সালের পর্যালোচনা অনুসারে, জিঙ্কের ঘাটতি টেস্টোস্টেরনের মাত্রার উপর নেতিবাচক প্রভাব ফেলে। ঝিনুকে অন্য যেকোনো খাদ্য উৎসের চেয়ে বেশি জিঙ্ক থাকে, একটি পরিবেশন আপনার দৈনিক মূল্যের 673% বিশ্বস্ত উৎস প্রদান করে। আপনি যদি মোলাস্কের ভক্ত না হন তবে পরিবর্তে গলদা চিংড়ি বা কাঁকড়া চেষ্টা করুন। উভয় ধরণের শেলফিশই জিঙ্কে লোড হয়। জিঙ্কের অ-সামুদ্রিক খাবারের উৎসগুলির মধ্যে রয়েছে গরুর মাংস, শুয়োরের মাংস, বেকড বিনস, কুমড়ার বীজ এবং জিঙ্ক দিয়ে সুরক্ষিত সিরিয়াল। ঝিনুক জিঙ্ক সমৃদ্ধ। উচ্চ জিঙ্কযুক্ত খাবার খাওয়া রক্ত ​​প্রবাহ এবং হরমোনের মাত্রা উন্নত করতে সাহায্য করে আপনার যৌন ড্রাইভকে বাড়িয়ে তুলতে পারে।

২। নির্দিষ্ট মাংস: মাংস, বা নির্দিষ্ট অ্যামিনো অ্যাসিড ধারণকারী অন্যান্য খাবার খাওয়া আপনার যৌন জীবন উন্নত করতে সাহায্য করতে পারে। গরুর মাংস, মুরগির মাংস এবং শুয়োরের মাংস সহ বিভিন্ন উচ্চ-প্রোটিন খাবারে এমন যৌগ থাকে যা রক্ত ​​প্রবাহ উন্নত করতে সাহায্য করে, যেমন: কার্নিটাইন, এল-আরজিনাইন, জিঙ্ক। সমস্ত লিঙ্গের মানুষের যৌন প্রতিক্রিয়ার জন্য মসৃণ রক্ত ​​প্রবাহ অত্যন্ত গুরুত্বপূর্ণ। মনে রাখবেন, যদিও, খুব বেশি লাল মাংস খাওয়া আপনার হৃদয়ের জন্য খারাপ হতে পারে। বেডরুমে সমস্ত সিস্টেমকে মসৃণভাবে চলতে সাহায্য করার জন্য কিছু প্রাণী-ভিত্তিক প্রোটিন (পরিমিতভাবে, হৃদরোগের ঝুঁকি এড়াতে) পরিবেশন করুন। আপনি যদি নিরামিষ ডায়েট অনুসরণ করেন তবে আপনি দুধ এবং পনির সহ পুরো শস্য এবং দুগ্ধজাত পণ্য থেকে এই পুষ্টিগুলি পেতে পারেন। কার্নিটাইন এবং এল-আরজিনাইন হল অ্যামিনো অ্যাসিড যা বিভিন্ন উচ্চ-প্রোটিন খাবারে পাওয়া যায়। গোটা শস্য এবং দুধ বিশেষ করে জিঙ্কের ভালো উৎস।

৩।  সালমন ফিস: স্যামন হার্ট-স্বাস্থ্যকর ওমেগা -3 ফ্যাটি অ্যাসিড থাকার জন্য সুপরিচিত। গোলাপী মাংসের মাছ, সেইসাথে সার্ডিন, টুনা এবং হালিবুট, আপনার শরীর এবং আপনার যৌন জীবনকে সুস্থ রাখতে ভূমিকা পালন করতে পারে। 2017 সালের একটি পর্যালোচনা বিশ্বস্ত উত্স অনুসারে ওমেগা-3 আপনার ধমনীতে প্লাক জমা হওয়া প্রতিরোধে সহায়তা করে। এটি আপনার সারা শরীরে সুস্থ রক্ত প্রবাহকে উৎসাহিত করে। সংবহনতন্ত্রকে মসৃণভাবে কাজ করা কিছু রোগের ঝুঁকি হ্রাস করে যা যৌন ক্রিয়াকে ব্যাহত করে। একটি বড় 2020 Cochrane পর্যালোচনা বলে যে ওমেগা -3 ফ্যাটি অ্যাসিডগুলি করোনারি হৃদরোগের ঘটনা এবং মৃত্যুর ঝুঁকি কিছুটা কমায় এবং রক্তে ট্রাইগ্লিসারাইড (চর্বি) কমায়। মাছ প্রোটিন, ভিটামিন বি 12, ভিটামিন ডি এবং আয়রনের একটি দুর্দান্ত উত্স। এতে জিঙ্কও রয়েছে। আপনার হার্ট এবং শরীরকে সুস্থ রাখতে সাহায্য করার জন্য, ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) বিশ্বস্ত উত্স প্রতি সপ্তাহে কমপক্ষে দুটি মাছ খাওয়ার পরামর্শ দেয়।

৪।        বাদাম এবং বীজ :ক্যান্ডির পরিবর্তে, এক মুঠো বাদাম এবং বীজের উপর স্ন্যাকিংয়ের চেষ্টা করুন। কাজু এবং বাদাম জিঙ্কে পূর্ণ, যখন স্বাস্থ্যকর স্ন্যাকসে এল-আরজিনিন থাকে যা আপনার রক্ত ​​প্রবাহিত করে। নিম্নলিখিত আখরোট, কুমড়োর বীজ, সূর্যমুখী বীজ, পেকান, হ্যাজেলনাট, চিনাবাদাম চেষ্টা করুন। আখরোট দ্বিগুণ সহায়ক, কারণ তারা ওমেগা -3 সমৃদ্ধ। বাদাম এবং বীজে দস্তা, এল-আরজিনাইন এবং ওমেগা-৩ সহ যৌগ রয়েছে যা আপনার যৌন কার্যকারিতা বাড়াতে সাহায্য করতে পারে।

৫।  আপেল : আপেল কোয়ারসেটিন নামক যৌগ সমৃদ্ধ। এই অ্যান্টিঅক্সিডেন্ট, এক ধরনের ফ্ল্যাভোনয়েড, বেশ কিছু স্বাস্থ্য সুবিধা দিতে পারে। যতদূর সেক্স যায়, কোয়ারসেটিন রক্তসঞ্চালন প্রচারে, ইডির চিকিৎসায়, প্রোস্টাটাইটিসের উপসর্গগুলি পরিচালনায় ভূমিকা পালন করে একটি 2016 পর্যালোচনা বিশ্বস্ত উত্স রিপোর্ট করে যে কোয়েরসেটিন প্রতিদিন 500 মিলিগ্রামের বেশি মাত্রায় রক্তচাপকে সফলভাবে কমাতে পারে। উচ্চ রক্তচাপ বিশ্বস্ত উৎসকে যৌন কর্মহীনতার দিকে নিয়ে যেতে পারে কারণ রক্তনালীর ক্ষতি যৌনাঙ্গে রক্ত ​​প্রবাহকে ব্যাহত করে। এটি ED এর একটি কারণ। প্রকৃতপক্ষে, 2016 সালের একটি সমীক্ষা বিশ্বস্ত উত্স জানিয়েছে যে পুরুষদের মধ্যে ইডি 14% হ্রাস পেয়েছে যাদের ফল খাওয়ার পরিমাণ বেশি ছিল। এটি তাদের ফ্ল্যাভোনয়েড সামগ্রীর কারণে হতে পারে। মহিলাদের ক্ষেত্রে, উচ্চ রক্তচাপ কম লিবিডো এবং যৌনতার প্রতি কম আগ্রহের কারণ হতে পারে, বিশেষ করে যদি এটি ক্লান্তি সৃষ্টি করে। যোনিতে নিম্ন রক্ত ​​​​প্রবাহ তাদের শরীরের যৌন কার্যকলাপের প্রতিক্রিয়া প্রভাবিত করতে পারে। সামগ্রিকভাবে, আপনার সামগ্রিক স্বাস্থ্য বাড়াতে এবং আপনার যৌন জীবনকে সুস্থ রাখতে ফ্ল্যাভোনয়েড সমৃদ্ধ একটি খাদ্য। ফ্ল্যাভোনয়েড সমৃদ্ধ স্বাস্থ্যকর খাবারের মধ্যে রয়েছে আপেল, স্ট্রবেরি, ব্লুবেরি, গাঢ় রঙের আঙ্গুর, লাল ওয়াইন, চেরি, সাইট্রাস ফল।

৬।  বীট

বীটরুট অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন সমৃদ্ধ, যে কোনও ডায়েটে স্বাস্থ্যকর সংযোজন করে। তারা ডায়েটারি নাইট্রেটেও বেশি, যার মানে তারা আপনার যৌন জীবনকে বাড়িয়ে তুলতে সাহায্য করতে পারে। খাদ্যতালিকাগত নাইট্রেট রক্তনালীগুলিকে প্রসারিত করে, একটি প্রক্রিয়া যা ভাসোডিলেশন নামে পরিচিত, যা রক্ত ​​​​প্রবাহকে উন্নত করে। এটি পেশী সংকোচনের উপর উপকারী প্রভাব ফেলে। এই কারণে, কিছু ক্রীড়াবিদ পারফরম্যান্স বাড়ানোর জন্য নাইট্রেট ব্যবহার করে। কিছু গবেষণা বিশ্বস্ত উত্স এমনকি পরামর্শ দেয় যে বিটরুটের রসের মাত্র এক ডোজ, বা কয়েক দিনের মধ্যে ডোজ, অল্প বিশ্রামের সাথে মাঝে মাঝে, উচ্চ-তীব্র ব্যায়ামে মানুষের কর্মক্ষমতা উন্নত করতে পারে। রিসার্চ ট্রাস্টেড সোর্স আরও পরামর্শ দেয় যে বিটরুটের রসের ডায়েটারি নাইট্রেট রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে। গবেষকরা বলছেন যে এটি স্বাস্থ্যকর রক্তচাপ এবং উচ্চ রক্তচাপে আক্রান্ত ব্যক্তিদের উপকার করতে পারে। এই একই প্রক্রিয়াগুলি, তাত্ত্বিকভাবে, যৌনতার সময় রক্ত ​​​​প্রবাহ এবং স্ট্যামিনা উন্নত করতে সাহায্য করতে পারে, যখন সামগ্রিকভাবে আপনার হার্টের স্বাস্থ্যের উন্নতি করে। নাইট্রেট সমৃদ্ধ অন্যান্য খাবারের মধ্যে রয়েছে পালং শাক, এবং আরগুলা, যা রকেট, ক্রেস নামেও পরিচিত, বাগান ক্রেস, লেটুস, সেলারি এবং মূলা নামেও পরিচিত।

৭। রেড ওয়াইন: আপেলের মতো, রেড ওয়াইনে কোয়ারসেটিন রয়েছে, একটি অ্যান্টিঅক্সিডেন্ট যা রক্ত ​​​​প্রবাহকে বাড়িয়ে তোলে। 2009 সালের একটি সমীক্ষায় 798 জন মহিলাকে জড়িত করে দেখা গেছে যে নিয়মিত, মাঝারি পরিমাণে রেড ওয়াইন গ্রহণের সাথে উচ্চ যৌন আকাঙ্ক্ষা, তৈলাক্তকরণ এবং সামগ্রিক যৌন ফাংশন যুক্ত ছিল। গবেষকরা উল্লেখ করেছেন যে প্রতিদিন দুই গ্লাসের বেশি রেড ওয়াইন পান করা বা অন্যান্য ধরণের অ্যালকোহলযুক্ত পানীয়তে লিপ্ত হওয়া একই ফলাফল দেয় না। এতে বলা হয়েছে, অতিরিক্ত পরিমাণে ওয়াইন বা যেকোনো অ্যালকোহল পান করলে বিপরীত প্রভাব পড়তে পারে, যা যৌন কর্মহীনতার দিকে পরিচালিত করে।