যে ৭ টি স্বাস্থ্যকর কারণ এর জন্য অপনি সঙ্গীর সাথে  সেক্স করবেন

যে ৭ টি স্বাস্থ্যকর কারণ এর জন্য অপনি সঙ্গীর সাথে  সেক্স করবেন

আপনার বর্ণ পরিষ্কার করতে চান, আপনার মেজাজ বাড়াতে চান এবং আপনার ক্যান্সার, হৃদরোগ এবং অন্যান্য স্বাস্থ্যের ঝুঁকি কমাতে চান? না, উত্তরটি আপনার শীটগুলির মধ্যে একটি যাদু পিলে নেই। এটা ঠিক: একটু ভালোবাসা অনেক আশ্চর্যজনক উপায়ে আপনার সামগ্রিক স্বাস্থ্যকে বাড়িয়ে তুলতে পারে। “যৌনতার স্বাস্থ্য উপকারিতা বর্ণনা করে প্রচুর গবেষণা হয়েছে,” বলেছেন স্যান্ড্রা এল. ক্যারন, পিএইচডি, সেক্স থেরাপিস্ট এবং ওরোনোর মেইনস কলেজ অফ এডুকেশন অ্যান্ড হিউম্যান ডেভেলপমেন্ট বিশ্ববিদ্যালয়ের পারিবারিক সম্পর্ক এবং মানব যৌনতার অধ্যাপক৷ “তাদের বেশিরভাগই প্রচণ্ড উত্তেজনা অর্জনের সাথে সম্পর্কিত। কেউ বলে না যে এটি করার জন্য আপনাকে কারও সাথে থাকতে হবে।” এটি এমন লোকেদের জন্য একটি কৌতূহলোদ্দীপক যৌন টিপ যাদের একটি প্রতিশ্রুতিবদ্ধ অংশীদার নেই: স্ব-আনন্দিত করা যৌন সুবিধা প্রদান করতে পারে, বিশেষত যারা বিশেষভাবে একটি ভাল প্রচণ্ড উত্তেজনা থাকার সাথে সম্পর্কিত। তাই আপনি এককভাবে মিলিত হোন বা একা উড়ান, নিয়মিত যৌনতার স্বাস্থ্যকর পার্শ্ব প্রতিক্রিয়াগুলির এই তালিকাটি দেখুন:

১।        হার্টের স্বাস্থ্যের উন্নতি

যে কোনো শারীরিক ক্রিয়াকলাপের মতোই, স্বাস্থ্যকর যৌনতা আপনার হৃদয়ের জন্য ভাল। আমেরিকান জার্নাল অফ কার্ডিওলজিতে জানুয়ারি 2015-এ প্রকাশিত একটি সমীক্ষায় দেখা গেছে যে পুরুষরা যারা সপ্তাহে দুবার বা তার বেশি সেক্স করেছে তাদের কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি কম ছিল, যেমন স্ট্রোক বা হার্ট অ্যাটাকের মতো যারা মাসে একবার বা তার কম সেক্স করেছে তাদের তুলনায়। এবং যারা উদ্বিগ্ন যে যৌনতার সাথে জড়িত পরিশ্রম হার্টের জন্য হুমকিস্বরূপ, আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের যৌন কার্যকলাপ এবং কার্ডিওভাসকুলার ডিজিজের বৈজ্ঞানিক বিবৃতিতে বলা হয়েছে যে 3-এর মধ্যে হৃদযন্ত্রের সমস্যা ছাড়াই ব্যায়াম করতে পারে এমন লোকদের জন্য যৌনতা নিরাপদ। 5 বিপাকীয় সমতুল্য (METs) থেকে। মেট হল একটি কার্যকলাপের সময় ব্যয় করা শক্তি (ক্যালোরি) এর একটি পরিমাপ। তারা 3 MET-এ ব্যায়াম করছে মাঝারি গতিতে হাঁটার সমান, যখন 5 METs হল কম প্রভাবের অ্যারোবিক ওয়ার্কআউটের মতো। সেক্স করা আসলে ব্যায়ামের একটি ভাল ফর্ম হিসাবে বিবেচিত হতে পারে। পিএলওএস ওয়ান জার্নালে অক্টোবর 2013-এ প্রকাশিত একটি ছোট গবেষণায় দেখা গেছে যে পুরুষরা গড়ে 25 মিনিটের যৌন সেশনের সময় প্রতি মিনিটে গড়ে 4 ক্যালোরি পোড়ায় এবং মহিলারা 3 ক্যালোরি পোড়ায়। এটি একটি ট্রেডমিলে পরিশ্রম করার চেয়ে অনেক বেশি মজাদার।

২।        মিষ্টি ব্যথা উপশম, এমনকি মাসিক খিঁচুনি থেকে

শুধু আপনার সঙ্গীর দিকে তাকানো এমনকি আপনার সঙ্গীর একটি ছবিও ব্যথা কমাতে সাহায্য করতে পারে৷ ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড ইউনিভার্সিটিতে সম্পাদিত PLOS One-এ প্রকাশিত অন্য একটি গবেষণায়, অ্যানেস্থেসিওলজিস্টরা অংশগ্রহণকারীদের তাদের রোমান্টিক অংশীদারদের ফটো বা আকর্ষণীয় অপরিচিতদের ছবি দেখিয়েছেন বা তাদের একটি শব্দ খেলায় জড়িত হতে বলেছেন। তারা দেখেছে যে রোমান্টিক অংশীদারদের দিকে তাকানো ব্যথার অভিজ্ঞতাকে উল্লেখযোগ্যভাবে নিস্তেজ করে দেয়। তাই যদিও আপনি মনে করতে পারেন যে ব্যথা যৌনতার ক্ষেত্রে একটি বাধা, এটিকে সময় এবং প্রচেষ্টার মূল্যের একটি যৌন সুবিধা বিবেচনা করুন: সত্যিই আপনার প্রেমিকের দিকে তাকাতে একটু সময় নিন।

৩।       কম চাপ এবং নিম্ন রক্তচাপ

সেক্স এন্ডোরফিন এবং মেজাজ বাড়ায় এমন অন্যান্য হরমোন বাড়িয়ে স্ট্রেস উপশম করতে সাহায্য করতে পারে। ব্যায়ামের একটি ফর্ম হিসাবে, এটি আপনাকে শান্ত করতেও সাহায্য করতে পারে। এছাড়াও, বায়োলজিক্যাল সাইকোলজি জার্নালে প্রকাশিত একটি স্কটিশ গবেষণায় দেখা গেছে যে যৌন ক্রিয়াকলাপ মানসিক চাপের সময় রক্তচাপ বৃদ্ধি রোধ করে। যদিও এই প্রভাবটি এমন লোকেদের মধ্যে আরও স্পষ্ট ছিল যারা অনুপ্রবেশের সাথে সহবাস করেছিল, অ-অনুপ্রবেশকারী যৌনতা এবং হস্তমৈথুন আপনাকে শান্ত থাকতে সাহায্য করতে পারে।

৪।        প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকি সম্ভাব্য হ্রাস

ইউরোপীয় ইউরোলজি জার্নালে ডিসেম্বর 2016-এ প্রকাশিত একটি সমীক্ষায় দেখা গেছে যে পুরুষরা প্রতি মাসে 21 বারের বেশি বীর্যপাত করেন, যারা প্রতি মাসে চার থেকে সাত বার বীর্যপাত করেন তাদের তুলনায় তাদের প্রোস্টেট ক্যান্সার হওয়ার সম্ভাবনা 20 শতাংশ কম। যদিও এই লিঙ্কটি নিশ্চিত করার জন্য আরও গবেষণার প্রয়োজন, এটা মনে হয় যে পুরুষদের নিয়মিত বীর্যপাত হয় তাদের প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকি কমাতে পারে।

৫।       একটি বোনাস সহ ভাল ঘুম

যৌন ইচ্ছা বৃদ্ধি ন্যাশনাল স্লিপ ফাউন্ডেশনের মতে, অর্গাজম হরমোন প্রোল্যাক্টিন নিঃসরণ করে, যা আপনাকে ঘুম ও আরাম বোধ করতে সাহায্য করতে পারে। তাই খুব অবাক হবেন না যদি আপনি এবং আপনার সঙ্গী একটি সন্তোষজনক সেশনের পরেই ঘুমিয়ে যান – এবং সতেজ বোধ করে জেগে উঠুন। এই ঘুমের সংযোগটি বিপরীতভাবেও কাজ করে: জার্নাল অফ সেক্সুয়াল মেডিসিনে মে 2015-এ প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, পর্যাপ্ত চোখ বন্ধ করা আপনার যৌন প্রতিক্রিয়া উন্নত করতে পারে এবং আপনি নিয়মিত যৌনতায় লিপ্ত হওয়ার সম্ভাবনা বাড়িয়ে তুলতে পারে। গবেষকরা আবিষ্কার করেছেন যে মহিলারা যখন দীর্ঘ সময় ধরে ঘুমান, তারা পরের দিন আরও বেশি যৌন আকাঙ্ক্ষার কথা জানিয়েছেন।

৬।       সুখী মেজাজ এবং একটি শক্তিশালী সম্পর্ক

এতে আশ্চর্যের কিছু নেই যে আপনি যৌনতার পরে আরও ইতিবাচক দৃষ্টিভঙ্গি পেয়েছেন: যৌন সুবিধা হিসাবে উন্নত মেজাজ অনুভব করার জন্য জৈব রাসায়নিক যুক্তি রয়েছে, সুস্থ যৌনতার সময় যে নিউরোট্রান্সমিটারগুলি মুক্তি পেতে পারে সেগুলি থেকে বীর্যের মধ্যেই থাকা মেজাজ বৃদ্ধিকারী পর্যন্ত। “এবং,” ডক্টর ক্যারন যোগ করেছেন, “আপনি বিশ্বাস করেন এবং যত্ন করেন এমন কারো সাথে একটি সুন্দর সংযোগ থাকার মেজাজ বৃদ্ধির প্রভাবের জন্য অনেক কিছু বলা যেতে পারে।” এছাড়াও, আপনার চটকদার খেলার ফলে আপনার সঙ্গীর সাথে আরও ভাল বন্ধনে সাহায্য করার চেয়ে গুরুতর আফটার গ্লো হতে পারে, মার্চ 2017 সালে সাইকোলজিক্যাল সায়েন্স জার্নালে প্রকাশিত একটি প্রতিবেদন অনুসারে। এই গবেষণায়, যা নববিবাহিত দম্পতিদের পরীক্ষা করে যারা দুই সপ্তাহের যৌন ডায়েরি রাখে, গবেষকরা দেখেছেন যে অংশীদাররা যৌন ক্রিয়াকলাপের পরে সম্পূর্ণ 48 ঘন্টা সন্তুষ্ট ছিল। এবং যারা এই আফটার গ্লো অনুভব করার জন্য যথেষ্ট ভাগ্যবান তারা বেশ কয়েক মাস পরে তাদের সম্পর্কের আরও সুখের কথা জানিয়েছিলেন।

৭।        উজ্জ্বল, কম বয়সী ত্বক

যে কল্পিত “সকাল পরে” আভা? এটা শুধু আপনার কল্পনা নয়; সেক্স করার পর তোমাকে সত্যিই ভালো দেখায়। ক্যারন বলেন, “যৌন আপনাকে আরও কম বয়সী দেখতে সাহায্য করে।” সেই আভাকে স্ট্রেস রিলিফ, ভালো মেজাজ এবং আপনার ত্বকের নিচে রক্তের ফ্লাশের সংমিশ্রণের জন্য দায়ী করা যেতে পারে যা উত্তেজনা প্রক্রিয়ার একটি প্রাকৃতিক অংশ। একটি সুস্থ যৌন জীবন উপভোগ করা জীবনের একটি মহান আনন্দ। ঘনিষ্ঠতা জানা আপনার দীর্ঘমেয়াদী স্বাস্থ্যের জন্য একটি আশীর্বাদ হতে পারে পাশাপাশি এটিকে আরও আনন্দদায়ক করে তুলতে পারে।

সূত্রঃ প্রতিদিন স্বাস্থ্য. কম