ডাউন সিনড্রোম কি ? কেন শিশুরা এই রোগে আক্রান্ত হয়।

ডাউন সিনড্রোম কি ? কেন শিশুরা এই রোগে আক্রান্ত হয়।

ডাউন সিনড্রোম হল একটি জেনেটিক ডিসঅর্ডার যখন অস্বাভাবিক কোষ বিভাজনের ফলে ক্রোমোজোম 21-এর অতিরিক্ত পূর্ণ বা আংশিক অনুলিপি হয়। এই অতিরিক্ত জেনেটিক উপাদান ডাউন সিনড্রোমের বিকাশগত পরিবর্তন এবং শারীরিক বৈশিষ্ট্য ঘটায়। ডাউন সিনড্রোম ব্যক্তিদের মধ্যে তীব্রতা পরিবর্তিত হয়, যা আজীবন বুদ্ধিবৃত্তিক অক্ষমতা এবং বিকাশে বিলম্ব ঘটায়। এটি সবচেয়ে সাধারণ জেনেটিক ক্রোমোসোমাল ব্যাধি এবং শিশুদের শেখার অক্ষমতার কারণ। এটি সাধারণত হার্ট এবং গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ব্যাধি সহ অন্যান্য চিকিৎসা অস্বাভাবিকতার কারণ হয়। ডাউন সিনড্রোম সম্পর্কে আরও ভাল বোঝা এবং প্রাথমিক হস্তক্ষেপগুলি এই ব্যাধিতে আক্রান্ত শিশু এবং প্রাপ্তবয়স্কদের জীবনযাত্রার মানকে ব্যাপকভাবে বৃদ্ধি করতে পারে এবং তাদের পরিপূর্ণ জীবনযাপন করতে সহায়তা করে।

এই রোগের লক্ষণগুলো নিচে আলোচনা করা হলোঃ

ডাউন সিনড্রোমে আক্রান্ত প্রত্যেক ব্যক্তিই একজন ব্যক্তি — বুদ্ধিবৃত্তিক এবং উন্নয়নমূলক সমস্যাগুলি হালকা, মাঝারি বা গুরুতর হতে পারে। কিছু লোক সুস্থ থাকে যখন অন্যদের গুরুতর হৃদরোগের মতো উল্লেখযোগ্য স্বাস্থ্য সমস্যা থাকে। ডাউন সিনড্রোমে আক্রান্ত শিশু এবং প্রাপ্তবয়স্কদের মুখের বৈশিষ্ট্য আলাদা। যদিও ডাউন সিনড্রোমে আক্রান্ত সকল মানুষের একই বৈশিষ্ট্য নেই, তবে কিছু সাধারণ বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে:

চ্যাপ্টা মুখ,ছোট মাথা,ছোট্ট গলা,প্রসারিত জিহ্বা,উপরের দিকে তির্যক চোখের ঢাকনা (পালপেব্রাল ফিসার) অস্বাভাবিক আকারের বা ছোট কান,দুর্বল পেশী স্বন,তালুতে একক ক্রিজ সহ চওড়া, ছোট হাত,অপেক্ষাকৃত ছোট আঙ্গুল এবং ছোট হাত ও পা,অত্যধিক নমনীয়তা,চোখের রঙিন অংশে (আইরিস) ছোট ছোট সাদা দাগকে ব্রাশফিল্ডের দাগ বলে,ছোট উচ্চতা

এই রোগের কারণসমূহ নিচে আলোচনা করা হলোঃ

মানুষের কোষে সাধারণত 23 জোড়া ক্রোমোজোম থাকে। প্রতিটি জোড়ায় একটি ক্রোমোজোম আপনার বাবার কাছ থেকে আসে, অন্যটি আপনার মায়ের কাছ থেকে।

ক্রোমোজোম 21 এর সাথে জড়িত অস্বাভাবিক কোষ বিভাজন ঘটলে ডাউন সিনড্রোম হয়। এই কোষ বিভাজন অস্বাভাবিকতার ফলে একটি অতিরিক্ত আংশিক বা সম্পূর্ণ ক্রোমোজোম 21 হয়। এই অতিরিক্ত জেনেটিক উপাদান ডাউন সিনড্রোমের চারিত্রিক বৈশিষ্ট্য এবং বিকাশজনিত সমস্যার জন্য দায়ী। তিনটি জেনেটিক বৈচিত্রের যে কোনো একটি ডাউন সিনড্রোমের কারণ হতে পারে:

ট্রাইসোমি 21. প্রায় 95 শতাংশ সময়, ডাউন সিনড্রোম ট্রাইসোমি 21 দ্বারা সৃষ্ট হয় — ব্যক্তির সমস্ত কোষে স্বাভাবিক দুটি কপির পরিবর্তে ক্রোমোজোম 21-এর তিনটি কপি থাকে। এটি শুক্রাণু কোষ বা ডিম কোষের বিকাশের সময় অস্বাভাবিক কোষ বিভাজনের কারণে ঘটে।

মোজাইক ডাউন সিনড্রোম। ডাউন সিনড্রোমের এই বিরল ফর্মে, একজন ব্যক্তির ক্রোমোজোম 21-এর অতিরিক্ত অনুলিপি সহ শুধুমাত্র কিছু কোষ থাকে। স্বাভাবিক এবং অস্বাভাবিক কোষের এই মোজাইকটি নিষিক্তকরণের পরে অস্বাভাবিক কোষ বিভাজনের কারণে ঘটএ ডাউন সিনড্রোমও ঘটতে পারে যখন গর্ভধারণের আগে বা গর্ভধারণের সময় ক্রোমোজোম 21-এর একটি অংশ অন্য ক্রোমোজোমের সাথে সংযুক্ত (ট্রান্সলোকেটেড) হয়ে যায়। এই শিশুদের ক্রোমোজোম 21-এর স্বাভাবিক দুটি কপি থাকে, তবে তাদের কাছে ক্রোমোজোম 21 থেকে অন্য ক্রোমোজোমের সাথে সংযুক্ত অতিরিক্ত জেনেটিক উপাদানও থাকে।