মহিলাদের কেন বেবি কনসিভ হচ্ছে না কারণগুলি কি কি ?

বার্তমানে মহিলাদের কেন বেবি কনসিভ হচ্ছে না  এজন্য অনেকগুলো কারন রয়েছে। আজকে আমরা এর কিছু কারন নিয়ে আলোচনা করবো। আপনা একটু সময় নিয়ে পড়েন। কিছু সমাধান পাবেন আশা করি। মহিলাদের কেন বেবি কনসিভ হচ্ছে না তার কারণ গুলা

সঠিক সময়ে মিলিত না হওয়া

গর্ভবতী হওয়ার জন্য, ডিম্বস্ফোটনের সময় শুক্রাণুকে ডিম্বাণুর সংস্পর্শে আসতে হবে। মাসের প্রতিটি দিন এই জন্য মেলা খেলা হয় না. আপনি যদি সবেমাত্র চেষ্টা করা শুরু করেন বা এখনও সঠিক ডিম্বস্ফোটন উইন্ডোতে সংকুচিত না হন তবে আপনি মাসের মধ্যে ভুল সময়ে গর্ভবতী হওয়ার চেষ্টা করতে পারেন। মাসিক চক্র ট্র্যাক করা এই সমস্যা সমাধানে সাহায্য করতে পারে। এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে আপনি ডিম্বস্ফোটনের সময় নির্ধারণ করলেও সেই সময়ের মধ্যে যৌনতার ফলে গর্ভাবস্থা হবে তার নিশ্চয়তা নয়। একজন সুস্থ ৩০ বছর বয়সী ব্যক্তির প্রতি মাসে গর্ভধারণের প্রায়  ২০ শতাংশ সম্ভাবনা থাকে।

ডিম্বস্ফোটন সমস্যা

আপনি যদি ডিম্বস্ফোটন না করেন তবে গর্ভবতী হওয়া প্রায় অসম্ভব। এই ক্ষেত্রে, আপনি অতিরিক্ত পরীক্ষা এবং পদ্ধতিগুলি সম্পর্কে একজন উর্বরতা বিশেষজ্ঞের সাথে কথা বলতে চাইবেন যা তারা নিয়ন্ত্রণ করতে এবং কেন ডিম্বস্ফোটন ঘটছে না তা সনাক্ত করতে সহায়তা করতে পারে। ‍ু

তূলনামুলক বীর্য  বা শুক্রাণু  কম উৎপন্ন হলে

যদিও এটা সত্য যে যারা এটা করে তারা সারাজীবন শুক্রাণু তৈরি করতে পারে সেখানে শুক্রাণুর গুণমান নিয়েও প্রশ্ন রয়েছে। শুক্রাণুর সংখ্যা, আকৃতি এবং গতিশীলতা (চলাচল) উর্বরতাকে প্রভাবিত করতে পারে। যদি কোন উদ্বেগ থাকে, আপনার প্রদানকারী একটি বীর্য বিশ্লেষণ করতে পারেন।

বেশি বয়স সংক্রান্ত সমস্যা।

তাদের লিঙ্গ নির্বিশেষে, সমস্ত মানুষের বয়সের সাথে সাথে সন্তান উৎপাদন করা কঠিন হতে পারে। সাধারণভাবে বলতে গেলে, ২০ এবং ৩০ এর দশকের গোড়ার দিকে জরায়ু আছে এমন ব্যক্তির প্রতি মাসে গর্ভবতী হওয়ার সম্ভাবনা ৪ টির মধ্যে ১ জন থাকে। ৩০ বছর বয়সের পরে, গর্ভবতী হওয়ার সম্ভাবনা হ্রাস পায়, এবং তাদের ৪০ বছর বয়সে প্রতি মাসে ১০ জনের মধ্যে১ জনের গর্ভবতী হওয়ার সম্ভাবনা থাকে। জরায়ু সহ একজন ব্যক্তির ৪৫ বছর বয়সে, তাদের গর্ভবতী হওয়ার সম্ভাবনা খুব কম। যে ব্যক্তি শুক্রাণু তৈরি করেন তার উর্বরতাও বয়সের সাথে হ্রাস পাবে, তবে এটি জরায়ু সহ একজন ব্যক্তির পতনের মতো অনুমানযোগ্য নয়।

ফ্যালোপিয়ান টিউবের সমস্যা

যদি ফ্যালোপিয়ান টিউবগুলি অবরুদ্ধ থাকে তবে ডিমগুলি নিষিক্তকরণ এবং ইমপ্লান্টেশনের জন্য নিরাপদ স্থানে যেতে সক্ষম হবে না।

জরায়ু সংক্রান্ত সমস্যা কোন সমস্যা

গর্ভবতী হওয়ার জন্য, নিষিক্ত ডিম্বাণু জরায়ুতে রোপন করতে হবে। একটি ভুল আকৃতির জরায়ু বা জরায়ুতে টিস্যু তৈরি হওয়া দুটি জিনিসের উদাহরণ যা এই প্রক্রিয়াটিকে প্রত্যাশিতভাবে ঘটতে বাধা দিতে পারে।

জন্ম নিয়ন্ত্রণ পিল খেলে

কিছু ধরণের জন্মনিয়ন্ত্রণ ভবিষ্যতের উর্বরতাকে প্রভাবিত বা বিলম্বিত করতে পারে এমনকি যদি সেগুলি বিপরীত হয় বা অন্যথায় বন্ধ করা হয়। কনডম বা পিলের মতো জন্মনিয়ন্ত্রণের পদ্ধতিগুলি ভবিষ্যতের উর্বরতাকে প্রভাবিত করবে না, তবে কিছু, গর্ভনিরোধক শটের মতো, কয়েক মাসের জন্য উর্বরতা বিলম্বিত করতে পারে (188 জন মহিলার একটি গবেষণায় যারা গর্ভনিরোধক শট বন্ধ করেছিলেন, ডেপো-প্রোভেরা, গর্ভধারণের মধ্যবর্তী সময় শট বন্ধ করার পর ছিল ১০ মাস)। টিউবাল লাইগেশন বা ভ্যাসেকটমির মতো অন্যান্য পদ্ধতিগুলি আপনার উর্বরতার উপর দীর্ঘমেয়াদী প্রভাব ফেলতে পারে যা কখনই পুরোপুরি বিপরীত হতে পারে না।

অতিরিক্ত চিকিৎসা নেয়াও একটি সমস্যা

অনেক চিকিৎসা সমস্যা আছে যা আপনার উর্বরতাকে প্রভাবিত করতে পারে। কিছু সাধারণের মধ্যে রয়েছে পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম এবং এন্ডোমেট্রিওসিস। আপনার যদি উর্বরতাকে প্রভাবিত করার জন্য পরিচিত একটি মেডিকেল অবস্থা থাকে, তবে আপনার ডাক্তারের সাথে কথা বলার চেয়ে শীঘ্রই গুরুত্বপূর্ণ। আপনার যদি একাধিক গর্ভপাতের ইতিহাস থাকে বা আপনার উর্বরতাকে প্রভাবিত করতে পারে এমন একটি জেনেটিক বা অন্যান্য চিকিৎসা অবস্থা সম্পর্কে সচেতন থাকলে আপনাকে একজন উর্বরতা বিশেষজ্ঞের সাথে দেখা করা উচিত। কিছু ক্ষেত্রে, অব্যক্ত বন্ধ্যাত্ব হতে পারে, বর্জনের কিছুটা বিতর্কিত নির্ণয়। এর মানে হল যে পরীক্ষার পরেও আপনি কেন গর্ভবতী হচ্ছেন না তা ব্যাখ্যা করার জন্য একটি সুস্পষ্ট কারণ নাও থাকতে পারে।