কিভাবে মুখের দুর্গন্ধ থেকে মুক্তি পাবেন আপনি ?

কিভাবে মুখের দুর্গন্ধ থেকে মুক্তি পাবেন আপনি ?

আমদের অনেক মানুষের মুখের ভিতর থেকে বাজে গন্ধ বের হয়। আর এই কারনে সেই মানুষটি তার পরিবারে এবং সামাজিকভাবে অনেক সমস্যায় পড়তে হয়। আর এই গুরুত্বপূর্ন্য বিষয়ে আজ আমাদের লিখার উদ্দেশ্য মুখের দুর্গন্ধ সহজে দূর করার উপায় সম্পর্কে জানার চেষ্টা করবো।

প্রতিটি মানুষের মুখের ভেতরে বিভিন্ন রকমের স্ট্রাকচার আছে এবং আর এই স্ট্রাকচার গুলোর মধ্যে কম্পোজিশন হচ্ছে একটি স্যালাইভা, যা অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে মুখের জন্য। আর যদি খাটি বাংলায় বলি এটি হলো থুতু। আর এই থুতু এর কী বা গুরুত্ব আছে মুখের নানা ফাংশনে। যখন কোন ব্যক্তির মুখে দুর্গন্ধ হয় সে তখন মানসিকভাবে অনেক অস্বস্থির মধ্যে পরে যায় এবং নিজেকে নিয়ে বড় বিব্রত কর সমস্যায় পরতে হয়। এই সমস্যার কারনে সেই তার পরিবার এবং  কলিগদের সাথে কথা বলতে লজ্জা বুধ করে। তাই আমাদের উচিৎমুখে দুর্গন্ধ কেন হয়, সবার  আগে আমাদের জানা দরকার।

বিশেষজ্ঞ ডাক্তারা জানান যে, আল্লাহতায়ালা মানুষকে কী সুন্দর রুপে তৈরি করে বানিয়ে দিয়েছে যাতে মানুষের মুখের ভিতর দুর্গন্ধ যাতে না হয়, তার জন্য মুখের ভেতর ব্যবস্থা আল্লাহ সৃষ্টি করে রেখেছেন। প্রকৃতিক নিয়ম যদি এগুলো চলে তাহলে কোন ব্যক্তিরই মুখে দুর্গন্ধ হতো না। মানুষের মুখের ভিতর  ড্রেনটা যদি এখানে স্টপ হয়ে যায়, এখানে ময়লা সব জমে, তাহলে মুখে দুর্গন্ধ হবে। বিভিন্ন কারণে দুর্গন্ধ হতে পারে। মুখ শুকিয়ে গেলে দুর্গন্ধ হবে, সেখানে বিভিন্ন রকম ব্যাকটেরিয়া জমবে। যখন শত্রু  আক্রমণ করবে, তখন দুর্গন্ধ হবে। যেগুলোর জন্য দুর্গন্ধ হয়, যেমন ধরেন লাইকেন প্লানাস বলে একটা আলসার আছে বা রোগ আছে, সেখানে টিউবারকোলোসিস আলসার হতে পারে, সিফিলিটিক আলসার হতে পারে, ক্যানসারাস আলসার হতে পারে। সুতরাং এ ধরনের আলসারের জন্য মুখে দুর্গন্ধ হতে পারে।

মুখে দুর্গন্ধ হওয়ার কারনগুলো কি কি আজ জানবো?

  • অনেক সময় আক্কেল দাঁত ওঠার সময় দেখা যায় দাত উঠতে পারছে না। কিছুটা উঠল, কিছুটা উঠল না, কিছুটা ফ্ল্যাপ থাকল, ফ্ল্যাপের ভেতর ময়লা জমে গিয়ে দুর্গন্ধ হয়।
  • ডেন্টাল ক্যারিজ বা বড় গর্ত হয়ে গেল। গর্তের ভেতর খাবার জমে আছে, খাবার জমে থাকায় সেটা ঠিকমতো পরিষ্কার করতে পারছে না, সেখান থেকে দুর্গন্ধ আরম্ভ হলো।
  • যদি দুই দাঁতের মাঝখানে হয়, তাহলে আরও পরিষ্কার করতে পারে না। খাবার আরও বেশি জমে থাকে, সেটার জন্য আরও দুর্গন্ধ হয়।
  • দুই দাঁতের মাঝখানে ফাঁক বেশি হয়ে গেল, ফাঁকে গিয়ে জমে থাকল, সে জন্য হতে পারে। মুখের বিভিন্ন কারণে দুর্গন্ধ হতে পারে।
  • এ ছাড়া সিস্টেমেটিক কিছু কারণ রয়েছে। কারণগুলোর প্রত্যেকটা ট্রিটমেন্ট করলে দুর্গন্ধ চলে যাবে।

সুত্র আরও জানায়, ন্যাচারাল প্রসেস মেনে চললে কারো মুখে দুর্গন্ধ থাকবে না। ন্যাচারাল প্রসেস কী, আমি বলব, মুখের ভেতর আল্লাহতায়ালা এমনভাবে সৃষ্টি করেছে যে স্যালাইভা ভালো করে আসতে হবে। থুতু ভালো করে আসতে হবে। থুতুর জন্য মুখের চারপাশে আল্লাহতায়ালা কিছু গ্ল্যান্ড সৃষ্টি করে দিয়েছে।