সুস্বাস্থ্যের জন্য প্রতিদিন জয়তুন বা জলপাই এর পাতা খেতে পারেন

সুস্বাস্থ্যের জন্য প্রতিদিন জয়তুন বা জলপাই এর পাতা ব্যবহার করেন। জলপাই পাতার স্বাস্থ্য উপকারিতা

জয়তুন বা জলপাই এর গুনের কথা আমরা সবাই কম বেশি জানি। এমনকি পবিত্র কুরআনে জয়তুন নিয়া একটি গুরুত্বপূর্ন সুরা নাজিল হয়েছে। আমরা কিন্তু জলপাই এর এসব গুন আমরা মুটামুটে জানি। কিন্তু জলপাই এর পাতারও অনেক গুন রয়েছে তা কি আমরা জানি? না আমরা অনেকেই কিন্তু জলপাই এর পাতার উপকারিতা সম্পর্কে অনেক কিছুই জানি না। সম্প্রিতি এক গবেষণায় দেখা গেছে, জলপাই এর মতই জলপাই পাতারও অনেক গুন রয়েছে।

জলপাই এর পাতার ভিতর ফিটোকেমিক্যাল নামক উপাদান রয়েছে। এই ফিটোকেমিক্যাল উপাদানে রয়েছে অনেক স্বাস্থ্যগুন এবং এটি পাওয়া যায় বিভিন্ন গাছ,উদ্ভিদ এগুলোর মধ্যে। এটি গাছ বা উদ্ভিদকে পোকামাকড় থেকে রক্ষা করে। আর আমরা যখন কোন গাছ বা উদ্ভিদ এর পাতা রান্না করে খাই বা পাতার রস খাই এগুলো আমাদের দেহে প্রবেশ কারে আমাদের দেহকে নানা রোগ থেকে রক্ষা করে। বর্তমানে আমরা নানান গবেষণায় দেখতে পাই জলপাই এর পাতার রসে রয়েছে অনেক স্বাস্থ্যকর উপাদান যা আমাদের দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করে।

জলপাই এর পাতার কিছু স্বাস্থ্য উপকারিতা নিয়ে আজকে আমরা আলোচনা করবো।

জলপাই এর পাতার উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ

জলপাইয়ের পাতার ভিতরে থাকা অলিওরোপিয়েন নামক এই কেমিক্যাল উচ্চ আমাদের শরীরের  রক্তচাপ নিয়ন্ত্রণ করে। অলিওরোপিয়েন আমাদের রক্তনালিকে এক্সটেন করতে সাহায্য করে। এটি শরীরে রক্ত জমাট বাঁধা প্রতিরোধ করে, অনিয়মিত হার্টবিট কমাতে সাহায্যে করে। এ ছাড়া করনারি আর্টারিতে রক্ত চলাচল ঠিক রাখতে কাজ করে।

জলপাই এর পাতার ডায়াবেটিস

নতুন এক গবেষণায় দেখা গেছে, জলপাইয়ের পাতা আমাদের শরীরের রক্তের সুগার নিয়ন্ত্রণে সাহায্য করে। জলপাই এর পাতা নিয়মিত খেলে এটি ‘টাইপ টু’ ডায়াবেটিস প্রতিরোধ করতে সাহায্য করে এছাড়া্ও জলপাইয়ের পাতা শরীরের স্বাস্থ্যকর টিস্যুগুলোকে সুরক্ষিত রাখে।

জলপাই এর পাতার ক্যানসার প্রতিরোধ করে

জলপাইয়ের পাতার রস নিয়মিত খেতে পারলে স্তন ক্যানসার হওয়ার ঝুকি অনেকংশে হ্রাস পায়। এটি ক্যানসার কোষ বৃদ্ধিতে বাধা প্রদান করে এবং টিউমারের বৃদ্ধির হারও কমায়।

জলপাই এর পাতায় রয়েছে মস্তিষ্কর সুরক্ষা

জলপাইয়ের পাতার মধ্যে রয়েছে অ্যান্টি ইনফ্লামেটোরি উপাদান। এটি মস্তিষ্ককে সুরক্ষা দেয়; কেন্দ্রীয় স্নায়ু পদ্ধতিকে স্ট্রোকের ঝুঁকি থেকে ভালো রাখে। এ ছাড়া এটি প্রবীণ বয়সের পারকিনসন এবং স্মৃতিভ্রম রোগও প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

জলপাই এর পাতার অ্যান্টি ভাইরাল এবং অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান

জলপাইয়ের পাতার মধ্যে রয়েছে অ্যান্টি ভাইরাল এবং অ্যান্টিব্যাকেটিরিয়াল উপাদান। এটি বিভিন্ন ধরনের ভাইরাস এবং ব্যাকটেরিয়া প্রতিরোধ করে। এ ছাড়া এতে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট। এটি ফ্রি র‍্যাডিকেল প্রতিরোধ করে। জলপাইয়ের পাতা প্রদাহ থেকে রেহাই দেয়।

জলপাই এর পাতার হাড়ের গঠন

এছাড়াও ২০১১ সালে স্পেনে একটি গবেষণার ফলাফলে বলা হয়, অলিওরোপিয়েন হাড়ের ঘনত্ব কমে যাওয়া প্রতিরোধ করে। হাড় ক্ষয় রোগের সঙ্গে লড়াই করে। এ ছাড়া এই পাতা হাড় তৈরিকারী কোষকে তৈরি হতে উদ্দীপ্ত করে। একে মোটামুটি নিরাপদ খাবারই বলা যায়। জলপাইয়ের পাতার নির্যাস তরল আকারে বা শুকিয়ে গুঁড়ো করে খেতে পারেন। জলপাইয়ের পাতার চা বানিয়েও খেতে পারেন।