মেয়েদের কেন অতিরিক্ত সাদা স্রাব যায়।

মেয়েদের কেন অতিরিক্ত সাদা স্রাব যায় । ছেলেদের থেকে অনেকাংশে মেয়েরা অনেক ধরনের শারীরিক রোগে বা সমস্যায় ভোগেন।কিন্তু অধিকাংশ মেয়েরা তাদের এই সমস্যা গুলো কাউকে বলতে চায় না এমনকি তাদের কাছের মানুষকেও বলে না। এই অসুখু নিয়ে তারা একধরনের মানসিক চাপে ভোগেন প্রায় সব সময়। বেশিরভাগ নারীরা তাদের সমস্যাগুলো কাউকে বলতে চান না। আর তাদের এই রোগটি হচ্ছে সাদাস্রাব বের হওয়া যা প্রশ্রাবের জায়গা দিয়ে বের হয়। যেসকল মেয়ে বা নারীরা এই সাদা স্রাবের সমস্যা বা অসুখে ভুগছেন তাদেরকে বলছি এই ধরনের সমস্যায় আপনি লুকিয়ে রাখবেন না। সমস্যা গুলো আপনি আপনার কাছের মানুষের কাছে শেয়ার করেন। এবং যদি লুকিয়ে রাখেন তাহলে আপনি আরও বেশি বিপদে পরতে পারেণ।

সাদা স্রাব কাকে বলে?

এই সাদা স্রাব বের হওয়া প্রত্যেক মেয়েদের বা নারীদের একটি সাধানরণ সমস্যায় দাড়িয়েছে । আর বেশির ভাগ স্রাব জীবন শৈলী ও শারীর বৃত্তীয় সংক্রান্ত কারনে হয় যার কোন চিকিৎসা প্রয়োজন পরে না। তবে যদি মাত্রা অতিরিক্ত হয়ে, বা প্রায় প্রতিদিন যায়, বা বাজে গন্ধ ছড়ায় তাহলে এটাকে গুরুত্বের সাথে দেখা উচিৎ তা না হলে বড় ধরনের বিপদ হতে পারে। স্রাব স্বাভাবিকভাবেপাতলা এবং কিছুটা সাদা চটচটে হয়। এটা কিছুটা  সর্দির মত।

সাধারণত যোনি পথে সাদা স্রাবের পরিমাণ ডিম্বস্ফূটন এবং যখন মানসিক চাপের বৃদ্ধি, শারীরিক অসুস্থ্যতা,অনিয়মিত পিরিয়ডের ইত্যাদি নানা  কারনে হতে পারে । স্বাভাবিক শারীরবৃত্তীয়, বয়সন্ধিকালে রক্ত চলাচল বেড়ে যায় ফলে নিঃসরণ-ও বেশি হয়, যৌন মিলনকালে, যৌন আবেগে, গর্ভাবস্থায়, শরীরের রাসায়নিক সমতা বজায় রাখতে এবং যোনির কোষগুলোকে সচল রাখতে ইস্ট্রজেন হরমোনের প্রভাবে সাদা স্রাবের নিঃসরণ হতে পারে। এটা একটি স্বাভাবিক ঘটনা বলা যেতে পারে ।

কিন্তু বেশি মাত্রায় গেলে এটি চিন্তার কারন হতে পারে।নবজাতক মেয়ে শিশুর জন্মের পর প্রথম ৭-১০ দিনের মধ্যেও সাদা স্রাবে চাপ দিতে পারে। এগুলো সাধারণ ঘটনা এটা হতে পারে এ নিয়েও চিন্তার কোন কারণ নাই।  শিশুর মায়ের শরীরে যদি অত্যাধিক হরমোন জনিত কোন সমস্যা থাকে তাহলেও এমনটি হতে পারে। সন্তান প্রসবের প্রথম কয়েকদিন-ও সাদা স্রাব বেশি হতে পারে, তাছাড়া হস্তমৈথুন বা মাস্টারবেশন, অভুলেশন ( ডিম্বাণু নিঃসরণ কালে ) জন্ম বিরতিকরণ পিল ব্যবহার করলে।

সাদা স্রাব যাওয়ার কারণগুলো আজকে জানার চেষ্টা করবো।

মেয়েদের মানসিক অশান্তি: শরীরের সঙ্গে মনের একটি ভালো যোগাযোগ রয়েছে। মনের ভালো মন্দের প্রভাব অবশ্যই শরীরের ওপর পরে।তাই মানসিক চাপ হতে পারে সাদা স্রাবের অন্যতম কারণ।

শরীরের পর্যাপ্ত বিশ্রাম পুষ্টির অভাব: পর্যাপ্ত বিশ্রাম ও পুষ্টির অভাব হতে পারে সাদা স্রাবের সমস্যা।তাই বিশ্রাম নেওয়ার পাশাপাশি প্রচুর পরিমাণে ডিম, দুধ, মাছ, মাংস , সবুজ সবজি ও ফলমূল খেতে হবে।

পেটে কৃমির সংক্রমণ: নারীদের শরীরে পুষ্টিহীনতার জন্য কৃমির কৃমির সংক্রমণ হতে পারে।আর কৃমির সংক্রমণ হলে আপনি  যা-ই খান, তার একটি বড় অংশ কৃমির পেটে চলে যাবে। কৃমির সমস্যা থেকে হতে পারে সাদাস্রাব।

ময়লা যুক্ত কাপড়: অপরিচ্ছন্নতা কাপড় সঠিকভাবে না শুকিয়ে স্যাঁতস্যাঁতে পরিবেশে রেখে ব্যবহার করা মোটেই ঠিক নয়।এত করে হতে পারে সাদাস্রাবের সমস্যা।পরনের কাপড় রোদে শুকিয়ে ব্যবহার করা ভালো।

অতিরিক্ত জন্ম বিরতিকরণ পিল: জন্ম বিরতিকরণ পিল খাওয়ার কারণেও সাদা স্রাবের সম্মুখীন হওয়ার আশঙ্ক্ষা থাকে।আর যদি পিল খেতেই হয় তবে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে।