যেনে নিন কালো জাম এবং স্ট্রবেরির উপকারিতা

কালো জাম এবং স্ট্রবেরির উপকারিতা : এক মুঠো কালো জাম খান এবং আপনি আপনার মুখে মিষ্টির বিস্ফোরণে পুরস্কৃত হবেন। কালো জাম বা স্ট্রবেরির উপস্থিতি আপনার শরীরে কিছু সংকেত দেবে যে প্রকৃতির মিছরি আপনার জন্য ভাল। “স্পন্দনশীল, উজ্জ্বল রঙের ফল এবং শাকসবজি কিছু উচ্চ স্তরের পুষ্টি প্রদান করে, বিশেষ করে অ্যান্টিঅক্সিডেন্ট। প্রতিরোধ এবং দীর্ঘস্থায়ী রোগ ব্যবস্থাপনা উভয়ের জন্য স্ট্রবেরি এবং জাম প্রদাহবিরোধী জীবনধারার একটি স্বাস্থ্যকর অংশ হিসাবে বিবেচনা করা হয়ে। তাই কিছু, স্ট্রবেরি, রাস্পবেরি এবং ব্ল্যাকবেরি প্রতিদিন খান। এখানে নয়টি সম্ভাব্য সুবিধা রয়েছে যা স্ট্রবেরি অফার করে।

১। স্ট্রবেরি এবং জাম আপনাকে মানসিকভাবে তীক্ষ্ণ রাখে।

অ্যানালস অফ নিউরোলজিতে প্রকাশিত গবেষণা অনুসারে, যে সমস্ত মহিলারা সপ্তাহে প্রায় দুইটি স্ট্রবেরি বা ব্লুবেরির একটি পরিবেশন খান তারা সময়ের সাথে সাথে এই পুষ্টি পাওয়ার হাউস ছাড়া থাকা সহকর্মীদের তুলনায় কম মানসিক অবক্ষয় অনুভব করেন। সমীক্ষায়, গবেষকরা 70 বছরের বেশি বয়সী 16,010 জন মহিলার তথ্য পর্যালোচনা করেছেন। যাদের বেশি বেরি খাওয়া হয়েছে তারা প্রায় আড়াই বছর জ্ঞানীয় পতন স্থগিত করেছে। “আমরা মনে করি যে প্রভাবটি অ্যান্থোসায়ানিডিন নামক এক শ্রেণীর যৌগগুলির সাথে সম্পর্কিত হতে পারে, যা এক ধরণের ফ্ল্যাভোনয়েড,” গবেষণার লেখক এলিজাবেথ ডেভোর, বিজ্ঞানের একজন ডাক্তার, বোস্টনের ব্রিঘাম এবং মহিলা হাসপাতালের সহযোগী এপিডেমিওলজিস্ট এবং একজন প্রশিক্ষক ব্যাখ্যা করেছেন। বোস্টনের হার্ভার্ড মেডিক্যাল স্কুলে মেডিসিন। “এই যৌগগুলি, প্রায় একচেটিয়াভাবে বেরিতে পাওয়া যায়, রক্ত-মস্তিষ্কের বাধা অতিক্রম করে এবং মস্তিষ্কে শিক্ষা ও স্মৃতি কেন্দ্রে অবস্থান করে।”

২। ডায়াবেটিস প্রতিরোধ বা পরিচালনা করতে, স্ট্রবেরি একটি দুর্দান্ত পছন্দ
বেরি মিষ্টি কিন্তু এমন মিষ্টি নয় যা ডায়াবেটিস রোগীদের দৌড়াতে হবে। টেক্সাসের জর্জটাউনে কমিউনিটি হেলথের একজন পুষ্টি পরামর্শদাতা রেজিস্টার্ড ডায়েটিশিয়ান ন্যান্সি কপারম্যান, আরডি বলেন, “যেহেতু তারা ফাইবার দিয়ে আসে, তাই ডায়াবেটিস রোগীরা তাদের খাদ্যতালিকায় ফল পরিবেশন করতে পারে।” যখন বেরির কথা আসে, রাস্পবেরিগুলি হল সেরা বিকল্পগুলির মধ্যে একটি কারণ তারা ফাইবার দিয়ে প্যাক করা হয়। ইউএস ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচার (ইউএসডিএ) অনুসারে রাস্পবেরিতে 15 গ্রাম (গ্রাম) কার্বোহাইড্রেট এবং প্রতি কাপে 8 গ্রাম ফাইবার থাকে।

৩। জাম এবং স্ট্রবেরি ফ্ল্যাভোনয়েড উপাদানের কারণে পারকিনসন রোগ প্রতিরোধ করতে পারে
নিউরোলজিতে প্রকাশিত গবেষণা অনুসারে, যারা সপ্তাহে অন্তত দুই বার বেরি খান তাদের সমবয়সীদের তুলনায় পারকিনসন রোগ হওয়ার সম্ভাবনা 23 শতাংশ কম। একই সমীক্ষায় দেখা গেছে যে পুরুষদের ফ্ল্যাভোনয়েডের সর্বাধিক পরিমাণে, যা প্রচুর পরিমাণে বেরিতে রয়েছে, তাদের ঝুঁকি 40 শতাংশ হ্রাস করেছে। এগুলিকে সাধারণ খাওয়ার পাশাপাশি, আপনি অন্যান্য উচ্চ-পুষ্টিযুক্ত খাবার যেমন দই এবং সালাদের সাথে তাজা বা হিমায়িত করে আপনার বেরি পরিবেশনও পেতে পারেন।

৪। হৃদরোগ প্রতিরোধ এর জন্য প্রতিদিন স্ট্রবেরি খেতে পারেন
বেরিগুলিতে প্রচুর পরিমাণে ফ্ল্যাভোনয়েড, অ্যান্টিঅক্সিডেন্ট উদ্ভিদ যৌগ রয়েছে যা হৃদরোগের বিকাশের কম সম্ভাবনার সাথে যুক্ত, যা তাদের আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের সুপারফুডগুলির মধ্যে একটি করে তোলে। (এগুলি স্যামন, ওটস, গাঢ় শাক-সবুজ এবং বাদাম এবং বীজের মতো একই বিভাগে রয়েছে।) প্রকৃতপক্ষে, সংস্থার মতে, বেরি মহিলাদের হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে। আরও কী, বেরি খাওয়া LDL (“খারাপ”) কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে এবং সিস্টোলিক রক্তচাপ, বডি মাস ইনডেক্স এবং রক্তে শর্করার পরিমাপ কমাতে সাহায্য করে, 22টি এলোমেলো, নিয়ন্ত্রিত ট্রায়ালের মেটা-বিশ্লেষণ অনুসারে যা মার্চ 2016-এ প্রকাশিত হয়েছিল। বৈজ্ঞানিক প্রতিবেদন।

৫। জাম এবং স্ট্রবেরি আপনাকে ওজন বজায় রাখতে বা কমাতে সাহায্য করতে পারে
তাদের ফাইবার এবং তরল সামগ্রীর কারণে, বেরি আমাদের পূর্ণতার অনুভূতি দেয়, কপারম্যান বলেছেন, এবং তৃপ্ত বোধ করা আপনার খাদ্য পরিচালনার একটি গুরুত্বপূর্ণ অংশ। বেরিতে ক্যালোরিও কম থাকে, যা এগুলিকে একটি খাদ্য-বান্ধব পছন্দ করে তোলে। 1 কাপে, রাস্পবেরিতে 64 ক্যালোরি, ব্ল্যাকবেরিতে 65 ক্যালোরি, ব্লুবেরিতে 86 ক্যালোরি এবং স্ট্রবেরিতে 48 ক্যালোরি রয়েছে, USDA অনুযায়ী। এমনকি আপনি যদি খুব কম কার্বোহাইড্রেট ডায়েটে থাকেন, যেমন কেটোজেনিক ডায়েট, আপনি অল্প পরিমাণে বেরির মতো ফল অন্তর্ভুক্ত করতে সক্ষম হতে পারেন। উদাহরণস্বরূপ, 10টি রাস্পবেরিতে 2.3 গ্রাম কার্বোহাইড্রেট এবং 1.2 গ্রাম ফাইবার থাকে।


মজার বিষয় হল, ওজন কমানোর ক্ষেত্রে আরও কিছু হতে পারে। নিউট্রিয়েন্টস-এ আগস্ট 2018-এ প্রকাশিত একটি সমীক্ষায় দেখা গেছে, একটি ছোট এলোমেলো, নিয়ন্ত্রিত ট্রায়ালে অতিরিক্ত ওজন এবং স্থূল পুরুষরা যারা এক সপ্তাহ ধরে প্রতিদিন মাত্র এক আউন্স ব্ল্যাকবেরি সহ উচ্চ চর্বিযুক্ত খাবার খেয়েছিলেন তারা আরও চর্বি পোড়ান এবং তুলনায় ইনসুলিন সংবেদনশীলতা উন্নত করেছিলেন। নিয়ন্ত্রণ গ্রুপের সাথে।


রান্নাঘরের সৃজনশীলতা আপনাকে পুষ্টি-সমৃদ্ধ রেসিপি যেমন তাজা ফলের সস এবং সালাদ ড্রেসিং-এ বেরি নিয়ে পরীক্ষা-নিরীক্ষার দিকে নিয়ে যেতে দিন, দ্রুত নাস্তার জন্য বাদামের সাথে যুক্ত করুন বা সাধারণভাবে খান। “এগুলিকে ইমলসাইজ করুন এবং প্রচুর তেল ব্যবহার করার পরিবর্তে ফল ভিনিগ্রেটের অংশ করুন,” কপারম্যান পরামর্শ দেন।

৬। স্ট্রবেরি এব জাম খেলে রক্তনালী ফাংশন বৃদ্ধি করে নিম্ন রক্তচাপ
রক্তচাপ নিয়ন্ত্রণ করার জন্য আপনার অনুসন্ধানে কিছু সুস্বাদু খবর রয়েছে: ব্লুবেরিতে অ্যান্থোসায়ানিনগুলি আপনার রক্তপ্রবাহে সঞ্চালিত হয় যেখানে তারা রক্তনালীগুলির কার্যকারিতা উন্নত করতে পারে, 2019 সালের ফেব্রুয়ারিতে The Journals of Gastroenterology: Series A-তে প্রকাশিত একটি গবেষণায় দেখা গেছে। বিজ্ঞানীরা আবিষ্কার করেছেন যে মাত্র 1 জনের বেশি খাওয়া এক মাস ধরে প্রতিদিন এক কাপ বন্য ব্লুবেরি খেলে রক্তনালীর প্রসারণ উন্নত হয়, ফলে সিস্টোলিক রক্তচাপ কমে।

৭। আপনার ডায়েটে জাম এব স্ট্রবেরি যোগ করে ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করুন
ফ্ল্যাভোনয়েড-প্যাকড বেরি, যেমন ব্লুবেরি এবং রাস্পবেরি, ক্যান্সার-প্রতিরোধ খাদ্যের একটি গুরুত্বপূর্ণ অংশ। বেরিগুলি গ্যাস্ট্রোইনটেস্টাইনাল, স্তন এবং সম্ভবত এমনকি লিভার, প্রোস্টেট, অগ্ন্যাশয় এবং ফুসফুসের ক্যান্সার থেকে রক্ষা করতে সাহায্য করে দেখানো হয়েছে, অ্যান্টিঅক্সিডেন্টস-এ অক্টোবর 2016-এ প্রকাশিত একটি পর্যালোচনা তুলে ধরে। যে কারণ যৌগ পছন্দ হতে পারে

কালো জাম এবং স্ট্রবেরির উপকারিতা