মানুষের স্বাস্থের জন্য সবুজ শাক সবজির উপকারিতা

সবুজ শাক সবজির উপকারিতা : সবুজ শাকসবজি মানুষের দেহের জন্য অনেক প্রয়োজনীয়। মানুষ যদি নিয়মিত ভাবে এই সবুজ শাকসবজি প্রতিদিনের খাবারের তালিকায় রাখে তা তার স্বাস্থের জন্য খবই উপকার বয়ে আনবে।, তবে আপনার সত্যিই নিয়মিতভাবে আপনার ডায়েটে সবুজ ফল এবং শাকসবজি যোগ করা উচিত।


শাক সবজির রঙ কেন গুরুত্বপুর্ন্য ব্যাপার?

কারণ গাছপালা ফাইটোনিউট্রিয়েন্ট বা উদ্ভিদের পুষ্টি থেকে তাদের রঙ পায়—প্রাকৃতিক পদার্থ যা উদ্ভিদকে মুক্ত র্যাডিকেল থেকে রক্ষা করতে এবং মানুষের স্বাস্থ্যকেও সহায়তা করে।
বর্ণালীতে প্রতিটি রঙ—সাদা/ফ্যাকাশে, লাল, কমলা/হলুদ, নীল/বেগুনি এবং সবুজ—ফাইটোনিউট্রিয়েন্টের একটি ভিন্ন পরিবারের প্রতিনিধিত্ব করে।

সবুজ শাক-সবজির উপকারিতা

সবুজ শাকসবজি ও ফলমূলে প্রচুর পরিমাণে ফাইবার, ফোলেট, পটাসিয়াম এবং ভিটামিন এ, সি, ই এবং কে রয়েছে। সবুজ উৎপাদনের মূল ফাইটোনিউট্রিয়েন্টগুলির মধ্যে কয়েকটি হল আইসোথিওসায়ানেট, লুটেইন, জেক্সানথিন, আইসোফ্লাভোনস এবং ইজিসিজি। তারা ধমনী ফাংশন এবং কোষ, ফুসফুস এবং দৃষ্টি স্বাস্থ্য সমর্থন করে।

শাক-সবুজ সমৃদ্ধ একটি খাদ্য স্থূলতা, হৃদরোগ এবং উচ্চ রক্তচাপের ঝুঁকি হ্রাস সহ প্রচুর উপকারিতা প্রদান করে বলে বিশ্বাস করা হয়। এছাড়াও, গবেষকরা মনে করেন প্রতিদিন সবুজ শাক-সবজি খাওয়ার ফলে জ্ঞানীয় পতন ধীর হতে পারে।একটি কসাই ব্লক উপর পালং শাক পাতা এখানে তাদের মধ্যে কয়েকটি

সবুজ শাকসবজি আপনার জন্য বিশেষভাবে কী করে:

পালং শাক ক্যান্সার, হৃদরোগ এবং ম্যাকুলার ডিজেনারেশন সহ অনেক রোগের বিরুদ্ধে রক্ষা করে বলে মনে করা হয়। ব্রোকলি, ব্রাসেলস স্প্রাউট, বাঁধাকপি এবং কলিতে রয়েছে সালফোরাফেন, যা ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা রাখে। গাঢ় শাক এবং মরিচ বিটা-ক্যারোটিনের একটি ভাল উৎস। কলার্ড গ্রিনস, কেল, পালং শাক এবং অন্যান্য সবুজ শাক আপনার চোখের স্বাস্থ্যকে সহায়তা করে। সবুজ রঙের ফল, যেমন হানিডিউ তরমুজ, কিউইফ্রুট এবং চুন ভিটামিন সি-এর ভালো উৎস।

সবুজ খাবারের বিকল্প

আপনি যখন সবুজ পণ্যের কথা ভাবেন তখন লেটুস প্রথম জিনিসটি মনে আসে তবে আপনার কাছে আরও অনেক বিকল্প রয়েছে। অ্যাভোকাডো, আপেল, আঙ্গুর, চুন, মটর, আরুগুলা, অ্যাসপারাগাস, মটরশুটি, ব্রাসেলস স্প্রাউট, ব্রোকলি, সেলারি, লিকস, সবুজ পেঁয়াজ, মরিচ, পালং শাক, ওয়াটারক্রেস, ওকড়া, বোক চয়, বাঁধাকপি এবং কলার্ড গ্রিনস সম্পর্কে চিন্তা করুন। এবং সবুজ ভেষজ সম্পর্কে ভুলবেন না, যেমন পুদিনা, চিভস, রোজমেরি, থাইম, তুলসী