ত্বকের যত্নে রসুন ! ত্বকের সমস্যা দূর করতে রসুনের ব্যবহার

কম বেশি সকলে জানি রসুন হলো রান্নার প্রধান উপকরণ। বলতে গেলে তরকারি রান্না করতে কিংবা আচার বানাতে তেলের সাথে যদি রসুনের একটি সম্পর্ক না হয় তা হলে মনে হয় জমে না। আর ওজন কমাতে সকাল বেলা রসুন খাওয়ার পরামর্শ কম বেশি সকলেই দিয়ে থাকেন। যত সুন্দর করে রসুন আমাদের শরীরের যত্ন নিচ্ছে খাবারের স্বাদ বাড়াচ্ছে ঠিক তেমনি আবার ত্বকের যত্ন নিতেও রসুন বিশেষ ভাবে সহায়তা করে। অনেকে হয়তো জানে অনেকে হয়তো জানেনা। তাই আসুন জেনে নেই ত্বকের যত্নে রসুনের উপকারীতা।

ত্বকের সমস্যা দূর করতে রসুনের ব্যবহারঃ

১। বর্তমানে ব্রণের সমস্যা কম বেশি সকলের আছে। আর এই ব্রণ থেকে মুক্তি পেতে অনেকে অনেক কিছু প্রসাধনী ব্যবহার করে থাকেন। আবার অনেকের অতিরিক্ত প্রসাধনী ব্যবহারের ফলে মুখে ব্রণ ও বেশি উঠে। কিন্তু হাতের কাছে এতো সুন্দর একটি উপকরণ থাকলে আর কি লাগে। প্রথমে কয়েক কোঁয়া রসুন নিয়ে ভালোভাবে চেঁচে রস বের করে নিন। এবার সেই রস আপনার মুখের ত্বকে ৫মিনিট ধরে লাগান। তারপর ভালোভাবে মুখ ধুয়ে ফেলুন। কয়েকদিন একটানা ব্যবহার করলে দেখবেন মুখের লালচে ভাব আর ব্রণের সংক্রমণ কমে গেছে।

২।আমাদের লোমকূপে ময়লা জমতে জমতে একসময় লোমকূপ গুলো প্রসারিত হয়ে যায়। তখন ত্বকের সমস্যা দূর করা কষ্টকর হয়ে যায়। লোম কূপ এ ময়লা জমে থাকলে ব্রণের উপদ্রব বেশি হয়। আর কালো দাগ ও যায় না। তাই একটি সহক উপায়ে পেতে পারে সমাধান। এক্ষেত্রে একটি রসুন কে নিয়ে এর সাথে অর্ধেক টমেটো মিশিয়ে পেস্ট তৈরি করে নিন।এবার এই পেস্ট পুরো মুখে ভালোভাবে লাগান। লাগিয়ে ১০ মিনিট রেখে দেওয়ার ভালোভাবে মুখ ধুয়ে ফেলুন। দেখবেন ত্বক অনেক পরিষ্কার হয়ে গেছে আর লোমকূপ গুলো অনেক সংকুচিত হয়ে গেছে।

৩।সাধারণত ছেলে কিংবা মেয়েদের শরীরে বেশ কিছু জায়গায় ফাঁটা দাগ দেখা দেয়। স্থূলতাত কারণে শরীরে টান পড়ে কিংবা ফেটে যায়। আবার তলপেটে ও এই ধরণের দাগ দেখা দেয়। বেশির ভাগ মেয়েরা এই দাগ সমাধানের জন্যে বিভিন্ন লোশন ব্যবহার করেন। কিন্তু রসুন ও এতে দারুণ সহায়তা করে। পরিমাণ নতো জলপাই তেল নিয়ে সেখানে পরিমাণ মতো রসুনের রস নিয়ে একসাথে গরম করে ত্বকের কিংবা শরীরের ফাঁটা দাগে ম্যাসাজ করুন। টানা কয়েকদিন ব্যবহার করলে পরিবর্তন নিজেই দেখতে পাবেন।

৪।ত্বকের সংক্রমণ অর্থাৎ এলার্জি জাতীয় সমস্যা আজকাল কম বেশি সকলের হয়ে থাকে। খেয়াল করে দেখবেন মাথার ত্বকের হাতের কনুই, হাঁটুতে বিভিন্ন লালচে ফুস্কুড়ি দেখা দেয় কিংবা লালচে প্রদাহ দেখা দেয়। এগুলোকে এলার্জি বলা হয়। বিভিন্ন কারণে এলার্জি হয়ে থাকে। খাবারের কারণে, ধূলাবালির কারণে, প্রসাধনীর কারণে। যেই কারণে এই ত্বক সংক্রমণ হোক না কেন রসুন দিবে সহজ সমাধান। যেসকল জায়গায় এই প্রদাগ সমস্যা আছে সেখানে ভালো করে রসুনের রস দিয়ে ম্যাসাজ করুন। দেখবেন জ্বালা পোড়া কমে গেছে। তবে হ্যাঁ পরিমাণ মতো ব্যবহার করুন।

৫।আজকাল বয়সের আগে শরীরে বয়সের ছাপ আগে পড়ে যায়। অর্থাৎ শরীরে একটা বয়সের ছাপ চলে আসে মনে হয় যেন অনেক বয়সী মানুষ। কিন্তু এই সমস্যা সমাধানে সকাল বেলা আমরা লেবুর রস মধুর ব্যবহার সম্পর্কে শুনেছি। তবে এক্ষেত্রে রসুন মাখতে হবে না তার বদলে এক কোষ রসুন নিয়মিত খেলে লেবু আর মধুর সাথে দারুণ কার্যকারিতা দেখাবে। রসুন কে কুচি কুচি করে লেবুর আর মধুর পানির সাথে মিশিয়ে প্রত্যেকদিন সকালে খেয়ে ফেলুন। এছাড়াও নিয়মিত এক কোষ রসুন চিবিয়ে খান অতিরিক্ত ওজন আর বয়সের দাগ ছাপ ভুলে যান।

উপরে আমরা রসুনের বিভিন্ন প্রয়োগ জানতে পারলাম। অর্থাৎ খেয়ে কিংবা গায়ে মেখে আমরা পেতে পারি বিভিন্ন সমস্যার সমাধান। তবে শুধু জানলেই হবে না। এর পরিচর্যা করে সঠিক ফল পেতে হবে।