ব্রণের দাগ সহ ত্বকের সকল দাগ দূর করতে লেবু

ভিটামিন সি সমৃদ্ধ পুষ্টিগুণে ভরপুর হলো লেবু। জ্বি হ্যাঁ ত্বকের যত্ন হতে শরীরের যত্ন কোনো কিছুতেই বাদ যায় না এই লেবু। সর্বাগুণে সমাদ্রিত এই লেবু। কম বেশি সারাবছর পাওয়া যায় এই লেবু। শরীর ক্লান্ত হলে এই লেবু শরীরে পুষ্টি যোগায় ভিটামিন সি এর ঘাটতি পূরণ করে। খাদ্যের পুষ্টিগুণে যেমন লেবু খুব সাহায্য করে। তেমন ত্বকের যত্নে অর্থাৎ স্ক্রাবার হিসেবেও লেবু খুব ভালোভাবে সহায়তা করে। লেবু দিয়ে ত্বকের বিভিন্ন ঘরোয়া যত্ন নেয়া যায়। আসুন জেনে নেই ত্বকের যত্নে সহজ কয়েকটি ঘরোয়া উপায়।

ত্বক ফর্সা করবে লেবু
ত্বক ফর্সা করবে লেবু

১।লেবু দিয়ে ত্বকের যত্ন নিতে চান। কিন্তু লেবুতে আবার সাইট্রিক এসিড ও রয়েছে। তাই খেয়াল রাখতে হবে।  এক্ষেত্রে আপনি লেবুর সাথে ডিম মিশিয়ে ত্বকের যত্নের রেমিডি বানাতে পারেন। প্রথমে ডিমের সাদা অংশ নিন এর সাথে একটি অর্ধেক লেবুর রস এবং এক টেবিল চামচ কমলা লেবুর রস নিন। এই সব উপাদানগুলো হাল্কা গরম পানিতে একসাথে মিশিয়ে নিন। এবার ত্বকে লাগিয়ে ম্যাসাজ করুন।এবার মুখে রেখে দিয়ে ২০ মিনিট পর ঠান্ডা পানিতে ভালোভাবে মুখ ধুয়ে ফেলুন। এটি ত্বকের তৈলাক্ত ভাব কম করবে পাশপাশি আপনার ত্বকের উজ্জ্বলতা বাড়াবে।

ত্বক ফর্সা করবে লেবু

২।শীতকালে সাধারণত আমাদের একটি সমস্যা বেশি হয় তা হলো হাত পা ফেটে যাওয়া। আর যাদের রুক্ষ শুষ্ক ত্বক ত্বক তাদের তো কথায় নেই। তবে এই হাতের পায়ের রুক্ষতা দূর করতে আমরা বিভিন্ন রকম ক্রিম লোশন ব্যবহার করে থাকি। এছাড়া অন্যভাবে ও ত্বকের যত্ন নিয়ে থাকি। তবে এই হাত ও পায়ের রুক্ষভাব দূর করতে লেবুর রস আপনাকে ধারুণ ভাবে সাহায্য করবে। এই লেবুর রসের সাথে একই পরিমাণ চালের গুড়া ভালোভাবে মিশিয়ে নিন। এবার এই পেস্ট ভালভাবে হাতে পায়ে লাগিয়ে নিন। দেখবেন এতে আপনার ত্বক আগের চেয়ে অনেক বেশী কোমল ও সুন্দর হবে।

৩।আমরা কে না সুন্দর ফর্সা ত্বক চায়। যাদের ত্বক একটু মন্দা তারা তো আরো কতো কিছু ব্যবহার করে এই ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর জন্যে। তবে ত্বকের যত্ন না নিয়ে তো আর উজ্জ্বলতা পাবেন না। এই ফর্সা ভাব এনে দিতে সাহায্য করে থাকে লেবু। একটি লেবুর অর্ধেক অংশ কেটে নিন এবার তার রস বের করে নিন। এবার লেবুর রসের সাথে ২টেবিল চামচ মধু ভালোভাবে মিশিয়ে মিশ্রণটি ত্বকে ১৫ মিনিট লাগিয়ে রাখুন।এবার মিশ্রণ শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ভালোভাবে মুখ ধুয়ে ফেলুন।দেখবেন মধু ত্বক উজ্জল করবে এবং লেবুর প্রাকৃতিক উপাদান আপনার ত্বককে আরও ফর্সা করে তুলবে।

ব্রণের দাগ দূর করতে লেবু
ব্রণের দাগ দূর করতে লেবু

৪।মুখের তৈলাক্ততা আজকাল কম বেশি সকলের সমস্যা। বাইরের ধূলাবালি সাধারণত আমাদের ত্বকের সমস্যা আরো বাড়ায়। আমাদের ত্বক আরো তৈলাক্ত করে। এই ত্বকের তৈলাক্ততায় অনেকে দামী দামী প্রসাধনী ব্যবহার করে তবে ত্বকের এই তৈলাক্ততা ধূর করতে লেবুর রস সাহায্য করে। ত্বকের তৈলাক্ত ভাব দূরকরতে আপনি প্রথমে একটি লেবুর রস নিন এতে সম পরিমাণ শসার রস ও নিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। এবার এই রস ভালোভাবে মুখে লাগিয়ে নিন। কয়েকবার নিয়মিত ব্যবহার করলে দেখবেন এতে ত্বকের তৈলাক্ত ভাব দূর হবে। এবং ত্বক সতেজ হবে ও পরিষ্কার থাকবে।

৫।লেবু দিয়ে যেমন সহজ সহজ উপায়ে যত্ন নেয়া যায় তেমনি সহজ সহজ প্যাক ও বানানো যায়। প্রথমে একটি লেবুর অর্ধেক অংশ কেটে তার রস বের করে নিন। এবার সেই রসের সাথে ১০ টেবিল চামচ দুধ মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি আপনার পুরো মুখে ধীরে ধীরে ম্যাসাজ করুন।এরপর ১৫ থেকে ২০ মিনিট পর মুখে রেখে দিন শুকিয়ে গেলে ভালোভাবে মুখ ধুয়ে ফেলুন। দেখবেন মুখ ত্বক পরিষ্কার হবে। পর ধুয়ে ফেলুন।

ব্রণের দাগ দূর করার উপায়

উপরে লেবুর কয়েকটি সহজ পদ্ধতি দেখানো হলো। অর্থাৎ এই লেবু দিয়ে সহজ উপায়ে আপনি ও নিতে পারেন অসাধারণ ত্বকের যত্ন। তবে ত্বকের যত্ন নিবেন না আর সুন্দর ত্বকে অধিকারী হতে চাইবেন তা কিন্তু নয়। আপনি যা জানেন তা দিয়েই ত্বকের যত্ন নিন। দেখবেন শীত কিংবা গ্রীষ্ম ত্বক থাকবে সুন্দর, উজ্জ্বল ও লাবণ্যময়ী।