দিনে দিনে ত্বকের বলিরেখা ও বয়সের ছাপ দূর করে ফর্সা ত্বক পেতে মিষ্টি কুমড়ার ফেসপ্যাক

মিষ্টি কুমড়া যেমন খেতেও মজা তেমনি ত্বকের যত্নেও মজার মজার কাজ করে। অনেকে হয়তো অবাক হবেন মিষ্টি কুমড়া ও ত্বকের যত্ন নেয় নাকি আবার। এই মিষ্টি কুমড়াতে রয়েছে অসাধারণ গুণের কথা। এই মিষ্টি কুমড়াতে রয়েছে জিঙ্ক, ভিটামিন এ ও সি, বিটা ক্যারোটিন, অ্যান্টি অক্সিডেন্টস, অ্যান্টি ইনফ্লামেটরি। এমনকি ত্বকের যে ইউভি ন্যাচারাল প্রব্লেম সেই সমস্যা সমাধানে মিষ্টি কুমড়া ধারুণ কাজ করে। তাই বলতে পারি আদর্শ স্কিন কেয়ারে মিষ্টি কুমড়া ও সাহায্য করে। এখন থেকে মিষ্টি কুমড়া বাজার থেকে নিয়ে আসলে রূপ চর্চার জন্যে ও রেখে দিবেন। আসুন দেখে নেই মিষ্টি কুমড়া দিয়ে সহজ কয়েকটি ফেইস প্যাক।

ত্বকের যত্নে মিষ্টি কুমড়া
ত্বকের যত্নে মিষ্টি কুমড়া

১।মিষ্টি কুমড়া ও দারুচিনি ত্বকের যত্নে ফেস মাস্ক হিসেবে ব্যবহৃত হয়। এই ফেস মাস্কের জন্যে প্রথমে একটি বাটিতে ২ টেবিল চামচ মিষ্টি কুমড়া নিন, এতে আধা টেবিল চামচ মধু আর আধা টেবিল চামচ দুধ এবং আধা টেবিল চামচ দারুচিনি নিন। তবে হ্যাঁ অনেকের ত্বকে দারুচিনি সমস্যা করে। তাই যাদের দারুচিনিতে ত্বকে সমস্যা তারা দারুচিনি ব্যবহার করবেন না। এবার এইসকল উপাদান একসাথে মিশিয়ে ভালোভাবে আপনার ত্বকে লাগান এবং ১০ মিনিট অপেক্ষা করুন এরপরে হালকা গরম পানি দিয়ে আপনার  মুখ ভালোভাবে ধুয়ে ফেলুন।

বয়সের ছাপ দূর করার উপায়

ভালো ফলাফলের জন্য এটি চাইলে আপনি গোসলের পর ব্যবহার করুন কেননা তখন আপনার ত্বক নরম থাকে। এই প্যাক আপনার ত্বকের তরতাজা,পরিষ্কার আর ময়শ্চারাইজার ভাব ধরে রাখবে।

২।অনেকে হয়তো জানেন না মিষ্টি কুমড়া দিয়ে ফেস স্ক্রাব করা হয়। ফেস স্ক্রাব বানানোর জন্যে মিষ্টি কুমড়ার রেমিডি বানাতে হবে। এক্ষেত্রে মিষ্টি কুমড়া পরিমাণ মতো নিয়ে সিদ্ধ করে ভালোভাবে চটকিয়ে একটি বাটতে নিতে হবে এতে ২ টেবিল চামচ মিষ্টি স্বাদহীন দই এবং ১ টেবিল চামচ ওটস গুঁড়া নিয়ে ভালোভাবে মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। এবার এই প্যাক কিংবা স্ক্রাব আপনার মুখের ত্বকে হাতের আঙ্গুলের সাহায্যে ভালোভাবে লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন এরপরে পানি দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলুন। এই স্ক্রাব আপনার ত্বকের মৃতকোষ লুজ করবে এবং মুখ ধোয়ার সাথে সাথে এইসব মৃতকোষ ত্বক থেকে তুলে ফেলে আপনার ত্বক আরো ফ্রেস আর উজ্জ্বল করবে।

মিষ্টি কুমড়ার ফেসপ্যাক

৩।মিষ্টি কুমড়া যেমন মিষ্টি মিষ্টি ফেস মাস্ক তৈরি করে তেমনি মিষ্টি ফেসিয়াল মাস্ক ও তৈরি করে। এই মিষ্টি ফেসিয়াল মাস্ক তৈরি করতে প্রথমে পরিমাণ মতো মিষ্টি কুমড়া নিয়ে ভালোভাবে সিদ্ধ করে চটকিয়ে নিন সাথে একটি ডিমের সাদা অংশ নিন এবং এতে ১ টেবিল চামচ দই আর ১ টেবিল চামচ মধু নিয়ে ভালোভাবে মিশিয়ে নিন এরপর আপনার মুখের চোখ আর ঠোঁটের অংশ বাদে সম্পূর্ণ ত্বকে মাস্ক এর মতো লাগিয়ে নিন এবং ১০ মিনিট পর ভালোভাবে ধুয়ে ফেলুন। আপনার ত্বকের আলগা হয়ে যাওয়া পোরস গুলো সরে গিয়ে আপনার ত্বকের যত্ন নিবে এবং এই মাস্কের অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান আপনার ত্বকের সুস্বাস্থ্য নিশ্চিত করবে।

৪।মিষ্টি কুমড়া দিয়ে আরেকটি সহজ ফেস মাস্ক তৈরি করা যায়। মিষ্টি কুমড়া দিয়ে এই ফেসপ্যাক বানাতে প্রথমে ১\৪ কাপ মিষ্টি কুমড়ার সাথে একটা ডিমের সম্পূর্ণ অংশট নিন,এর সাথে ১ থেকে ২ টেবিল চামচ মধু নিন এবং এর সাথে কিছু পরিমাণ অ্যাপেল সিডার নিয়ে সব উপাদান মিশিয়ে একসাথে ভালোভাবে পেস্ট করুন। এই পেস্ট আপনার মুখে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করুন এবং মুখ ধুয়ে ফেলুন।

বলিরেখা দূর করবে  মিষ্টি কুমড়া
বলিরেখা দূর করবে মিষ্টি কুমড়া

এই প্যাক আপনার ত্বকের ফ্যাকাসে বা মলিন ভাব দূর করবে, এবং ত্বকের ময়েশ্চারাইজার স্তর সঠিক রেখে আপনার ত্বক করবে ব্রাইট আর স্মুথ।

উপরে আমরা দেখে নিলাম সহজ কয়েকটি ফেইস প্যাক। তাহোলে জানতে পারলাম শুধু খাওয়ার জন্যে মিষ্টি কুমড়ার ব্যবহার নয় ত্বকের যত্নে মিষ্টি কুমড়ার ব্যবহার অতুলনীয়।তাই আর দেরি না করে আজ থেকেই শুরু করুন আপনার পছন্দ অনুযায়ী মিষ্টি কুমড়ার যেকোন রেসিপি আর আপনার ত্বককে দিন মিষ্টি কুমড়ার দারুণ জাদুকরি ছোঁয়া।