ত্বকের যত্নে যেভাবে ভেসলিন ব্যবহার করবেন

ভেসলিন চিনেনা বা ভেসলিন ব্যবহার করেনা এমন মানুষ খুব কম আছে। অনেকে আছে সারাবছর ত্বকের যত্নে ভেসলিন ব্যবহার করেন। তবে শীতকালে এই ভেসলিনের ব্যবহার হয়ে থাকে বেশি। অনেকে তো ত্বকের সমস্যা সমাধানে ভেসলিনের উপর নির্ভর হয়ে যান।

আমরা কম বেশি ত্বকের যত্ন নিয়ে থাকি কিন্তু কথা হলো যে যেভাবেই সময় দেয় না কেন সকলে চায় ত্বকের সৌন্দর্য,উজ্জ্বল আর টান টান ভাব। এক্ষেত্রে এই দায়িত্ত্ব আমরা ভেসলিন কে ও দিতে পারি।

কেননা ভেসলিনে আছে মিনারেল অয়েলস আর মোম। যার ফলে এই ভ্যাসলিনের ঘনত্ব অনেক বেশি। যা জেলির মতো মনে হয়। এই জেলি আপনার ত্বকে আদ্রতা আর পানীয় ভাব ধরে রাখতে সাহায্য করে। তাই নামি দামী প্রোডক্টের সাথে এই ছোট ভ্যাসলিন টাও নিতে পারে আপনার ত্বকের যত্ন।

আসুন জেনে নেই ,

ত্বকের যত্নে ভ্যাসলিনের ব্যবহার

১। শীতকালে ত্বক হয়ে উঠে রুক্ষ আর ফাঁটা ফাঁটা। আর যদি হয় শুষ্ক ত্বক তাহোলে তো কথায় নেই। মনে হয় যেন প্রখর রোদে মাঠ ঘাট ফেটে গেছে। তবে হ্যাঁ যারা নিয়মিত ত্বকের যত্ন নিন তাদের এই সমস্যার সম্মুখীন হতে হয় না। তবে এই শীতকালে ছোট্ট বন্ধু হিসেবে সাহায্য করে ভেসলিন পেট্রলিয়াম জেলি। এই ভেসলিন আপনার ত্বকে কোনো প্রকার জ্বালাপোড়া সৃষ্টি করবেনা। আপনার ত্বক কে রাখবে কোমল মোলায়েম। আপনি হাত পা ভালোভাবে ধুয়ে পরিষ্কার করে লাগাতে পারেন এই ভেসলিন। যাদের বিভিন্ন ফুস্কুড়ি ও উঠে কিংবা প্রদাহ হয় তারা ও ব্যবহার করতে পারবেন। কোনো পার্শ্বপ্রতিক্রিয়া হবে না।

২। আমাদের চোখের নিচের কালো দাগ আমাদের অনেক সময় চিন্তায় ফেলে দেয়। অনেক সময় মেকাপ দিয়েও ডাকা যায় না এই কালো দাগ। আর ঘুম কম হলে এই দাগ যেনো আরো বেড়ে যায় এক্ষেত্রে আপনি ভেসলিন চোখের চারপাশে লাগিয়ে রাতে শুয়ে পড়ুন। কয়েকদিন ব্যবহার করলে দেখবেম আই ডার্ক সার্কেলস সমস্যা সমাধান হয়ে গেছে। এছাড়া অনেকে স্মোকি আই মেকাপ করে যা পড়ে তুলতে অনেক ঝামেলা পোহাতে হয়। এক্ষেত্রে আপনি মেকাপ পড়ে যখন তুলতে যাবেন তখন চোখের চারপাশে ভালোভাবে ভেসলিন এর প্রলেল লাগিয়ে দিন। মেকাপ নিজে থেকেই উঠে যাবে। এবার ক্লিনজার এর সাহায্যে মেকাপের শেষ অংশ ও তুলে ফেলুন। এতে কাজ সহজ হয়ে গেল।

৩।ভেসলিন আমরা কম বেশি সকল ঋতুতেই ব্যবহার করে থাকি। তবে শীতে এর ব্যবহার বেশি। আর রাতে তো আপনি চাইলে নাইট ক্রিম হিসেবে ব্যবহার করতে পারেন। শীতে আমাদের ত্বক রাতে আদ্রতা হয়ে যায়। অর্থাৎ ত্বকের পানি শোষণ কর নেয়। রাতে ভেসলিনের হাল্কা একটি প্রলেপ লাগয়ে ঘুমালে দেখবেন এই জেল আপনার ত্বকের ময়শ্চারাইজার ধরে রাখছে। আপনার ত্বকের জল আর আদ্রতা ধরে রেখেছে। এতে আপনার ত্বকের আদ্রতার অভার হওয়া থেকে বাচায়। তাই আপনি এটি ত্বকে যেকোনো সময় ও ব্যবহার করতে পারবেন। তবে আগে ত্বক পরিষ্কার করে নিবেন।

৪।অনেকেই চিন্তা করেন ভেসলিন তো আঠা আঠা। তেলতেলে এটি ব্যবহারে আবার ত্বকে ব্রণ বেড়ে যাবে না তো, ত্বক তৈলাক্ত হয়ে যাবে না তো। এরকম হাজার চিন্তা করেন। তবে একটাই এই ভেসলিন আপনার ত্বকে ব্রণ হওয়া থেকে আটকায়। এছাড়া মুখে যে অবাঞ্ছিত দাগ হয় তা রোধ করে। কেননা এটি আপনার মুখের ত্বকে লোমকূপ পরিষ্কার রাখে। তাই মুখে ব্রণ বা একনি সমস্যা করতে পারেনা। তবে হ্যাঁ যেই মুহূর্তে ব্রণ উঠেছে সেই মুহূর্তে ভেসলিন ব্যবহার এড়িয়ে চলুন।

ভেসলিন এর এই ব্যবহার সম্পর্কে আমরা অনেকে জানি অনেকে হয়তো আবার জানিনা। তবে সেটা নয় এখন যেহেতু জেনেছি তাই ত্বকের যত্নে আর অবহেলা নয়। এখন থেকে নিয়ম মেনে ত্বকের যত্ন নিন।