ত্বকের যত্নে বেকিং সোডা ? ত্বকের যত্ন নিতে বেকিং সোডাকে যেভাবে ব্যবহার করতে হবে

ত্বক শরীরেরর সবচেয়ে সেনসিটিভ স্থান। শরীরের অন্য সব জায়গার মতো ত্বক সব কিছু সহ্য করতে পারে না তাই ত্বকের মধ্যে কোন কিছু ব্যবহার করার আগে তা ত্বকের জন্য কতটা উপকারী কতটা ক্ষতিকর তা জেনে ব্যবহার করুন। অনেক সময় না জেনে বুঝে অনেক কিছু ব্যবহার করে থাকি এতে করে ত্বকের ক্ষতি হয়। তাই না জেনে ব্যবহার করা থেকে বিরত থাকুন।বেকিং সোডা এমন একটা উপাদান যা আমাদের রান্নাঘরে পাওয়া যায়।এই বেকিং সোডা কেক বানানোর কাজে ব্যবহৃত হয় কিন্তু কখনো কি চিন্তা করেছেন তা কি ত্বকে ব্যবহার করা যায় কিনা?বা বেকিং  সোডা ত্বকে ব্যবহার করলে কি হয়??রূপচর্চার জন্য বেকিং সোডা খুবই ভালো উপাদান।বেকিং সোডা , চলতি কথায় যায় নাম  হলো খাবার সোডা। যার রাসায়নিক নাম সোডিয়াম বাই কার্বোনেট।

সোডার ব্যবহার

১.ত্বক পরিষ্কার করতে আমরা প্রতিদিন ফেইস ওয়াশ ব্যবহার করে থাকি, যদি ফেইস ওয়াশের সাথে একটু বেকিং সোডা মিশিয়ে ব্যবহার করুন তাহলে ত্বক গভীর থেকে পরিষ্কার হবে। বেকিং সোডা আপনাকে কালো বা শ্যামলা বর্ণ থেকে ফর্সা করবে না। তবে এটি আপনার স্ক্রিন টোনটা ধরে রাখবে এবং ত্বককে উজ্জ্বল ও সতেজ রাখতে সাহায্য করবে।এক চামচ বেকিং সোডা নিন তাতে প্রয়োজন মতো পানি মিশিয়ে ঘন পেষ্ট তৈরি করুন। অনেক সময় বেকিং সোডা ত্বককে ড্রাই করে দে তাই সোডার সাথে অলিভ ওয়েল এর সাথে লেবুর রস মিশিয়ে ব্যবহার করতে পারেন। এরপর মুখে পেষ্ট টি ভালো করে লাগান আর ম্যাসাজ করুন।৩-৪ মিনিস ম্যাসাজ করার পর পানি দিয়ে ধুয়ে ফেলুন এতে জীপ ত্বক কে উজ্জ্বল ভাব ফিরিয়ে আসবে।

২.ব্যস্ততম জীবনে আমাদের সকালকে দিনের বেশিভাগ সময় ঘরের বাইরে থাকতে হয় এর ফলে ত্বক রোদে পুড়ে যায়। ত্বকের এই রোদে পুড়া দাগ দূর করতে বেকিং সোডা খুবই উপকারী একটা উপাদান। এক গ্লাস পানির মধ্যে দুই টেবিল চামচ বেকিং সোডা মিশিয়ে তুলা দিয়ে তা  হাত পা মুখে ব্যবহার করুন এতে করে ত্বক রোদের পোড়াভাব দূর হবে এবং ত্বক আরো উজ্জ্বল হবে।এটি খুবই  গুরুত্বপূর্ণ একটা পদ্ধতি।

ত্বক ফর্সা করতে সোডা

৩.ব্রণের  সমস্যা কমাতে বেকিং সোডা খুবই দরকারী একটা উপাদান। ব্রণের সমস্যা দূর করতে সামান্য পানিতে খানিকটা বেকিং সোডা গুলিয়ে একটা পেষ্ট তৈরি করে ব্রণের মধ্যে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন ২-৩ এমন ভাবে ব্যবহার করুন এতে করে ব্রণের সমস্যা দূর হয়ে যাবে।পানি দিয়ে বেশি সময় কাজ করার ফলে হাত পা শুষ্ক হয়ে যায় এতে করে পানি বা সাবানের সঙ্গে খানিকটা বেকিং সোডা মিশিয়ে হাত পায়ে মালিশ করা যেতে পারে।মালিশের পর গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন  এতে করে হাত পায়ের শুষ্কতা কমে এবং আবারো নমনীয় হবে।

৪.মেকআপের ব্রাশ ব্যবহারে পর সঠিক ভাবে পরিষ্কাট না করলে এতে করে পরে আবার এই ব্রাশ টি ব্যবহার করলে ত্বকের মধ্যে অনেক সমস্যার সমাধান হয়।তাই ত্বকের যাতে সমস্যা না হয় তার জন্য ব্রাশ কে ভালো করে পরিষ্কার করতে হবে। তাই ব্রাশকে সঠিক ভাবে পরিষ্কার এবং জীবানুমুক্ত রাখতে পানির  সাথে কিছুটা সোডা মিশিয়ে নিন। এই পানিতে ব্রাশ ভিজিয়ে পরিষ্কার পানি দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলুন। ভালো করে শুকানোর পর তারপর ব্যবহার করুন।

ব্রণের দাগ দূর করার উপায়

সাবধানতা:

মুখে বা মাথায় সোডার পেষ্ট লাগানোর আগে তা পায়ে বা হাতে লাগিয়ে দেখবেন যদি জ্বালাপোড়া করে তাহলে আর. মুখে লাগানোর দরকার নাই ঠান্ডা পানি দিয়ে হাত পা ধুয়ে ফেলুন।ত্বকে কাঁটা ছেড়া পোড়া বা ক্ষত থাকলে এতে বেকিং সোডা ব্যবহার করবেন না।মিশ্রণ গুলো মুখে দেওয়ার সময় যেন চোখে না যায়।