ত্বকের যত্নে পেঁয়াজ ! ত্বকের যত্নে পেঁয়াজের ব্যবহার গুলো জেনে নিন।

রান্নাঘরে যে ত্বকের যত্ন নেয়ার কত ধরণের উপাদান লুকিয়ে আছে তা আমরা নিজেরাও জানিনা। ডাল মশলা থেকে চাল বাদ কোনো উপাদান বাদ যায় না। শুধু জানতে হবে সকল উপাদানের সঠিক ব্যবহার। তেমনি পেঁয়াজ ও আজকাল নিয়মিত ত্বকের যত্নে ব্যবহৃত একটি ঘরোয়া উপাদান। আমরা সাধারণত জেনে থাকি চুলের যত্নে পেঁয়াজের ব্যবহার। কিন্তু শুধু মাথার চুলের ক্ষেত্রে না আরো অনেক ত্বকের যত্নে রয়েছে পেঁয়াজের ব্যবহার। শুধু যে তরকারি তে স্বাদ বাড়ায় তা কিন্তু নয় খেয়াল করলে দেখবেম ত্বকের যত্ন ও খুব ভালোভাবে নেয়।কেননা পেঁয়াজে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্টস আর ফ্ল্যাভোনয়েড। যা আমাদের ত্বকের সমস্যা সমাধানে সাহায্য করে। আমাদের ত্বকে উপাদান গুণাগুণ মান বজায় রাখে এই অ্যান্টি অক্সিডেন্টস। আসুন জেনে নেই ত্বকের যত্নে পেঁয়াজের ব্যবহার।

ত্বকের যত্নে পেঁয়াজের ব্যবহার

১।ত্বক উজ্জ্বল করতে আমরা অনেকে পেঁয়াজের ব্যবহার শুনেছি। কেননা পেঁয়াজে যে অ্যান্টি অক্সিডেন্টস রয়েছে তা আমাদের ত্বককে করে তোলে উজ্জ্বল ও ঝেল্লাময়। আর ভিটামিন যা আমাদের ত্বকের হারিয়ে যাওয়া প্রাণ ফিরিয়ে আনে। যারা পেঁয়াজের ব্যবহার জানেন না তারা চাইলে এখন থেকে শুরু করে দিন। আপনার পরিমান মতো পেঁয়াজ রস নিয়ে নিয়মিত মুখে লাগানো শুরু করে দিন। টানা কয়েকদিন ব্যবহার করলে দেখবেন ত্বকে অনেক উজ্জল, ঝেল্লাময় হয়ে গিয়েছে।

২।বর্তমানের সবচেয়ে বেশি সমস্যা হলো দাগ। অর্থাৎ ব্রণ হলেই দাগ, ডার্ক সার্কেলস, পিগমেন্টেসন এগুলার একসময় ত্বকের উপর খুব খারাপ ভাবে প্রভব ফেলে। এই সমস্যা সমাধানে পেঁয়াজের রস সাহায্য করে। এক্ষেত্রে আপনি একটা সহজ উপায়ে আপনার ত্বকের সমস্যা সমাধান করতে পারেন। ১টি পেঁয়াজ নিয়ে ভালোভাবে থেঁথলে করে পরিমাণ মতো রস নিয়ে নিন। এবার এতে ১চিমটি হলুদের গুঁড়া দিন। এবার ২টো ভালোভাবে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণ টি ভালোভাবে আপনার সারা মুখে লাগিয়ে নিন। টানা কয়েকদিন ব্যবহার করলে দেখবেন ত্বক দাগ ভুলে গিয়ে হয়ে গেছে দীপ্তিময়।

৩।আজকাল ব্রণ নেই এমন মানুষ খুব কম পাওয়া যাবে। ছেলে কিংবা মেয়ে বাদ যায়না কেউ। একটা নির্দিষ্ট বয়স থেকে শুরু হয়ে একটা নির্দিষ্ট বয়সে গিয়ে থেমে যায়। কিন্তু যখন এই ব্রণ দেখা দেহ তখন মনে হয় ত্বকের উপর একটা আলাদা সমস্যা দেখা দিয়েছে। কেননা ব্রণ ত্বকে জ্বালাপোড়া, লালচে দাগ, চুল্কানি সব কিছু সৃষ্টি করে। আগে লোকেরা এই পিম্পল নিয়ে ভীষণ ভয় পেত। কিন্তু বর্তমানে হাতের কাছে সহজ উপায় পেয়ে তেমন একটা চিন্তা করে না। এই ব্রণের সমস্যা দূরিভীত করতে টাটকা পেঁয়াজের রস দারুন কাজ করে। প্রথমে ১টেবিল টাটকা পেঁয়াজের রস নিয়ে এর সাথে ১টেবিল চামচ আমন্ড অয়েল কিংবা ১টেবিল চামচ অলিভ অয়েল নিয়ে নিন (যেটা আপনার ত্বকে মানানসই)। এই ২টি উপকরণ একসাথে ভালোভাবে মিশিয়ে মুখে লাগিয়ে ১৫মিনিট রেখে দিন। তারপর মুখ ভালোভাবে ধুয়ে ফেলুন। ব্রণ তো যাবেই সাথে যাবে সংক্রমণ।

৪।কম বেশি সকলে আমরা বয়সের থাবা নিয়ে চিন্তায় থাকি। কেননা আজকাল বয়সের আগে বয়সের ছাপ পড়ছে বেশি। দেখা যায় ত্বকে সরু দাগ পড়ে যায়। কোষের রক্ত সঞ্চালন কমে যায়। এই সমস্যা সমাধানে পেঁয়াজের রস ধারুণ কাজ করে। টাটকা পেঁয়াজের রস এই ক্ষেত্রে ধারুণ কাজ করে। একটি পেঁয়াজ নিয়ে ভালোভাবে রস করে নিন। এইবার এই রস ভালোভাবে মুখে লাগিয়ে নিন। টানা কয়েকদিন এইভাবে রস লাগিয়ে নিয়মিত ম্যাসাজ করুন। দেখবেন ত্বকের যত্নে এই ম্যাসাজ ভালোভাবে কাজ করছে। ত্বকের ভিতরে রক্তসঞ্চালন ও ভালোভাবে হবে।

এতোদিন জানতাম পেঁয়াজ শুধু রান্নাতেই স্বাদ বাড়ায় আর চুলের সৌন্দর্য বাড়ায়। আজ জানতে পারলাম ত্বকের ও যত্ন নেয়। কিন্তু ত্বকের যত্নে শুধু পেঁয়াজের ব্যবহার জানতে পারলাম তা নয় যা যা সহজ উপায় জেনেছি তা ব্যবহার ও করতে হবে। তবেই বুঝতে পারব ত্বকের তারতম্য।