ত্বকের ত্বকের দাগ দূর করে ত্বক ফর্সা করতে পেঁপের ফেসপ্যাক

পেঁপে মাঝে মাঝে নাম শুনলেই লোভ লাগে। আর পাকা পেঁপে বল্লেই তো কথাই নেয়। পেঁপে কাঁচা হোক কিংবা পাকা খেতে কিন্তু খুব মজা। আর পেঁপেতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি আর ক্যারোটিন যা আমাদের স্বাস্থ্যের জন্যে অনেক অনেক উপকারী। আর সব থেকে খুশির বিষয় হলো এই পুষ্টি উপাদান গুণ গুলো আপনার ত্বকের যত্নেও কাজ করে। পেঁপে দিয়ে বানানো যায় অনেক সহজ সহজ প্যাক। যা দিয়ে পেয়ে যেতে পারেন সুন্দর জেল্লাময়ী ত্বক। যা কম বেশি আমরা সকলে চাই। আসুন জেনে নেই ত্বকের যত্নে পেঁপে যেভাবে সাহায্য করছে।

১।ত্বক মন্দা হলে কিংবা একটু কম উজ্জ্বল হলে আমরা অনেক কিছু ব্যবহার করে থাকি ত্বক উজ্জ্বল এর জন্যে। কিন্তু অনেক সময় ত্বকে হীতে বিপরীত হয়ে যায়। এই জন্যে প্রসাধনী ব্যবহার বাদ দিয়ে পরে আবার ঘরোয়া উপায়ে ফিরে আসে। আর এই ঘরোয়া উপাদানের মধ্যে পেঁপে দারুণ কাজ করে ত্বক উজ্জ্বল আর ফর্সা করতে। একটি পাকা পেঁপেকে নিয়ে ভালভাবে চটকে নিন। আপনার যতটা প্রয়োজন হবে সেই পরিমাণে নিয়ে নিন। এইবার এই চটকে নেয়া পেঁপেকে নিয়ে ভালোভাবে আপনার ত্বকে হাতে ঘাড়ে গলায় পায়ে লাগিয়ে নিন। এরপর শুকিয়ে গেলে ভালোভাবে ধুয়ে ফেলুন। টানা কয়েকদিন পর্যন্ত ব্যবহার করুন। দেখবেন ফলাফল অতি সহযে পেয়ে গেছেন।

২।আমাদের ত্বক সাধারণত কম বেশি রোদে পড়ার সম্ভাবনা বেশি। যতই সান প্রটেক্টর ব্যবহার করি না কেন অনেক সময় সূর্যের ইউভি রশ্মি ত্বকের ভিতরে প্রবেশ করেই ফেলে। আর এ থেকে দেখা যায় ত্বকের কালো দাগ। ডার্ক সার্কেলস। অর্থাৎ ত্বক কালো হয়ে যায় ত্বকের উপর একটা মন্দা ভাব দেখা দেয়। এক্ষেত্রে একটি সহজ সমাধান দিবে পাকা পেঁপে। একটি পাকা পেঁপেকে ভালোভাবে চটকে নিন এবার এর সাথে লেবুর অর্ধেকাংশ রস নিয়ে ভালোভাবে মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। এবার ত্বকের উপর যেখানে কালো দাগ পড়েছে সেই জায়গায় ভালোভাবে লাগিয়ে ম্যাসাজ করুন। তারপর ৩০ মিনিট রেখে দিয়ে শুকিয়ে গেলে ঠান্ডা পানিতে ভালোভাবে ধুয়ে ফেলুন। অন্তত সপ্তাহে ১দিন এই প্যাক টি ব্যবহার করুন। ফলাফল নিজেই দেখবেন।

৩।পেঁপে যেমন মুখে বিভিন্ন ভাবে লাগানো যায় তেমনি খাবার তালিকায় ও রাখতে হবে এই পেঁপেকে। এই পেঁপে আপনার শরীরে খাদ্য গুণাগুণ বাড়ায় সাথে আপনার ত্বকের গুণাগুণ বাড়ায়। প্রত্যেকদিন রাতে পাঁকা পেঁপে ১পিচ করে খেতে পারেন। এছাড়া পাকা পেঁপেকে ব্লেন্ড করে রস ও খেতে পারেন। দেখবেন ত্বক থাকবে প্রাণবন্ত আর উজ্জ্বল। এক্ষেত্রে শসা ও একসাথে খেতে পারেন। এছাড়া অই ব্লেন্ড করা পেঁপের রস পরিমাণ মতো নিয়ে এতে অল্প একটু খাঁটি মধু মিশিয়ে নিন। এইবার ২টো একসাথে মিশিয়ে নিন ভালোভাবে। তারপর মিশ্রণটি ভালোভাবে মুখে আর ঘাড়ে লাগান। শুয়ে গেলে ভালোভাবে শুয়ে ফেলুন।পেঁপে খেলে যেমন ত্বক প্রাণবন্ত তেমনি এই প্যাক বানালেও ত্বক থাকবে প্রাণবন্ত।

৪।ব্রণ কিংবা ব্রণের দাগ থেকে কম বেশি সকলে বাঁচতে চায়। যদিও এক সময় ব্রণ এর উপদ্রব কমে যাবে কিন্তু সেই পর্যন্ত এই ব্রণ নানানভাবে ত্বকে সমস্যা বাড়িয়ে দেয়। ব্রণের দাগের ফলে অনেকেই নানান মেকাপ দিয়ে এসব দাগ ঢাকতে চান। কিন্তু দেখা যাগ সমাধান হয় না। বরং প্রসাধনী ব্যবহারে ব্রণের সমস্যা বেড়ে যায়। তবে এই পাকা পেঁপে দেবে এই ব্রণ ও ব্রণের দাগ থেকে সমস্যার সমাধান। কয়েকটুকরা পেঁপে নিয়ে ভালোভাবে ব্লেন্ড করে জুস বানিয়ে নিন। এবার এই জুসের মধ্যে তুলার বল চুবিয়ে মুখের উপরে ভালোভাবে ম্যাসাজ করুন। টানা কয়েকদিন ম্যাসাজ করুন। দেখবেন এই ব্রণ ও ব্রণের দাগ থেকে একেবারে মুক্তি পেয়ে যাবেন।

পাকা পেঁপে নিয়ে তো অনেক কথা জানলেন। পাকা পেঁপে খেতে যেমন মজা তেমনি এই পেঁপে দিয়ে বানানো রেমিডি গুলো ও খুব সহজ। তবে খেলে হবে না প্যাক বানিয়ে ব্যবহার ও করতে হবে। তবে দেখবেন পেঁপের সুফল।