হোয়াইট হেডস ও ত্বকের দাগ দূর করতে টুথপেষ্টকে ব্যবহার করুণ

আগে জানতাম দাঁতের সৌন্দর্য কিংবা দাঁত ঝকঝকে করার জন্য টুথপেস্ট বিশেষ ভাবে কাজ করে। কিন্তু এখন শুধু দাঁত ঝকঝকে করার ক্ষেত্রে টুথপেস্ট কাজ করেনা। ত্বকের যত্নে টুথপেস্ট ও ব্যবহার করা যায়। অনেকে শুনে হয়তো অবাক হচ্ছেন কিন্তু বর্তমানে ত্বকের সমস্যা সমাধানে খুব সহজ একটি সমাধান হলো টুথপেস্ট। টুথপেস্ট এমন এমন কিছু কাজ করে যা অনেক ভালো দামী প্রসাধনী ও করতে পারেনা। তবে অনেকে ক্যামিক্যাল প্রোডাক্ট মনে করে ভয় পেয়ে যেতে পারেন। এতে চিন্তা করার দরকার নেই। পেয়ে যাবেন টুথপেস্টের মাধ্যমে সহজ সমাধান। তবে বাড়িতে বসে ঘরোয়া উপাদানের পাশাপাশি এই টুথপেস্ট ও ব্যবহার করতে পারেন। আসুন তবে জেনে নেই ত্বকের যত্নে টুথপেস্টের ব্যবহার।

১।হোয়াইট হেডস এর সমস্যা নেই এমন মানুষ বর্তমানে খুব কম পাওয়া যায়। হোয়াওট হেডস হলো ত্বকের উপর সাদা সাদা কিছু পোড়া জাতীয় ছোট ছোট ফুস্কুড়ি। যা ব্রণের মতো দেখতে হয়। এই হোয়াইট হেডস ত্বকের লোমকূপ গুলো বন্ধ করে দেয়। সাধারণত ময়লা দূষণ, ধূলাবালি এগুলা থেকে হোয়াইট হেডস এর সমস্যা বেড়ে যায়। এই হোয়াইট হেডস পড়ে ব্ল্যাক হেডস হয়ে যায়। সাধারণত নাকের পাশে,চিবুকে,কপালে,মুখে এই হোয়াইট হেডস দেখা দেয়। যেই সকম স্থানে হোয়াইট হেডস আছে সেখানে ভালো করে টুথপেস্ট এর প্রলেপ লাগিয়ে নিন। শুকিয়ে গেলে দেখবেন টুথপেস্ট লেগে গেছে। সেগুলোকে ভালোভাবে খুঁটে খুঁটে তুলে নিন। আর ভালো করে মুখ ধুয়ে ফেলুন। কয়েকদিন ব্যবহার করলে ফলাফল পেয়ে যাবেন।

২।ত্বকের উজ্জ্বলতা চায়না এমন মানুষ খুব কম পাওয়া যায়। ত্বক উজ্জ্বল হলে দেখতে অনেক ফ্রেশ লাগে। কিন্তু আজকাল ফর্সা রঙের হয়েও দেখা যায় ত্বক অনুজ্জ্বল। ত্বকের অযত্ন কিংবা বাইরের আবাহাওয়ার জন্যে এই অবস্থা হয়ে থাকে। তবে কেউ যদি চটজলদি ত্বকের উজ্জ্বলতা চাই তারা টুথপেস্টের সাহায্য নিতে পারে। আমরা সাধারণত কোথাও বের হওয়ার আগে ফেস ওয়াশ দিয়ে মুখ ধুয়ে নেই। কিন্তু মুখ ধুয়েও আরো অনেক কিছু মাখতে হয়। অনেক সময় হাতে সময় থাকে না।যার ফলে ত্বকে যত্ন নিয়েও আর যত্ন নেয়া হয় না। তাই ফেসওয়াশ না করে যদি টুথপেস্টের প্রলেপ লাগিয়ে ভালোভাবে মুখ ধুয়ে ফেলুন তাহোলে ও পাবেন ত্বকের উজ্জ্বলতা।

৩।আমরা অনেক সময় খেয়াল করলে দেখি আমাদের যারা মা চাচী রয়েছেন তাদের ত্বকে এক ধরণের রেখা একে বলা হয় বলি রেখা। যা বয়স বাড়ার সাথে সাথে বাড়ে। তবে শুধু যে বয়স বাড়ার সাথে সাথে বলিরেখা দেখা দেয় তা নয়।আজকাল অতিরিক্ত দুশ্চিন্তা, অপরিপূর্ণ ঘুম, বিশ্রামের অভাব ইত্যাদির কারণে আজকাল অল্প বয়সে ছেলে মেয়েদের মুখে বলিরেখা দেখা দেয়। বয়স বাড়ার আগে বয়সের ছাপ পড়ে যায়। এক্ষেত্রে টুথপেস্ট দিবে আপনাকে সহজ সমাধান। আপনি পরিমাণ মতো টুথপেস্ট একটি বাটিতে নিবেন। এবার এতে কিছুটা পানি দিয়ে টুথপেস্ট কে পাতলা করে নিবেন। তারপর অই পেস্ট আপনার ঘাড় গলায় মুখে ভালোভাবে লাগিয়ে নিন। কিছুক্ষনের মধ্যে শুকিয়ে গেলে ভালোভাবে মুখ ধুয়ে ফেলুন। দেখবেন বলিরেখার সমস্যা অনেক খানি দূর হয়ে গেছে।

৪।ব্রণ হয় না আজকাল ছেলে মেয়ে কম আছে। সাধারণত বয়ঃসন্ধিকালের পরে এই ব্রণ এর উপদ্রব বেড়ে যায়। তবে এই ব্রণ ত্বকে ব্যাথা,জ্বালাপোড়া আর লালছে হয়ে যায়। যার ফলে ত্বকে ব্রণের দাগ হয়ে যায়। আর মুখে দাগ ছোপ বেড়ে যায়। এই সমস্যা সমাধানে অনেকে অনেক প্রসাধনী ও দামী ক্রিম ব্যবহার করে থাকেন। তবে যাদের ব্যাথা যুক্ত ব্রণ উঠে এবং তারা ঘরোয়া ভাবে সমাধান চান তাদের জন্যে এই টুথপেস্ট ধারুণ কাজ করে। যে জায়গায় ব্রণ উঠেছে সেখানে অল্প একটু টুথপেস্ট নিয়ে ব্রণের উপর লাগিয়ে নিন। রাতে ঘুমাতে যাওয়ার আগে এই কাজ করুন। সকালে উঠলে দেখবেন ব্যাথা কমে গেছে দাগ ও কমে গেছে।

উপরে আমরা জানতে পেরেছি একটি অসাধারণ ঘরোয়া উপাদান টুথপেস্টের ব্যবহার। যা কি না আমাদের ত্বকের যত্নে খুব ভালোভাবে সহায়তা করে। তবে শুধু জেনে নিলেন তাতেই হবে না। যে সহজ উপায় গুলো শিখেছেন সেগুলো ভালোভাবে নিয়ম মেনে ব্যবহার করুন। আর নিয়মিত ত্বকের যত্ন করুন।