ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে টকদই এর ফেসপ্যাক

আমরা যখনই আমাদের মাথায় ত্বকের যত্ন নেয়ার চিন্তা আসে, ঠিক সে সময় মাথায় আসে নামিদামী ক্রিমের কিংবা প্রসাধনীর কথা। আজকাল ক্যামিকেল নির্ভরতার যুগে আমরা বেশি ক্যামিকেল এর উপর নির্ভর হয়ে গেছি। ঘরোহা চিন্তা আমাদের মাথায় আসেনা। কখনো কি ভেবে দেখেছি আমাদের ঘরের এক কোণে কিংবা ফ্রিজের এক কোণে পড়ে রয়েছে আমাদের ত্বকের সমস্যার সমাধান। ঠিক তেমনি একট অসাধারণ সমাধান হলো টকদই।

ত্বকের যত্নে টকদই
ত্বকের যত্নে টকদই

এই টকদই ত্বকের যত্নে পরম উপকারী। তবে শুধু যে খাবার এর ক্ষেত্রে ব্যবহার হয় তা নয়। বরং বহুকাল আগে থেকেই উপমহাদেশের বিভিন্ন এলাকায় রূপচর্চার একটি জরুরী উপাদান হিসেবে টক দই এর ব্যবহার হয়ে আসছে। টক দই আপনি চাইলে সরাসঋ ত্বকে লাগাতে পারবেন আবার চাইলে অন্যান্য উপাদানের সাথে মিশিয়েও ব্যবহার করতে পারবেন। আসুন তাহলে জেনে নেই ত্বকের যত্নে টকদই এর ব্যবহার।

ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে টকদই এর সেরা ফেসপ্যাক গুলোঃ

ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর সাথে সাথে ত্বকের দাগ দূর করতে আপনাদের সাথে টকদয়ের সেরা ৩টি ফেসপ্যাক শেয়ার করছি । আপনারা আপনাদের ত্বকের সমস্যা অনুযায়ী টকদই এর ফেসপ্যাক ব্যবহার করুন।

১। ত্বকের দাগ দূর করতে টকদয়ের ফেসপ্যাকঃ

কম বেশি আমরা সবাই রূপচর্চা করে থাকি। তবে বর্তমানের ব্যস্ততায় আর ভালোভাবে ত্বকের যত্ন নেয়া হয় না। রূপচর্চা ও করা যায় না। তাই যারা রূপচর্চার পেছনে খুব বেশি সময় ব্যয় করতে পারেন না, কিন্তু সুস্থ ও সুন্দর ত্বক চান তারা নিশ্চিন্তে নির্ভর করতে পারেন টকদই এর উপর। এটি আপনার ত্বকের দাগ দূর করবে এবং ত্বকের গভীরতা থেকে আপনার ত্বকের ময়লা পরিষ্কার করবে। শুধু তাই নয়, এই টক দই আপনার ত্বককে ময়েশ্চারাইজও করবে।

ত্বকের দাগ দূর করতে টকদয়ের ফেসপ্যাক
ত্বকের দাগ দূর করতে টকদয়ের ফেসপ্যাক

আপনি প্রত্যেকদিন মুখে ও গলায় টকদই লাগিয় ২০ থেকে ২৫ মিনিট অপেক্ষা করুন। এরপর একটি ভেজা কাপড় কিংবা তোয়ালে দিয়ে ভালো ভাবে আপনার মুখ ও গলা মুছে নিন। এছাড়া আপনি যদি চান এক্ষুণি বাইরে বের হতে হবে তাহোলে ফেসওয়াশ দিয়ে ভালোভাবে মুখ ধুয়ে নিন কেননা টক দই ত্বকে গন্ধভাব তৈরি করে দেয়। এছাড়া দ্রুত ফল পেতে হলে টকদই মুখে লাগানোর পর এক থেকে দেড় ঘণ্টা রোদে বের না হলেই ভালো। যেহেতু রূপচর্চায় এটি একটি সহজ পদ্ধতি, তাই আপনি চাইলে শরীরের অন্যান্য খোলা অংশ যেমন হাত, পায়ের পাতা, ঘাড় ও পিঠের খোলা অংশে এটি ব্যবহার করতে পারেন।

২। ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে টকদই এর ফেসপ্যাক

ত্বকের উজ্জ্বলতা কে না চায়। সবাই চাই ত্বকের ত্বকের সৌন্দর্য। তবে এই উজ্জ্বলতার দারুন এক উপাদান হলো টক দই। তবে এই টক দই এর সাথে অন্যান্য উপাদান মিশিয়ে সহজে বানাতে পারবেন একটি সহজ ফেসপ্যাক।

ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে টকদই এর ফেসপ্যাক
ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে টকদই এর ফেসপ্যাক

এই প্যাক বানাতে প্রথমে আপনি সমপরিমাণ ওটস, মধু এবং টকদই নিন।এবার একসাথে মিশিয়ে ভালোভাবে একটি পেস্ট তৈরি করুন। এবার এই পেস্ট আপনার মুখে ও গলায় লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন।তারপর আপনি ভালো করে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত দুইদিন এই প্যাক ব্যবহার করুন। নিজেই দেখতে পাবেন নিজের ত্বকের সৌন্দর্য।

৩। সানট্যান বা রোদে পুড়া দাগ দূর করতে টকদয়ের ফেসপ্যাকঃ

আজকাল সূর্যের তাপ কিংবা অন্যান্য কারণে ত্বক পুড়ে যাওয়ার সমস্যায় কম বেশি সকলে সম্মুখীন হোন। যদি আপনার ত্বকে রোদেপোড়া ভাব থাকে তাহোলে আপনি টকদই এর সাহায্য সাথে নিশিয়ে নিন টমেটোর পেষ্ট। টকদই এর সাহায্য সাথে টমেটোর পেষ্ট মিশিয়ে ব্যবহার করলে দেখবেন এই প্যাকটি আপনার ত্বকে ম্যাজিকের মত কাজ করবে।

টকদই  এর ফেসপ্যাক

এই সহজ জাদুকরী প্যাক বানাতে আপনি পরিমাণমতো টমেটোর রস ও টকদই মিশিয়ে নিন। তারপর আক্রান্ত স্থানে নিয়মিত এক প্যাক লাগান। কিছুদিন পর আপনি নিজেই পার্থক্য বুঝতে পারবেন। আপনি চাইলে এর সাথে অ্যালোভেরা জেলও মিশিয়ে নিতে পারেন। এতে আপনার ত্বকে দ্রুত রোদেপোড়া ভাব কমে আসবে।তবে হ্যাঁ এই খানে ব্যবহৃত কোনো উপাদানে যদি আপান্র এলার্জির সমস্যা হয় তাহোলে আপনি সেই উপাদান পরিহার করুন। ত্বককে সুন্দর ও কোমল রাখুন।

টক দই এর ব্যবহার তো জেনে নিলাম। তাই এখন থেকে খাওয়ার জন্যে টক দই আনলে কিছুটা ত্বকের যত্নে ও রেখে দিবেন। খাওয়া হলো আর ত্বকের যত্ন হলো। নিয়মিত ত্বকের যত্ন নিন। ত্বককে সুন্দর ও উজ্জ্বল রাখুন।