জাফরান দিয়ে ত্বকের রং উজ্জ্বল ও ফর্সা করুণ

ত্বকের যত্ন কিংবা রূপচর্চা বলুন জাফরানের কথা আমরা অনেক কাল আগে থেকে শুনে আসছি। বলা চলে আগের কার দিনের দাদী নানীরা ঘরোয়া ভাবে জাফরান দিয়েও তাদের রূপচর্চার সেরে নিতেন। আর খেয়াল করেল দেখবেন তারা ক্যামিকেল এর ধরা ছোঁয়ার বাইরে থাকায় তাদের ত্বক দেখে এখনো লোভনীয় লাগে। তাদের ত্বক গুলো অনেক টান টান, কোমল আর স্মুথ। খেয়াল করলে দেখবেন অনেক ধরণের প্রসাধণি, ক্রিম লোশন এমনকি সাবানেও জাফরানের নির্যাস ব্যবহার করা হচ্ছে। কিন্তু আগেরকালের মতো সেই ঝৌলুস সাথে সাথে আর ফিরে পাবেন না। আর ত্বকের বিভিন্ন সমস্যা যেমন বলিরেখা, ত্বক অনুজ্জ্বল,ব্রন ও ব্রণের দাগ ইত্যাদি থেকে মুক্তি পেতে জাফরানের ফেইস প্যাক তো রয়েছে। জাফরান আগেও যেমন ত্বকের সমাধান দিয়েছে এখনো দিয়ে আসছে। তবে ব্যস্ত বহুল সময়ে আমরা নিজেরাই ঘরোয়া কিছু চেষ্টা না করে ক্যামিকেল নির্ভর হয়ে যাচ্ছি। আসুন তবে জেনে নেই জাফরান দিয়ে সহযে আপনি ঘরে বসে কীভাবে ত্বকের যত্ন নিবেন।

ত্বকের রং উজ্জ্বল করতে জাফরান
ত্বকের রং উজ্জ্বল করতে জাফরান

যেভাবে জাফরান দিয়ে ত্বকের রং উজ্জ্বল ও ফর্সা করবেনঃ

১।জাফরানের সাথে মধুর একটা উতপ্রোত সম্পর্ক রয়েছে। অর্থাৎ খেয়াল করলে দেখবেন জাফরানের নির্যাস যেখানে যেখানে ব্যবহার করা হয়েছে সেখানে মধুর ছোঁয়া রয়েছে। আর মধু তো বরাবরের মতো রূপচর্চার ধারক বাহক হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। তাই জাফরান এবং মধু দিয়ে আপনি বানিয়ে ফেলতে পারেন সহজ একটি ফেস প্যাক।

 ত্বকের রং উজ্জ্বল ও ফর্সা করুণ
ত্বকের রং উজ্জ্বল ও ফর্সা করুণ

এই ফেস প্যাক বানাতে প্রথমে জাফরান এবং মধু একসাথে নিয়ে ভাল করে মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এরপর এই প্যাক মুখে ভাল করে ম্যাসাজ করুন। দেখবেন ১৫-২০ মিনিট রাখার পর শুকিয়ে গেছে। এবার শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ভালোভাবে মুখ ধুয়ে ফেলুন। ত্বক সুন্দর চাই বল্লেই হবে না। ত্বকের যত্ন ও নিতে হবে। তাই অন্তত সপ্তাহে ২বার হলো এই প্যাক ব্যবহার করুন।

২।জাফরান এমন একটি উপাদান যা রূপচর্চার অন্যান্য উপাদান গুলোকে সাথে নিয়ে বিভিন্ন সহজ ফেস প্যাক বানাতে সাহায্য করে। আর বিভিন্ন গুণাবলীর মাধ্যমে ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে দেয়। কেননা জাফরানেও আছে অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান। এই অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান আমাদের ব্রব হওয়া থেকে আটকায়।

জাফরানের ফেসপ্যাক
ত্বকের রং উজ্জ্বল করতে জাফরান

তবে এই সহজ প্যাক বানাতে আপনি প্রথমে ৫ দানা জাফরান এবং এর সাথে ১/২ কাপ কাঁচা দুধ ভালোভানে মিশিয়ে ২-৩ ঘন্টা রেখে দিন।এবার এই প্যাক ভাল করে আপনার পুরো মুখে লাগান। লাগানোর ১৫ মিনিট পর দেখবেন শুকিয়ে গেছে। এরপর ঠান্ডা পানি দিয়ে ভালোভাবে মুখ ধুয়ে ফেলুন। দেখবেন এটি ত্বকের উপরের কালো দাগ দূর করে ভিতর থেকে উজ্জ্বলতা দিচ্ছে। তবে একদিনে তো আর ফলাফল পাবেন না। সপ্তাহে অন্তত ২বার এই সহজ ফেস প্যাক ব্যবহার করুন।

৩।চন্দনের বিভিন্ন প্যাক আমরা ব্যবহার করি। তৈলাক্ত ত্বকে এই চন্দন ধারুণ কাজ করে। অনেকে তো আবার চন্দন মেখে রাতে ঘুমিয়ে যান। তবে এই চন্দনের সাথে জাফরানের মিশ্রণ দিয়েও একটি দারুণ সহজ ফেস প্যাক বানানো যায়।

 জাফরান দিয়ে  ত্বকের রং উজ্জ্বল ও ফর্সা
জাফরান দিয়ে ত্বকের রং উজ্জ্বল ও ফর্সা

এই সহজ ফেস প্যাক বানাতে প্রথমে চন্দন, এর সাথে কাঁচা দুধ এবং জাফরান নিয়ে ভাল করে মিশিয়ে পেস্ট তৈরি করুন (সকল উপাদান প্রয়োজন অনুসারে)। তবে পেস্ট যাতে ঘন হয় সেদিকে খেয়াল রাখবেন। এবার এই প্যাকটি আপনার পুরো মুখে ভালভাবে ম্যাসাজ করে নিন।এরপর শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ভালোভাবে মুখ ধুয়ে ফেলুন। সুন্দর পরিচ্ছন্ন ত্বক পেতে এই প্যাক সপ্তাহে ২ থেকে ৩ বার ব্যবহার করুন। ফলাফল ভালো কি না তা নিজেই দেখবেন।

আমরা সবাই চাই সুন্দর ত্বক,উজ্জ্বল ত্বক। তবে ত্বকের যত্ন নিতে বললে অনেকে মুখ ঘুরিয়ে নেন। কিছু পেতে হলে কিছু দিতে হবে। তাই সুন্দর পরিষ্কার ত্বক পেতে সময় তো দিতেই হবে। নিয়মিত ত্বকের যত্ন নিন। সুন্দর ত্বকের অধিকারিণী হোন।