সব ধরণের ত্বকের যত্ন নিতে গাজরের ফেসপ্যাক

গাজর খেলে আমরা জানি ত্বকের গুণাগুণ মান বৃদ্ধি পায়। আর ত্বকের যত্নে গাজর বেশি বেশি খেতেও শুনেছি। এ থেকে বোঝা যায়, গাজর খেলে শরীররেও যেমন পুষ্টিগুণ তেমনি ত্বকের ক্ষেত্রে ও ধারুণ উপকারী খাদ্য উপাদান। গাজরে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিনস আর মিনারেলস যার আমাদের ত্বকের লাবণ্য ধরে রাখে।

মেছতার দাগ দূর করার উপায়

এই গাজর খাওয়ার ফলে তাড়াতাড়ি ছাপ পড়ে না। ত্বকের রুক্ষতা দূর করে। আসুন জেনে নেই ত্বকের যত্নে গাজর আমাদের যেভাবে সাহায্য করে।

ত্বকের যত্নে গাজর
ত্বকের যত্নে গাজর

ত্বকের যত্ন নিতে গাজরের ফেসপ্যাক ও উপকারিতাঃ

১। আমাদের ঘুম থেকে উঠলে অনেকের মুখ ফোলে যায়। মনে হয় মুখে অনাকাঙ্ক্ষিত চর্বি বেড়ে গেছে। এই সমস্যা থেকে সমাধানে গাজর সাহায্য করে। এক্ষেত্রে একটি প্যাক বানাতে হবে। প্রথমে একটি বাটিতে এক টেবিল চামচ গাজর বাটা এর সাথে এক চা চামচ বিটরুট বাটা, এক চা চামচ আলু বাটা এবং সবশেষে এক টেবিল চামচ টকদই একসাথে মিশিয়ে ভালোভাবে মুখে লাগান।

এরপরে ১৫ মিনিট পর মুখ ভালোভাবে ধুয়ে ফেলুন। এটি ঘুম থেকে ওঠার পর মুখের যে ফোলা ভাব টা রয়েছে তা অনেকটা কমিয়ে দেবে।

২।আমাদের ত্বকের প্রধান সমস্যা ত্বক তৈলাক্ত ভাব বেশি আর ত্বক সবসময় তেলতেলে হয়ে থাকে। বিভিন্ন কারণে এই তেলতেলে ভাব জমা হয়। এবং পরে এ থেকে ব্রণ সৃষ্টি হয়। এই তেলতেলে ভাব সমস্যা সামধানে গাজর ও সাহায্য করে।

গাজরের ফেসপ্যাক
গাজরের ফেসপ্যাক

এক্ষেত্রে প্রথমে একটি বাটিতে তিন টেবিল চামচ গাজরের রস এবং এক টেবিল চামচ আপেল সিডার ভিনেগার একসাথে ভালোভাবে মিশিয়ে নিন। এবার একটি তুলার বল দিয়ে সকালে ও বিকালে মুখ মুছে নিন।

মেছতার দাগ দূর করার উপায়

যখন মুখে লাগাবেন তার ১০ মিনিট পর পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি আপনার তৈলাক্ত ত্বকের তেলতেলে ভাব দূর করবে। এবং ত্বককে পরিষ্কার ও উজ্জ্বল রাখবে।

৩।ত্বকের তেলতেলে ভাব যেমন সমস্যা তেমনি ত্বকের শুষ্কতা ভাব ও সমস্যা। ত্বকের শুষ্কতা শীতকালে বিভিন্ন সমস্যা করে। ত্বকের তেলতেলে ভাবের সমাধান যেমন গাজর করে থাকে তেমনি ত্বকের শুষ্কতা ভাবের সমাধান ও গাজর করে থাকে। এক্ষেত্রে একটি প্যাক বানাতে পারবেন সহযে। প্রথমে একটি বাটিতে এক টেবিল চামচ গাজর বাটা, এক চা চামচ মিল্ক ক্রিম এবং একটি ডিমের সাদা অংশ একসাথে ভালোভাবে মিশিয়ে মুখে লাগান।

তার ১৫ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ভালোভাবে মুখ ধুয়ে ফেলুন। দেখবেন এটি আপনার ত্বকের শুষ্কতা দূর করবে।

৪।বর্তমানের ব্যস্ততায় আমরা ভালো করে ত্বকের যত্ন নিতেই পারিনা। তাই ত্বকের পরিবর্তনে গাজর বিশেষভাবে সাহায্য করে। ত্বকের যত্ন কিংবা ঘরোয়াভাবে ত্বকে পরিবর্তন আনতে চাইলে একটি সহজ ফেইসপ্যাক বানিয়ে নিন। প্রথমে একটি বাটিতে এক টেবিল চামচ গাজর বাটা, এক চা চামচ বেসন, এক চা চামচ গোলাপজল এবং এক চা চামচ শসার রস একসাথে ভালোভাবে মিশিয়ে মুখে লাগান।

মুখে লাগানোর ১৫ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে মুখ ভালভাবে ধুয়ে ফেলুন। যদি আপনি অতি সহযে উজ্জ্বল ত্বক পেতে চান তাহলে একটানা ১৫ দিন এই প্যাক মুখে ব্যবহার করুন। নিজের ত্বকের পরিবর্তন নিজেই বুঝতে পারবেন।

গাজরের ব্যবহার
গাজরের ব্যবহার

৫।আজকাল বয়স না হতেই ত্বকের ছাপ বলিরেখা চলে আসে। তখন বয়সের তুলনায় বয়স বেশি বলে মনে হয়। এই সমস্যা সমাধানে গাজর ও বিশেষ ভাবে সাহায্য করে। একটি বিশেষ প্যাক আপনার ত্বকের বলিরেখা দূরিভূত করতে সাহায্য করে। প্রথমে একটি বাটিতে এক টেবিল চামচ গাজর বাটা, এক টেবিল চামচ দুধ, এক চা চামচ চালের গুঁড়ো, এক চিমটি হলুদের গুঁড়ো এবং এক চা চামচ মধু একসাথে ভালোভাবে মিশিয়ে পুরো মুখে লাগান। প্যাক মুখে ১৫ মিনিট রেখে ভালোভাবে মুখ ধুয়ে ফেলুন।

ফর্সা ত্বক পেতে ভিটামিন ই

টানা এক মাস যদি এই প্যাক ব্যবহার করুন তাহোলে ত্বকের বলিরেখা সমস্যার সমাধান নিজেই দেখবেন।

আমরা কম বেশি সকলে যদিও বা গাজর সম্পর্কে জানি। তবুও উপরে ৫টি সহজ পদ্ধতি দেখানো হয়েছে যেগুলো আপনি সহযে ব্যবহার করতে পারবেন। ৫টি সহজ প্যাক বানিয়ে আপনি যদি নিয়মিত ত্বকের যত্ন নিতে পারেন তাহোলে গাজর ই হয়ে উঠবে আপনার সকল তক্বের সমস্যা সমাধান।