ত্বক ফর্সা করতে ও ত্বকের যত্নে কলা

আমরা জানি কলা শক্তির মহান উৎস আর এই শক্তি সহযে নষ্ট হয় না। আর কলা পছন্দ হয় না এরকম মানুষ খুব কম পাওয়া যায়। কলাকে শক্তি বর্ধক বলা হয় কেননা অনেক সময় কলা শক্তি জমাট করে রাখে। সকালের ভারী নাস্তা যারা করতে পারেন না তারা যদি কলাও খান তাতেও আপনার শক্তি জমা থাকবে। আর শরীরে পুষ্টিগুণাগুণ বজায় থাকবে। আর আমরা বাসায় কাচা কলা নিয়ে গেলে তা পাকিয়ে খাওয়া যায়। অর্থাৎ কলাকে অনেক দিন পর্যন্ত সংরক্ষণ করে রাখা যায়। এতোক্ষণ তো জানলাম কলা খেতে যেমন মজা, তেমনি ত্বকের যত্নে কলার কাজ ও করে মজার মজার।

অর্থাৎ কলা দিয়ে বানানো যায় অনেক সহজ সহজ ঘরোয়া ফেইস প্যাক। যা দিয়ে পেয়ে যাবো ত্বকের হারানো উজ্জ্বলতা আর সৌন্দর্য। আসুন জেনে নেই ত্বকের যত্নে কলার ব্যবহার।

 ত্বককে ফর্সা করতে কলা
ত্বককে ফর্সা করতে কলা

১।কলা যেমন খেতে মজা তেমনি কলার খোসা দিয়েও নেয়া যায় ত্বকের যত্ন।ছেলে কিংবা মেয়ে হোক ত্বকের ব্রণের সমস্যা দিন দিন বেড়েই যাচ্ছে। এই সমস্যা সমাধানে ত্বকের ব্রণ দূর করতে কলার খোসা মুখে ব্যবহার করতে পারুন। – কলার খোসা আমাদের ত্বকে ব্রণের জন্য দায়ী রোগ জীবাণু, ব্যাকটেরিয়া ধ্বংস করে ও ত্বকের জ্বালা কমাতে সাহায্য করে এবং লালচে দাগ কমাবে। এক্ষেত্রে একটি সহজ উপায় শুধু অবলম্বন করুন। ত্বকের উপরে যেখানে ব্রণ আছে সেখানে ব্রণের ওপর শুধু কলার খোসার ভিতরের অংশটি দিয়ে ভালোভাবে ঘষুন। নিয়মিত ঘষতে থাকুন। যারা নিয়মিত রূপচর্চা করেন তারা নিত্য সৌন্দর্য্য চর্চার জন্য সর্বোত্তম উপায় হিসেবে ব্যবহার করেন।

ত্বকের যত্নে কলা
ত্বকের যত্নে কলা

২।ত্বকের উজ্জ্বলতা কে না চায়।কম বেশি সকলে চায় আমাদের ত্বক সুন্দর উজ্জ্বল হোক। আর এজন্য আমরা কতো কিছুই না ব্যবহার করে থাকি। কিন্তু অনেক সময় আমরা ভালো ফলাফল না পেয়ে ত্বকের যত্নের প্রতি অবহেলা শুরু করে দি। এই ক্ষেত্রে কলা আমাদের বিশেষভাবে সাহায্য করে। কলা দিয়ে বানানো যায় সহজ সহজ ফেইস প্যাক। এই সহজ প্যাক বানাতে এক চা চামচ মধু, এক চা চামচ কমলার রস আর একটি কলা নিয়ে ভালোভাবে চটকে নিন। এইবার বাকি উপাদান একসাথে মিশিয়ে ভালোভাবে প্যাক বানিয়ে নিন। এই প্যাক এইবার মুখে আর ঘাড়ে ভালোভাবে ম্যাসাজ করুন। তার ১৫ থেকে ২০ মিনিট পরে ভালোভাবে মুখ ধুয়ে ফেলুন। দেখবেন কি অসাধারণ ভানে ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে দেবে।

৩।নিস্তেজ ত্বক কিংবা ত্বকের আদ্রতা আমাদের কম বেশি অনেকের ত্বকের সমস্যা। ত্বক শুষ্কতার জন্যে হয়ে যায় ত্বক নিস্তেজ আর নিষ্প্রাণ। আর ত্বকের আদ্রতা ভাব ত্বককে আরো বেশি নিস্তেজ করে তোলে। এই নিস্তেজ ত্বকের জন্যে আপনি একটি সহজ ফেইস প্যাক ব্যবহার করতে পারেন। এই সহজ ফেইস প্যাক বানাতে একটি কলা ভালোভাবে চটকিয়ে নিন এবার এতে লেবুর রস আর চন্দন ভালোভাবে মিশিয়ে নিন। এই মেশানো প্যাক ভালোভাবে মুখে মাখিয়ে নিন। দেখবেন ত্বকের আদ্রতা ভাব কমে যাবে। এছাড়া শুধু কলা চটকিয়ে ভালোভাবে মুখে লাগিয়ে ১০ নিনিট রেখে দিন। এরপরে ভালোভাবে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে দেখবেন ত্বকের আদ্রতা ভাব চলে গেছে ত্বকে ফিরে এসেছে প্রাণ। কেননা ত্বকে আছে পটাশিয়াম, ভিটামিন সি তাই এই উপাদান গুলো ত্বক কে উজ্জ্বল রাখে।

কলার-উপকারিতা
কলার-উপকারিতা

তবে একটা আসল কথা হলো সারাদিন জুড়ে যতই বলি না কেন “ত্বকের যত্ন নিন, ত্বকের যত্ন নিন”- শুধু বললে হবে না যতক্ষন না পর্যন্ত কার্যকর করছেন ততক্ষণ পর্যন্ত আপনি ত্বকের তারতম্য বুঝতে পারবেন না। তাই দিনের অল্প কিছু সময় হলেও ত্বকের যত্নে ব্যয় করুন। আর কলা তো দয়েছে আপনাদের সহজ সহজ ত্বকের যত্নে ব্যবহার। তাই আবারো জানিয়ে রাখি ত্বকের যত্ন নিন, ভালো থাকুন, ত্বক সুন্দর ও সুস্থ রাখুন।