ত্বকের দাগ দূর করে ত্বক ফর্সা করতে কমলার ফেসপ্যাক

কমলা খুবই জনপ্রিয় একটা ফল। আমরা  ফল হিসেবে কমলাকে চিনে আসতেছি কিন্তু কমলা শুধু একটা ফল না তা আমাদের রূপচর্চার ক্ষেত্রে বিরাট ভূমিকা পালন করে। কমলা খেতে পছন্দ করে না এমন মানুষ খুবই কম রয়েছে আর সে পছন্দের ফল কমলার ব্যবহার রূপচর্চার ক্ষেত্রে অতুনলীয়।

শুধু কমলা ব্যবহার হয় তা কিন্তু না কমলার রস,খোসা,শাঁস সব কিছু রূপচর্চারর কাজে লাগাতে পারে। অবাক হচ্ছেন বুঝি? অবাক না বরং এই টা সত্যি একটা কমলার সকল কিছু আমরা ব্যবহার করতে পারি।

রূপচর্চার ক্ষেত্রে আর রূপকে উজ্জ্বল, সুন্দর,তরতাজা  করে গড়ে তুলতে পারে এবং মৃত কোষ দূর করতে, বয়সের ছাপ দূর করতেও ভূৃমিকা রাখে। তাই আজ আমি আপনাদের সাথে ত্বকের যত্নে কমলার ৪টি গুরুত্বপূর্ণ ববহার শেয়ার করছি।

কমলার ফেসপ্যাক
কমলার ফেসপ্যাক

১.ত্বক কে তরতাজা ভাব ফিরিয়ে আনতে কামলা একটা উপযোগী উপাদান।মুখের খোলা রোমছিদ্র সংকুচিত করতে সাহায্য নিন কমলার রসের।মুখে কমলার রস মেখে কিছুক্ষণ অপেক্ষা করুন,তারপর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।ত্বক মুহূর্তেরর মধ্যে তরতাজা ভাব ফিরিয়ে আসবে। ত্বককে সতেজ দেখাবে।এক চামচ কমলার খোসা গুঁড়া নিন,তাতে দুধের সর বা টক দই মিশান।

ত্বককে উজ্জ্বল,ফর্সা করতে এলোভেরা জেলের ব্যবহার

মিশ্রণ টি মুখে ফেইস প্যাকের মতো মেখে বিশ মিনিট মতো রাখুন তারপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

মুখে চটজলদি ফর্সাভাব আনতে আর কালো দাগ ছোপ হালকা করতে এই ফেস প্যাকটি দারুণ কাজ করে।

২.বয়সের সাথে সাথে ত্বকের মধ্যে বিভিন্ন ধরণের ছাপ পড়ে। অল্প বয়সে মনে হয় অধিক বয়সের অধিকারী এতে করে সবাই চিন্তিত হয়ে যায়। এই ছাপ দূর করার উপায় খুঁজতে থাকে সবাই। যদি অল্প খরচে সহজে এই ছাপ দূর করা যায় তাহলে তো কথা নাই।

ত্বক ফর্সা করার উপায়

আর যদি ছাপ টা না আসে তখন??হ্যাঁ কমলার এই ফেইস প্যাক টি ব্যবহার করলে ত্বকের মধ্যে বয়সের ছাপ পড়ে না।কমলার মধ্যে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে যা আপনার ত্বককে ফ্রি রেড়িকেলের হামলা থেকে রক্ষা করে, কাছে ঘেঁষতে দে না বলিরেখা আর বয়সের ছাপ।

মেছতা দূর করার উপায়

কমলার খোসা ভালো শুকিয়ে গুঁড়ো করে নিন,তারপর পরিমাণ মতো পানি বা দুধ মিশিয়ে ফেইস প্যাক তৈরি করুন।প্যাক টি মুখে লাগিয়ে অপেক্ষা করুন। শুকানোর পর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন এতে করে বয়সের ছাপ পড়বে না।

কমলার-ব্যবহার
কমলার-ব্যবহার

৩.কমালার খোসা রোদে শুকিয়ে গ্রাইন্ডারে দিয়ে একটু মোটা দানার পাউডার করে নিন।পরিমাণ মতো এই পাউডার নিয়ে তার সঙ্গে খানিকটা মুলতানি মাটি আর মধু দিয়ে পেস্ট তৈরি করে নিন।সারা মুখে এই মিশ্রণ টি দিয়ে আলতো হাতে ম্যাসাজ করতে থাকুন। কিছুক্ষণ ম্যাসাজ করার পর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এর ফলে ত্বকের মৃত কোষ দূর করবে।

মৃত কোষ ত্বকের জন্য ক্ষতিকর তাই এই ফেইস প্যাক টি খুবই দরকারী এবং ত্বকের ক্ষেত্রে ভালো ফল পাওয়া যাবে।এই প্যাক সপ্তাহে ২/৩ বার ব্যবহার করবে এতে করে ত্বকের মৃত কোষ গুলো দূর হয়ে ত্বক আরো উজ্জ্বল ও নমনীয় হবে।

৪.কমলার খোসা গুঁড়া ২ চামচ,১চা চামচ দুধ,১ চামচ নারকেল তেল মিশিয়ে বানিয়ে নিন প্যাক টি।মিশ্রণ টি কিছুক্ষণ ত্বকে লাগিয়ে শুকানোর পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।এটি ক্লিনজার হিসেবে ত্বকের ভেতর থেকে ময়লা পরিষ্কার করে।ত্বকে জমে থাকা মরা চামড়া দূর করবে এতে করে ত্বক নমনীয় উজ্জ্বল হবে।

ত্বকের-যত্নে-কমলার-ব্যবহার
ত্বকের-যত্নে-কমলার-ব্যবহার

কমলার খোসা রোদে শুকিয়ে ব্লেন্ডারে গুঁড়া করে নিন।মুখবন্ধ বয়ামে ছয় মাস পর্যন্ত ভালো থাকবে এটি।বিভিন্ন ফেস প্যাক নিশ্চিত ব্যবহার করুন এই কমলার খোসা গুঁড়া। ভিটামিন ও সাইট্রিক অ্যাসিড সমৃদ্ধ কমলা খোসা ত্বক কে উজ্জ্বল ও প্রাণবন্ত রাখতে কার্যকর।

ত্বক উজ্জ্বল করার নাইট ক্রিম

উপরোক্ত উপায়ে কমলার রস,খোসা ইত্যাদি ব্যবহার করুন এতে করে ত্বক সব ক্ষতিকর অবস্তা থেকে রক্ষা পাবে।