১০০% কাজ দিবে এই দুটি উপায় মেনে চলুন, খুশকি দূর হবে ও চুল পড়া বন্ধ হবে

গরম কালে মাথার তালুর তাপমাত্র বেড়ে যায় আর মাথার থালু ঘেমে ব্যক্টেরিয়া হয়ে মাথায় খুশকি হয় । গরমকালে তো আর গরম বন্ধ করা যাবে না কিন্তু আমরা যদি একটু সচেতন হই তাহলে এই গরমকালেও খুশকি মুক্ত থাকা যাবে এবং চুল পড়াও পুরুপরি দূর করা যাবে ।

চুল খুশকি মুক্ত রাখার উপায়

বন্ধুরা, চলুন দেখে নিই ,

এই গরমে চুলকে খুশকি মুক্ত রাখার টিপসগুলোঃ

1। চুলের গোড়া মাথার স্ক্যাল্প মাসাজ করাঃ

১ বার এলোভেরা তেল ব্যবহার করে দেখুন ছোট চুল আকাশ সমান লম্বা হবে

 নিয়মিত 5 থেকে 7 মিনিট অপরিশোধিত তেল যেমন অলিভ অয়েল, নারিকেল তেল, আমন্ড অয়েল, ক্যাস্টর অয়েল ইত্যাদি চুলের গোড়ায় লাগিয়ে কিছু সময় মেসাজ করলে আপনার চুল স্বাস্থ্যোজ্জ্বল, সুন্দর, ঘন, কালো থাকে এবং  দ্রুত বৃদ্ধি পায়।

চুল সুপার সিল্কি করার উপায়

এতে করে আপনার চুলের কোষের রক্ত সঞ্চালন ক্ষমতা অনেকাংশে বৃদ্ধি পায়। আপনার মাথার ত্বক যদি অতিরিক্ত তেল চিটচিটে না হয় তাহলে রাতে শোবার পূর্বে তেল লাগিয়ে ৫থেকে ৭মিনিট ম্যাসাজ করে সকালে উঠে ধুয়ে নিতে পারেন।

2। চুলের উপযোগী শ্যাম্পু নির্বাচনঃ

চুল পড়া বন্ধ করার উপায়

চুলের যত্নে দীর্ঘ, ঘন, কালো ও স্বাস্থ্যোজ্জ্বল খুশকি মুক্ত চুল পেতে চাইলে আপনাকে অবশ্যই আপনার চুল এবং মাথার স্ক্যাল্প উপযোগী শ্যাম্পু নির্বাচন করে ব্যবহার করতে হবে। চুলের যত্নে শ্যাম্পু ব্যবহার করা কতটা গুরুত্বপূর্ণ সেটা আমরা সকলেই জানি।

চুল খুশকি মুক্ত রাখার উপায়

তাই খুশকি দূর করতে নিয়মিত না হলেও সপ্তাহে অন্তত তিন থেকে চারবার শ্যাম্পু ব্যবহার করা ভালো। সেক্ষেত্রে ভার্জিন বা প্রাকৃতিক উপাদান এর তৈরি শ্যাম্পু হলে ভালো হয়।

খুশকি দূর করে দীর্ঘ, ঘন, কালো ও স্বাস্থ্যোজ্জ্বল এবং আকর্ষণীয় চুল প্রাপ্তির জন্য এই বিষয় গুলো মেনে চলুনঃ  

  মাথার ত্বকে ময়লা জমে থাকতে না দেয়া নিয়মিত মাথার স্ক্যাল্প পরিষ্কার করা।

চুল খুশকি মুক্ত রাখার উপায়

  বিভিন্ন কার্যকরী হেয়ার প্যাক, হেয়ার মাস্ক ইত্যাদি সপ্তাহে অন্তত একবার ব্যবহার করা।

  প্রচুর পরিমাণে প্রোটিন সমৃদ্ধ খাবার গ্রহণ করা।

৭ দিলে চুল লম্বা করার উপায়

  গোসল বা হেয়ার প্যাক ব্যবহারের পর চুল দ্রুত শুকিয়ে নেয়া। ভেজা চুল চুলের গোড়ায় ময়লা জমতে এবং খুশকির উপদ্রব বাড়াতে সাহায্য করে।

 বিঃদ্রঃ

  চুলের যত্নে অত্যন্ত কার্যকরী হেয়ার প্যাক এবং হেয়ার মাস্ক সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের হেয়ার প্যাক অফ হেয়ার মাস্ক সম্বলিত কলামগুলো পড়ুন।

এলোভেরা তেল দিয়ে চুলের যত্ন

উপরে উল্লেখিত পদ্ধতি সমূহ অনুস্বরণ করে যে কেউ দীর্ঘ, ঘন, কালো ও স্বাস্থ্যোজ্জ্বল চুলের অধিকারী হতে পারেন। ক্যামিকেল যুক্ত চুলের প্রসাধনী ব্যবহার না করে সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে চুলের যত্ন নিন। হয়ে উঠুন আকর্ষণীয় চুলের অধিকারী।