মাত্র ৭ দিনে ব্রণ কমাতে খাদ্যতালিকায় যে সমস্ত খাবার রাখবেন

আমাদের পাবলিক সৌন্দর্যের প্রায় সবটাই নির্ভর করে আমাদের সুশ্রী চেহারার ওপর। কিন্তু আমাদের চেহারাই একটি ব্রণের ফুসকুড়ি আমাদের ত্বকের স্বাভাবিক সৌন্দর্যকে সম্পূর্ণ নষ্ট করে দিতে যথেষ্ট ।

প্রাপ্তবয়স্ক থেকে শুরু করে প্রায় সব বয়সের মানুষের ব্রণ সমস্যায় ভুগছেন। আমাদের মধ্যে এমন অনেকেই আছেন যারা ব্রণ দূর করার জন্য কেমিক্যালযুক্ত প্রসাধনী ব্যবহার করে নিজের ত্বকের ক্ষতি সাধন করে আসছেন।

লম্বা হওয়ার উপায়

কিন্তু আমরা অনেকে জানিনা আমাদের প্রতিদিনের নিয়মিত খাদ্য তালিকায় কিছু পুষ্টিগুণ সমৃদ্ধ খাবার রাখলে মাত্র 7 দিনে ব্রণ কমে যাবে ।

তাই সুপ্রিয় বন্ধুরা আপনাদের জন্য শেয়ার করছি ব্রণ সমস্যা সম্পূর্ণ দ্রুত সময়ে দূর করতে অত্যন্ত কার্যকরী কিছু পুষ্টিগুণ সমৃদ্ধ খাবার। তাহলে চলুন বন্ধুরা দেখে নেয়া যাক  মাত্র 7 দিনে ব্রণ সমস্যা দূর করতে যে সমস্ত খাবারগুলো খাদ্য তালিকায় রাখতে হবে।

মাত্র 7 দিনে ব্রণ কমাতে অত্যন্ত কার্যকরী খাবার সমূহঃ

 বাদামঃ

ত্বকের ব্রণ সহ বিভিন্ন ধরনের সমস্যা দূর করতে বাদামে রয়েছে অত্যন্ত কার্যকরী কিছু পুষ্টিগুণ যেমনঃ ফসফরাস, কপার, ম্যাগনেসিয়াম, জিংক, পটাশিয়াম, সোডিয়াম এবং প্রচুর পরিমাণে ভিটামিন ।

যা আমাদের ত্বককে সুস্থ এবং সুন্দর রাখতে সাহায্য করে। এছাড়াও বাদামে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট এবং প্রদাহ রোধকারী উপাদান যা আমাদের ত্বকের ব্রণ সমস্যা অতি দ্রুত সময়ে দূর করতে সাহায্য করে। তাই নিয়মিত খাদ্য তালিকায় অবশ্যই বাদাম রাখবেন।

 তৈলাক্ত মাছঃ

মাছ আমাদের শরীরে আমিষ এবং শর্করার প্রচুর যোগান দিয়ে থাকে। ঠিক তেমনি তৈলাক্ত মাছের ফ্যাটি এসিড আমাদের ত্বকের জন্য অত্যন্ত উপকারী । এটি দ্রুত সময়ে ব্রণ এবং ব্রণের দাগ দূর করতে সাহায্য করে।

তৈলাক্ত মাছে রয়েছে ওমেগা 3 ফ্যাটি এসিড যা আমাদের ত্বক থেকে ব্রণ ও ব্রণের দাগ এবং ব্রণের গর্ত সম্পূর্ণরূপে দূর করতে অত্যন্ত কার্যকরী। তাই নিয়মিত খাদ্যতালিকায় অবশ্যই তৈলাক্ত মাছ রাখবেন।

 দইঃ

অনেকেই জেনে অবাক হবেন ত্বকের যত্নে দই অতন্ত্য কার্যকরী ভূমিকা রাখে। দইয়ে রয়েছে বিভিন্ন ধরনের উপকারী ব্যাকটেরিয়া যা আমাদের ত্বককে গভীর থেকে পুষ্টি জোগায় এবং বিভিন্ন ধরনের সমস্যা দূর করে।

এছাড়াও এতে রয়েছে শর্করা,ফসফরাস, ভিটামিন এবং স্নেহ জাতীয় উপাদান এবং প্রচুর পরিমাণে প্রোটিন । যার ফলে দই নিয়মিত খাদ্যতালিকায় রাখলে আমাদের ত্বক থেকে দ্রুত সময়ে ব্রণ এবং ব্রণের দাগ এবং বিভিন্ন ধরনের সমস্যা সম্পূর্ণরূপে দূর হবে। আমাদের ত্বক হয়ে উঠবে উজ্জ্বল, ফর্সা, মসৃণ এবং আকর্ষণীয়।

গাড় সবুজ রঙের শাকসবজিঃ

বিভিন্ন ধরনের শীতকালীন সবুজ শাকসবজি এবং গাড় রঙের শাকসবজি আমাদের ত্বকের জন্য অত্যন্ত উপকারী। যেমন লাউশাক, পালংশাক, বাঁধাকপি, মিষ্টি কুমড়া শাক ইত্যাদি।

গাঢ রঙের সবুজ শাক সবজিতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, ফোলেট, আয়রন, আঁশ এবং প্রচুর পরিমাণে ভিটামিন। যা আমাদের ত্বকে প্রচুর পরিমাণে পুষ্টি জোগিয়ে ত্বকের ব্রণ সমস্যার সমাধানে অত্যন্ত কার্যকরী ভূমিকা রাখে।

তাই দ্রুত সময়ে ব্রণ দূর করতে নিয়মিত খাদ্যতালিকায় অবশ্যই সবুজ শাকসবজি রাখার চেষ্টা করুন।

 গ্রিন টিঃ

গ্রিন টি আমাদের সুস্বাস্থ্যের জন্য অত্যন্ত কার্যকরী একটি পানীয় হিসেবে সকলের কাছেই জনপ্রিয়। তবে গ্রিন টি ব্রণ এবং ত্বকের বিভিন্ন সমস্যা দূর করতে অত্যন্ত কার্যকরী ভূমিকা রাখে।

গ্রিন টিতে বিদ্যমান বিভিন্ন উপাদান শরীর থেকে টক্সিক পদার্থ বের করে দিতে সাহায্য করে। এতে করে ত্বকে বিদ্যমান বিভিন্ন ধরনের খারাপ পদার্থ দূর হয় এবং ব্রণ সমস্যা সম্পূর্ণরূপে দূর হয়। তাই নিয়মিত খাদ্যতালিকায় অবশ্যই গ্রিন টি রাখুন।

 ভিটামিন সি জাতীয় খাবারঃ

ভিটামিন সি জাতীয় বিভিন্ন ধরনের শাকসবজি, ফলমূল যেমন কাঁচা মরিচ, টমেটো, কমলা, লেবু ইত্যাদি আমাদের ত্বকের নানান সমস্যার সমাধান করতে এবং দ্রুত সময়ে ব্রণ ও ব্রণের দাগ ব্রণের গর্ত দূর করতে অত্যন্ত কার্যকরী ।

 এসব ভিটামিন সি জাতীয় খাবারের রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট এবং বায়োফ্লেভানয়েডস জাতীয় উপাদান  যা আমাদের ক্ষতিগ্রস্ত ত্বকের কোষকে পুনরায় সজীব এবং উদ্দীপ্ত করে তুলে । তাই দ্রুত সময়ে ব্রণ সমস্যা দূর করতে নিয়মিত খাদ্য তালিকায় ভিটামিন সি জাতীয় ফল রাখুন।

শুধুমাত্র ব্রণ সমস্যার সমাধান নয় বলিরেখা, ত্বকের বুড়িয়ে যাওয়া ভাব, রিংকেল, বিভিন্ন ধরনের কালোছোপ দাগ দূর করতেও উপরে উল্লেখিত খাবারগুলো অত্যন্ত কার্যকরী।

দাগহীন,ফর্সা ও উজ্জ্বল ত্বক মাত্র ১০ মিনিটে

তাই ত্বকের যত্নে সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে উপরে উল্লেখিত খাবারসমুহ নিয়মিত খাদ্য তালিকায় রেখে দ্রুত সময়ে ব্রণমুক্ত সুন্দর এবং ফর্সা ত্বকের অধিকারী হন।