আপনার চুল এত লম্বা হবে ভাবতে পারবেন না।৩ দিনে হাঁটু সমান লম্বা হবে। লম্বা, ঘন, সুন্দর চুল পেতে এই টিপস অনুসরণ করুন

সুন্দর স্বাস্থ্যকর লম্বা-চওড়া চুল আমাদের বাহ্যিক সৌন্দর্যকে অনেকাংশেই বাড়িয়ে দেয়। তাই সকলের প্রত্যাশা দীর্ঘ ঘন এবং সুন্দর চুলের । কিন্তু আমাদের মধ্যে এমন অনেকেই আছেন যারা আবহাওয়াজনিত কারণ, পরিবেশগত সমস্যা এবং অবহেলার দরুন নিজেদের চুলের সৌন্দর্য হারিয়েছেন।

অনেকেই আছেন চুলকে লম্বা, ঘন এবং স্বাস্থ্যকর করার জন্য কাড়িকাড়ি টাকা পার্লারে গিয়ে খরচ করছেন।

চুল ঘন করার টিপস

তবে সময় এবং সুযোগ এর অভাবে অনেকেই পার্লারে গিয়ে চুলের যত্ন নিতে পারেন না আবার অনেকেই সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে চুলের যত্ন নিয়ে আকর্ষণীয় চুল পাওয়ার উপায় খুঁজছেন ।

তাই সুপ্রিয় বন্ধুরা আপনাদেরকে শেয়ার করছি চুলের যত্নে অত্যন্ত গুরুত্বপূর্ণ কিছু টিপস, যা অনুসরন করলে আপনার চুল অতি দ্রুত সময়ে হয়ে উঠবে স্বাস্থ্যোজ্জ্বল, সুন্দর, ঘন, কালো এবং মসৃণ। তাহলে চলুন বন্ধুরা দেখে নেয়া যাক দীর্ঘ, ঘন ও স্বাস্থ্যজ্জ্বল, মসৃণ ও সুন্দর চুল পাওয়ার অত্যন্ত কার্যকরী টিপসগুলো ।   

লম্বা, ঘন, স্বাস্থ্যকর এবং সুন্দর চুল পেতে অত্যন্ত কার্যকরী টিপসঃ

১।  নিয়মিত চুল আঁচড়ানোঃ

দীর্ঘ ঘন স্বাস্থ্যকর এবং সুন্দর চুল পেতে অবশ্যই নিয়মিত চুল আচঁড়াতে হবে।

চুল লম্বা করার টিপস

তাই প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে চুল আঁচড়ালে চুলের গোড়ায় রক্ত সঞ্চালন বৃদ্ধি পায় এবং চুলের গোড়া মজবুত হয়। যার ফলে চুল ঝরে পরা অনেকাংশেই কমে যায় এবং চুলের ঘনত্ব বৃদ্ধি পায়।

২। প্রোটিন এবং ভিটামিন সি সমৃদ্ধ খাবার গ্রহণঃ

  আমাদের চুল ক্যারোটিন দিয়ে তৈরি। তাই নতুন চুল গজাতে এবং চুলের সুস্থতা বজায় রাখার জন্য আমাদের প্রচুর পরিমাণে প্রোটিন এবং ভিটামিন সি সমৃদ্ধ খাবার অবশ্যই নিয়মিত খাদ্য তালিকায় রাখতে হবে।মাছ মাংস সয়াবিন বাদাম ডিমে প্রচুর পরিমাণে প্রোটিন পাওয়া যায়।

চুল লম্বা করার উপায়

কাঁচামরিচ পেয়ারা লেবু আনারস ইত্যাদিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি পাওয়া যায় তাই প্রতিদিনের খাদ্য তালিকায় চুলের যত্নে প্রোটিন এবং ভিটামিন সি জাতীয় খাবার অবশ্যই রাখুন।

৩। চুলে নিয়মিত তেল ব্যবহার করাঃ

স্টাইলিশ এবং সৌখিন জীবনযাপন করতে গিয়ে চুলে নিয়মিত তেল ব্যবহার করা হয় না অনেকের।  যার ফলে চুল হয়ে যায় রুক্ষ শুষ্ক এবং প্রাণহীন। তাই জেনে শুনে নিজেদের সুন্দর চুল রুক্ষতার দিকে ঠেলে দিবেন না। মাথার ত্বক এবং চুলের উপযোগী তেল নিয়মিত ব্যবহার করবেন।

চুল ঘন করার তেলের নাম

আপনার ত্বক অতিরিক্ত তৈলাক্ত হলে গোসলের আধঘণ্টা পূর্বে মাথায় তেল লাগিয়ে শ্যাম্পু করে নিতে পারেন। বিভিন্ন ধরনের কেমিক্যালযুক্ত তেল ব্যবহারের চেয়ে কালোজিরার তেল, সরিষার তেল, অলিভ অয়েল, ক্যাস্টর অয়েল, আমন্ড অয়েল ইত্যাদি তেল ব্যবহার করা চুলের জন্য অত্যন্ত উপকারী । তাই দীর্ঘ ঘন কালো ও স্বাস্থ্যোজ্জ্বল চুল পেতে নিয়মিত চুলে তেল ব্যবহার করুন।

বিঃদ্রঃ

প্রাকৃতিক উপায়ে চুল লম্বা করার উপায়

চুল অতিরিক্ত আঁচড়াবেন না । অতিরিক্ত আঁচড়ালে চুল ঝরে পড়ার সম্ভাবনা বেড়ে যায়।