Breaking News

ত্বককে ফর্সা করতে ও ত্বকের যত্নে আলু

ছোট কিংবা বড়, যে বয়সের লোক হোক না কেন আলু হলো সকলের প্রিয় খাদ্য। আর সর্বপ্রথমে খাদ্য তালিকায় থাকবে আলু। আলুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিনস, মিনারেলস, প্রোটিন যা আমাদের খাদু গুণাগুণের পাশাপাশি ত্বকের গুণাগুণ ও ধরে রাখতে সাহায্য করে। তাই খেয়াল করে দেখবেন অনেক আগে থেকে নারীরা তাদের সৌন্দর্য প্রাকৃতিকভাবে ফুটিয়ে তোলার জন্যে আলু দিয়েও রূপ চর্চার কাজ সেরে ফেলেন। আর ত্বকের খুঁটিনাটি যাবতীয় সমস্যা সমাধানে আলু সাহায্য করে। আসুন জেনে নেই আলু দিয়ে কীভাবে ত্বকের যত্ন করব আর কি কি সহজ উপায় অবলম্বন করব।

১।বয়স বাড়ছে কি বাড়ছে না সেইটা বাদ দিয়ে এখন আগে নজরে পড়ে যায় ত্বকের বলি রেখা আর ত্বকে রিংকেল দেখা দেওয়া। অনেকে জানেন হয়তো অনেকে জানেন না ত্বকের এই সমস্যা সমাধানে আলু বিশেষ ভাবে সহায়তা করে। কেননা আগেই জেনেছি আলুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন আর অ্যান্টি অক্সিডেন্টস যা আমাদের ত্বকের বলিরেখা দূর করে। এই সমস্যা সমাধানে সহজ ভাবে কাজ হলো প্রথমে একটি আলুকে ভালোভাবে পরিষ্কার করে ধুয়ে নিন। তারপরে কুচি কুচি করে কেটে রস বের করে নিন। এবার সেই রস ত্বকের উপরে ভালোভাবে ম্যাসাজ করুন। ম্যাসাজ করে ২০ মিনিট রেখে দিয়ে শুকিয়ে গেলে ভালোভাবে ঠান্ডা পানিতে মুখ ধুয়ে নিন। দেখবেন আস্তে আস্তে ত্বকের বলিরেখা দূর হবে।

ত্বককে ফর্সা করতে আলু

২।আগে ও জেনেছি এখনও অনেকে জানেন ভিটামিন সি, ভিটামিন বি-এর অন্যতম উৎস হলো আলু। ভিটামিন সি সাধারণত আমাদের ত্বকের কোলাজেন বৃদ্ধি করে। যা আমাদের ত্বককে তাপ কিংবা সূর্যের আলোর কারণে সৃষ্টি হওয়া কালো দাগ থেকে মুক্তি দেয়। এই সূর্যের থেকে সৃষ্ট তাপ আমাদের ত্বকের আরো সমস্যা করে। আর অন্যদিকে ভিটামিন বি ত্বকের কোষ ট্রান্সফরমেশন করে। যা ত্বকের ত্বকের কালো দাগ এবং পিম্পলের দাগ দূর করে থাকে। এই কালো দাগ আর পিম্পলের দাগ দূরিভূত করতে অনেকেই অনেক ক্রিম লোশন ব্যবহার করেন। তাই ঘরোয়া ভাবেই যত্ন নিন।

৩।ব্রণের সমস্যা হলো এখন ত্বকের অন্যতম প্রধান সমস্যা। তবে আগে ব্রণকে নিয়ে একটা ভয় পেলেও এখন অনেকেই আর সেই ভয়টা পান না। ব্রণের সমস্যা সমাধানেও কার্যকরী ভূমিকা পালন করে এই আলু। সহজ উপায়ে পেয়ে যাবেন ব্রণের সমস্যা সমাধান। প্রথমে একটি আলুকে ভালোভাবে ধুয়ে নিন। এরপরে কুচি কুচি করে কেটে নিন। তারপরে একটি পরিষ্কার পাতলা কাপড় ব্যবহার করে ভালোভাবে আলুগুলোকে চটকিয়ে রস বের করে নিন। এবার এই রস কে  ১০ থেকে ১৫ মিনিটের জন্যে ফ্রিজে রেখে দিন। তারপর অই রসে তুলার বল ভিজিয়ে ব্রণের উপর আক্রান্ত স্থানে লাগিয়ে ধীরে ধীরে ম্যাসাজ করুন। টানা কয়েকদিন এই সহজ উপায় অবলম্বন করলে ফলাফল নিজেই দেখবেন।

ত্বকের যত্নে আলু
ত্বকের যত্নে আলু

৪।ব্ল্যাক হেডস কিংবা হোয়াইট হেডস ২টাই আমাদের ত্বকের সমস্যা। ব্ল্যাক হেডস কিংবা হোয়াইট হেডসে আমাদের রোমকূপ গুলো বন্ধ হয়ে যায়। যার ফলে ত্বকের সমস্যা সমাধান হয়েও হয়না। এই সমস্যা সমাধানে বানিয়ে নিন সহজ একটি রেমিডি প্রথমে একটি আলুকে নিয়ে ভালোভাবে ধুয়ে নিন তারপর ভালোভাবে কেটে কয়েক টুকরা করে নিন এর সাথে অ্যাপেল সাইডার ভিনেগার মিশিয়ে ব্লেন্ড করে নিন। পেস্ট টি ঘন হয়ে গেলে সেখানে পানি দিয়ে পেস্ট টি কে পাতলা করুন। তারপরে আইস কিউবে এই পেস্ট টি রেখে দিন। এইবার এই আইস কিউব নিয়ে যেখানে ব্ল্যাক হেডস আর হোয়াইট হেডস আছে তার উপরে ভালোভাবে ম্যাসাজ করুন। দেখবেন দাগ নিমিষেই গায়েব হয়ে যাবে।

ত্বককে ফর্সা করতে ও ত্বকের যত্নে আলু
ত্বককে ফর্সা করতে ও ত্বকের যত্নে আলু

৫।ত্বক শুষ্কতা যাদের সমস্যা তারাই মূলত জানেন ত্বক শুষ্কতা কতটা সমসস্যা জনিত। এই শুষ্ক ত্বক শীতকালে হয়ে যার আরো রুক্ষ। আর সারা বছর তো শুষ্ক তক্বে ময়শ্চারাইজার থাকে না বল্লেই চলে। এই শুষ্ক ত্বকের সমাধানে ও আলু সাহায্য করে থাকে। প্রথমে একটি আলুকে ভালোভাবে ধুয়ে পরিষ্কার করে নিয়ে কুচি কুচি করে কেটে নিন। এরপরে এই আলুর সাথে টকদই মিশিয়ে নিন।এবার এই ২ উপকরণ একসাথে মিশিয়ে পেস্ট বানিয়ে ত্বকের উপর ২০ মিনিট ম্যাসাজ করে শুকিয়ে গেলে ভালোভাবে ধুয়ে নিন। তারপরে ত্বকে ময়শ্চারাইজার ব্যবহার করুন। দেখবেন ত্বক শুষ্কতার সমাধান ও দিবে।

এখন জানতে পারলাম শুধু খাওয়ার জন্যে আলু নয়। ত্বকের যত্নে ও আলু হয়ে উঠতে পারে আপনার নিত্য দিনের সঙ্গী। তাই নিয়মিত ত্বকের যত্ন নিন সহজ ও ঘরোয়া ভাবে।

About Zannatur Rihan Tanin

Check Also

এই গরমে সুস্থ্য থাকার ৭ টি টিপস যা আপনাকে সাহায্য করবে

এই গরমে সুস্থ্য থাকার ৭ টি টিপস যা আপনাকে সাহায্য করবে | গ্রীষ্মকাল ফিরে এসেছে। …